scorecardresearch

বড় খবর

ব্রাহ্মী শাক, শুধুই বুদ্ধি নয় শরীরের নানা প্রয়োজনে কাজে লাগে

প্রখর বুদ্ধির সঙ্গে শরীরের খেয়াল রাখতেও ব্রাহ্মী অনবদ্য

ব্রাহ্মী শাক, শুধুই বুদ্ধি নয় শরীরের নানা প্রয়োজনে কাজে লাগে
ব্রাহ্মী শাক

শাক সবজি এমনিতেও শরীরের পক্ষে বেশ কার্যকরী। কথায় বলে অ্যানিমাল প্রোটিনের থেকেও এর থেকে ভাল পুষ্টি মেলে। কিন্তু আয়ুর্বেদে এক একটু শাক পাতার গুণ নির্দিষ্ট কিছু সমস্যার সমাধানে উল্লেখ করা হয়ে থাকে। যেমন ব্রাহ্মী শাক, অনেকেই জানেন মেধা বাড়াতে কিংবা বুদ্ধিতে শান দিতে এর জুড়ি মেলা ভার তবে আয়ুর্বেদ বলছে এ ছাড়াও এর অনেক গুণ রয়েছে। সেগুলি জেনে নেওয়া যাক!

বিশেষজ্ঞরা বলছেন আয়ুর্বেদে সবথেকে শক্তিশালী হার্ব হিসেবে একে চিহ্নিত করা হয় থাকে। কারণ এটি শুধু বুদ্ধি বাড়িয়ে তোলে তাই নয়, বরং মানসিক চাপ কমায়। শান্তির মাত্রা বৃদ্ধি করে। এছাড়াও এর আরও অনেক গুণ রয়েছে যার মধ্যে ;

ব্রাহ্মী শাক শরীরের ইমিউনিটি বাড়িয়ে তোলে। এর মধ্যে ভরপুর ম্যাগনেসিয়াম এবং আয়রন থাকে যেই কারণেই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

শান্তিতে ঘুম হয় না! তবে ব্রাহ্মী শাক আপনার সবথেকে ভাল অপশন হতে পারে। এছাড়া মনকে শান্ত রাখতে, পেশীকে শিথিল করতে এই শাক ভাল কাজ দেয়। মানসিক চাপ দূর করে এবং শান্তি প্রদান করে। বিশেষ করে যাদের ইনসোমনিয়া রয়েছে তাদের এই শাক আরও বেশি করে সেবন করা উচিত।

আরও পড়ুন [ আম খাওয়ার আগে অবশ্যই একে জলে ভিজিয়ে রাখুন, কারণ! ]

চুল পড়ে যাওয়ার সমস্যায় ভুগছেন? এতদিন জানা ছিল যে এই শাক সহজেই চুলের সমস্যার সমাধান করে? ব্রাহ্মী শাক কিন্তু সহজেই চুল পড়ার মাত্রা কমায়, শুধু তাই নয়। এটি গোঁড়া মজবুত করে।

বুদ্ধি প্রখর করে, মেধা বাড়িয়ে তোলে। এছাড়াও যে কাজটি করে সেটি হল উদ্বেগ কম করে। এই শাক যথেষ্ট পরিমাণে মনের সহায়ক। এর রস কিংবা এই শাক ভাজা দুটোই খুব দরকারী।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Brahmi not only good for brain but also for health