scorecardresearch

বড় খবর

মুকুটে নয়া পালক, দেশের সেরা কলকাতা বিশ্ববিদ্যালয়, শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর

উন্নয়ন, প্রসার থেকে শুরু করে বিভিন্ন দিক থেকে মূল্যায়ন করেই সেরার শিরোপা উছেঠে কলকাতা বিশ্ববিদ্যালয়ের মুকুটে।

University of Calcutta Rank got first position in Times Higher Education (THE) Impact Ranking 2022
আবারও সেরার সেরা কলকাতা বিশ্ববিদ্যালয়।

সেরার সেরা কলকাতা বিশ্ববিদ্যালয়। কলকাতা বিশ্ববিদ্যালয়ের মুকুটে নয়া পালক। টাইমস হায়ার এডুকেশন ইমপ্যাক্ট র‌্যাঙ্কিং ২০২২-এর তালিকায় গোটা দেশের মধ্যে প্রথম স্থান দখল করে নিয়েছে এই বিশ্ববিদ্যালয়। অভূতপূর্ব এই সাফল্যের জন্য কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী থেকে শুরু করে অধ্যাপক, অধ্যাপিকা ও শিক্ষা কর্মীদের টুইটে অভিনন্দন জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

উৎকর্ষের শীর্ষে কলকাতা বিশ্ববিদ্যালয়। দেশের সব কেন্দ্রীয় ও রাজ্যের অনুমোদনপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে সেরার শিরোপা উঠল কলকাতা বিশ্ববিদ্যালয়ের মুকুটে। বৃহস্পতিবারই টাইমস হায়ার এডুকেশন ইমপ্যাক্ট র‌্যাঙ্কিং ২০২২-এর তালিকা প্রকাশিত হয়েছে। সেই তালিকায় সবার উপরে স্থান বাংলার এই বিশ্ববিদ্যালয়ের। উন্নয়ন, প্রসার থেকে শুরু করে বিভিন্ন দিক থেকে মূল্যায়ন করেই সেরার শিরোপা দেওয়া হয়েছে এই বিশ্ববিদ্যালয়কে।

সার্বিক উন্নয়ন এবং প্রসারের নিরিখে ভারতবর্ষের সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে স্থান পেয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। গত বছরেও বেশ কয়েকটি শিরোপা উঠেছিল কলকাতা বিশ্ববিদ্যালয়ের মুকুটে। ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্কের তালিকায় এরাজ্য থেকে ২৬টি প্রতিষ্ঠান জায়গা করে নিয়েছিল। বিশ্ববিদ্যালয় বিভাগের দৌড়ে চতুর্থ স্থান দখল করেছিল কলকাতা।

এদিকে, টাইমস হায়ার এডুকেশন ইমপ্যাক্ট র‌্যাঙ্কিং ২০২২-এ কলকাতা বিশ্ববিদ্যালয় প্রথম স্থান দখল করায় স্বভাবতই উচ্ছ্বসিত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটে বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া থেকে শুরু করে অধ্যাপক-অধ্যাপিকা, শিক্ষাকর্মীদের অভিনন্দন জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন- নির্দেশিকা জারি স্কুল শিক্ষা দফতরের, গ্রীষ্মের ছুটি ২ মে থেকে ১৫ জুন

মমতা বন্দ্যোপাধ্যায় এদিন টুইটে লিখেছেন, ”টাইমস হায়ার এডুকেশন ইমপ্যাক্ট র‍্যাঙ্কিং ২০২২-এ কলকাতা বিশ্ববিদ্যালয় দেশের মধ্যে সব কেন্দ্রীয় এবং রাজ্য সরকারি সাহায্যপ্রাপ্ত বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠানগুলির মধ্যে প্রথম স্থানে রয়েছে। সাব-ক্যাটাগরিতে ‘ডিসেন্ট ওয়ার্ক অ্যান্ড ইকোনমিক গ্রোথ’,-এ কলকাতা বিশ্ববিদ্যালয় বিশ্বের মধ্যে ১৪ র‍্যাঙ্ক করেছে। কলকাতা বিশ্ববিদ্যাদলয় কর্তৃপক্ষ, গবেষক, শিক্ষার্থীদের অভিনন্দন।”

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: University of calcutta rank got first position in times higher education the impact ranking 2022