বড় খবর

অঙ্কে ভালো? তাহলে সহজেই ছাড়তে পারবেন ধূমপান

অঙ্কে তুখোর মানুষের ধূমপানের ঝুঁকি সম্পর্কিত বিষয়গুলি আরও ভালভাবে বোঝার প্রবণতা রয়েছে।

নিশ্চই ভাবছেন, ধূমপানের নেশা ছাড়ার সঙ্গে অঙ্কের কী সম্পর্ক? হ্যাঁ, সম্পর্ক আছে। সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে এই সম্পর্কের কথা। এই দুইয়ের মধ্যে রয়েছে সরাসরি যোগাযোগ। দেখা যাচ্ছে, যাঁরা মাত্রাতিরিক্ত ধূমপান করেন, তারা যদি অঙ্কে ভালো হয়, তাহলে খুব সহজে এই নেশা থেকে বেরিয়ে যেতে পেরেছে।

স্বাস্থ্য মনোবিজ্ঞান জার্নালের অনলাইন সংস্করণে প্রকাশিত সমীক্ষায় দেখা গিয়েছে, যাঁরা ধূমপায়ী, তাদের গণিতে দক্ষতা রয়েছে। পাশাপাশি দেখা গিয়েছে তারা সহজে ছেড়ে দিয়েছে ধূমপানের নেশা! অতি সহজে ধূমপানের অভ্যাস ত্যাগ করতে পারেন। একাংশের ধূমপান ছেড়ে দেওয়ার সম্ভাবনা রয়েছে। বিজ্ঞানীর যে পরীক্ষা করেছেন, তার সরলীকরণ করলে- যাদের স্মৃতিশক্তি ভাল তার মানে এবং সংখ্যা মনে রাখাতে তাঁরা পারদর্শী আর তাঁরা যদি ধূমপায়ী হন। এই ধরণের মানুষের ধূমপানের ঝুঁকি সম্পর্কিত বিষয়গুলি আরও ভালভাবে বোঝার প্রবণতা রয়েছে। যার ফলে ধূমপান ছাড়ার একটা চেষ্টা দেখা গিয়েছে।

আরও পড়ুন-তিন যোগব্যায়াম চকচকে রাখবে আপনার মুখের ত্বক

ওহিও স্টেট ইউনিভার্সিটির ব্রিটানি শ্যুটস-রেইনহার্ড, যিনি এই গবেষণার প্রধান লেখক, তিনি বলেছেন যে গণিতের দক্ষতা রয়েছে তাদের পক্ষে অধ্যয়ন চলাকালীন ধূমপানের ঝুঁকি সম্পর্কে যে ভয়ঙ্কর সংখ্যা তাদের দেওয়া হয়েছে, তা মনে রেখেছে এবং এটিই তৈরি করেছে পার্থক্য।

রেইনহার্ড আরও বলেছেন, যে গবেষণার ফলাফলগুলি ব্যাখ্যা করে, কেন অনেক গবেষণায় সর্বদা দেখা যায় যে শিক্ষিত লোকেরা সফলভাবে ধূমপান ত্যাগ করার সম্ভাবনা বেশি? গবেষণায় মার্কিন যুক্তরাষ্ট্রের ৬৯৬ জন প্রাপ্তবয়স্ক অংশগ্রহণ করেছিল। যখন অধিবেশন শুরু হয়েছিল, তখন ধূমপায়ীদের সংখ্যার পরিমাপের জন্য একটি ছোট পরীক্ষা দেওয়া হয়েছিল। তাদের কাছে আটবার সিগারেটের আটটি সতর্কতার লেবেল চারবার প্রদর্শিত হয়েছিল। লেবেলে ধূমপায়ীদের সতর্কতার পাঠ্য ছিল। যা তাদের ঝুঁকির সম্ভাবনার বার্তা দেয়। তাদের প্রতিটি সংবেদনশীল প্রতিক্রিয়া, বিশ্বাসযোগ্যতা এবং প্রতিটি লেবেলের সহ্গে ব্যক্তিগত প্রাসঙ্গিকতা চিন্থিত করে তার উপর নম্বর দেওয়া হয়েছিল।

আরও পড়ুন-ত্বক উজ্জ্বল করতে তৈরি করুন ঘরোয়া ফেসওয়াস, জেনে নিন কীভাবে

ছয় সপ্তাহ পরে, অংশগ্রহণকারীদের ঝুঁকির পরিসংখ্যান কতটা মনে পড়ে তা বোঝার জন্য কয়েকটি প্রশ্নের উত্তর জিজ্ঞাসা করা হয়। পরবর্তী ৩০ দিনে বা পরের এক বছরে তাঁরা কীভাবে ধূমপান ছাড়বেন তা নির্ধারণ করতেও তাদের জিজ্ঞাসা করা হয়। পরবর্তীকালে অংশগ্রহনকারী মধ্যে যারা বেশি স্কোর করেছেন তাঁরা প্রত্যেকেই অঙ্কে তুখোর।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Being good at math can make people want to quit smoking study

Next Story
তিন যোগব্যায়াম চকচকে রাখবে আপনার মুখের ত্বক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com