scorecardresearch

বড় খবর

শ্বাস নিতে নিতেই রোজ ‘খারাপ’ হচ্ছে আপনার মন! জানেন কী ভাবে?

এই সমস্ত মানসিক রোগ বা সমস্যার বীজ লুকিয়ে বাতাসের ধূলিকণায়। বাতাসের গুণগত মানের ওপর নির্ভর করে মন কতটা সুস্থ থাকবে। 

air pollution, effects of air pollution, air pollution linked to mental disorder, air pollution health effects, indian express

প্রতি নিঃশ্বাসে শরীরে মিশছে বিষ, এই তথ্য জানাই ছিল, তবে সাম্প্রতিকতম সমীক্ষা বলছে শুধু শরীরে নয়, পরিবেশ দূষণের ফলে বিষ মিশছে মনেও। মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো বিশ্ববিদ্যালয়ের এক সমীক্ষার ফলাফলে দেখা গিয়েছে বাতাসে ক্রমশ বাড়তে থাকা দূষণের সঙ্গে প্রত্যক্ষ সম্পর্ক রয়েছে মানসিক সমস্যার।

ইংরেজিতে একে বলে নিউরোসাইকিয়াট্রিক ডিসঅর্ডার। পিএলওএস বায়োলজি জার্নালে প্রকাশিত হওয়া প্রতিবেদনের লেখক আতিফ খান জানিয়েছেন, “মার্কিন যুক্তরাষ্ট্র এবং ডেনমার্কের যে সব অঞ্চলে বায়ু দূষণ সবচেয়ে বেশি, সেখানকার মানুষের মানসিক সমস্যা হচ্ছে, এর প্রত্যক্ষ প্রমাণ পেয়েছি আমরা। বিশেষ করে যাদের জীবনের প্রথম দিকটা এই দূষিত অঞ্চলে কাটছে, তাদেরই মানসিক সমস্যা হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি”।

আরও পড়ুন, যত বেশি গরম, তত বেশি আত্মহত্যা

খান বলেছেন, এই সমস্ত মানসিক রোগ বা সমস্যার বীজ লুকিয়ে বাতাসের ধূলিকণায়। বাতাসের গুণগত মানের ওপর নির্ভর করে মন কতটা সুস্থ থাকবে।

১১ বছর ধরে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ডেনমার্কের দেড় কোটি মানুষের ওপর সমীক্ষা চালিয়ে এই সিদ্ধান্তে এসেছেন আতিফ খান, অ্যান্দ্রে জেটস্কিরা।

আরও পড়ুন, ভয়াবহ! নিজের অজান্তেই প্রতি সপ্তাহে আপনি গিলছেন আস্ত একটা এটিএম কার্ড

সমীক্ষায় ধরা পড়েছে, বাইপোলার ডিসঅর্ডারের ঝুঁকি ২৭ শতাংশ বেড়েছে বাতাসের গুণগত মান পড়ে যাওয়ায়। অবসাদের ঝুঁকি বেড়েছে ৬ শতাংশ। সমীক্ষার ফলাফল বলছে শিশুমনেই সবচেয়ে বেশি প্রভাব ফেলে বায়ুদূষণ। দূষণের ফলে শৈশবে অবসাদ, স্কিৎজোফ্রেনিয়া এবং পার্সোনালিটি ডিসঅর্ডারে আক্রান্ত হবার সম্ভাবনা বেড়েছে যথাক্রমে ৫০ শতাংশ, ১৪৮ শতাংশ এবং ১৬২ শতাংশ।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Air pollution linked with mental disorders study