scorecardresearch

মার্কিন মুলুকে ফ্যাশন শো’য়ে পাড়ি ডাউন সিনড্রোমে আক্রান্ত এই তরুণীর

চলতি বছর ১২ নভেম্বর অনুষ্ঠিত হতে চলেছে এই অনুষ্ঠান। বিশ্বের নানা দেশ থেকে প্রতিযোগিতায় অংশ নিতে আসবেন প্রতিযোগীরা!

Bengaluru news, Riza Reji internatonal fashion show, Bengaluru latest news, Indian express news" />
রিজা রেজি।

প্রথম ভারতীয় হিসাবে আনুষ্ঠানিকভাবে গ্লোবাল ডাউন সিনড্রোম ফাউন্ডেশনের (গ্লোবাল) বার্ষিক ফ্যাশন শো – বিউটিফুল, বি ইওরসেলফ – এর জন্য নির্বাচিত হয়েছেন বেঙ্গালুরুর রিজা রেজি। মার্কিন যুক্তরাষ্ট্রের ডেনভারে চলতি বছর ১২ নভেম্বর অনুষ্ঠিত হতে চলেছে এই অনুষ্ঠান।

রিজার পরিবার সূত্রে জানা গিয়েছে ২৩ বছর বয়সী রিজার সবসময়ই শিল্পকলার প্রতি একটা ঝোঁক ছিল। শহরের একজন খ্যাতনামা থিয়েটার প্রশিক্ষকের কাছে, রিজা প্রশিক্ষণ নিয়েছেন, যিনি বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের নিয়ে কাজ করেন। রিজাও একজন প্রশিক্ষিত নৃত্যশিল্পী। শিল্প এবং থিয়েটার কীভাবে তার আবেগকে গঠন করতে সাহায্য করেছিল সে সম্পর্কে বলতে গিয়ে রিজা বলেন “থিয়েটার আমার জীবনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এটা আমাকে ভাবতে শিখিয়েছে এবং আমার চিন্তাভাবনা এবং অনুভূতি প্রকাশ করতে সাহায্য করেছে। আমাকে অডিশনের সময় নিজেকে উপস্থাপন করতে সাহায্য করেছিল। এই ফ্যাশন ইভেন্টের জন্য নির্বাচিত হওয়া এবং ভারত থেকে একমাত্র প্রতিযোগী হওয়া আমার জন্য সত্যিই বিস্ময়কর। আমি একই সঙ্গে উত্তেজিত এবং নার্ভাস। ইভেন্টের জন্য নিজেকে তৈরি করছি”।

আরও পড়ুন: [অগাস্টেই আসছে আরও উন্নত প্রযুক্তির বন্দে ভারত ট্রেন! বিরাট ঘোষণা রেলমন্ত্রী]

রিজার মা, অনিতা  বলেন, রিজা খুবই আবেগপ্রবণ। সকলের সঙ্গে ও মিশতে দারুণ পছন্দ করেন। অনিতা দৃঢ়ভাবে মনে করেন যে এই ধরনের ফ্যাশন শো রিজার মত প্রতিবন্ধীদের তাদের স্বপ্নপুরনে বিশেষ ভাবে সাহায্য করে। তিনি এপ্রসঙ্গে বলেন, “ এই ফ্যাশন শোটি রিজা এবং ডাউন সিনড্রোমে আক্রান্ত অন্য সকল মডেলদের জন্য তাৎপর্যপূর্ণ। ভারত এখনও এই বিষয়ে পিছিয়ে রয়েছে এবং প্রতিবন্ধী ব্যক্তিদের চারপাশে একটি নিষেধাজ্ঞা বলয় তৈরি হয়ে  রয়েছে। এই ধরনের ইভেন্টগুলি বিভিন্ন ব্যাধিতে আক্রান্ত এমন অনেক ব্যক্তির সৃজনশীল দিক বের করে আনবে”। চলতি বছরের ফেব্রুয়ারিতে অনলাইন অডিশনে নির্বাচিত হন রিজা।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: 23 year old with down syndrome is first indian to be selected for premier fashion show