বড় খবর

এইসব খাবার আসলে খিদে মেটায় না, বরং বাড়িয়ে দেয়

ঝটপট রেঁধে নেওয়া যায় এমন খাবার তৈরির প্রতি ঝোঁক থাকে সবার। এর মাঝে প্রথমেই থাকবে ইনস্ট্যান্ট নুডলস। কিন্তু এতে থাকা মনোসোডিয়াম গ্লুমেট তথা টেস্টিং সল্ট বিভিন্ন ধরণের স্বাস্থ্য সমস্যাসহ হরমনাল ইমব্যালেন্স তৈরির জন্য দায়ী।

খিদে পেলে খাবার লাগে, এ তো আমরা সবাই জানি। কিন্তু যদি বলা হয় যে কিছু খাবার এই ক্ষুধাভাবকে আরও অনেকখানি বাড়িয়ে দেয়, তবে অবাক হবেন অনেকেই। মূল বিষয়টি হল, কিছু খাবার ফাঁপা ও অস্বাস্থ্যকর ক্যালোরি দ্বারা সাময়িকভাবে খিদে প্রশমিত করে। এতে করে অল্প সময়ের জন্য খিদে চলে গেলেও পরবর্তীতে তা আরও অনেকটা বেড়ে যায়। জানুন এমন কিছু খাবার সম্পর্কে যা খিদে বাড়িয়ে দেওয়ার জন্য দায়ী।

পটেটো চিপস

হাতের কাছে অন্য খাবার না থাকায় এক প্যাকেট পটেটো চিপস খেয়ে যদি মনে করেন যে পেট ভরে যাবে, তবে খুবই ভুল। পটেটো চিপস খাওয়ার পর কিছুক্ষণ খিদে  না থাকলেও, কিছুক্ষণের মধ্যেই খিদে বেড়ে যাবে। সাথে তেষ্টাও বেড়ে যায়।

সাদা ভাত

এই ভাত সাময়িকভাবে খিদে প্রশমিত করে মাত্র। কিন্তু দীর্ঘসময়ের জন্য পেট ভরা রাখতে বেছে নিতে হবে ব্রাউন রাইস কিংবা লাল চালের ভাত। এই দুই ধরণের চালে আঁশ থাকে পর্যাপ্ত পরিমাণ। যা ঘনঘন খিদে পাওয়া থেকে বিরত রাখে।

আরও পড়ুন, আপনার রোজকার ডায়েটে আচার থাকছে তো?

ফলের রস

চিনিবিহিন ফলের জ্যুস পান করেই অনেকেই দিনের শুরু হয়। অবশ্যই ফলের জ্যুস স্বাস্থ্যের জন্য উপকারী পানীয়। কিন্তু ফলের জ্যুস পানে খুব অল্প সময়ের মধ্যে খিদে পেয়ে যায়। তাই ফলের জ্যুসের বদলে আস্ত ফল খাওয়ার অভ্যাস গড়ে তোলা প্রয়োজন। কারণ ফল থেকে প্রয়োজনীয় আঁশ পাওয়া যাবে, যা জ্যুসে থাকে না।

ইনস্ট্যান্ট নুডুলস

ঝটপট রেঁধে নেওয়া যায় এমন খাবার তৈরির প্রতি ঝোঁক থাকে সবার। এর মাঝে প্রথমেই থাকবে ইনস্ট্যান্ট নুডলস। কিন্তু এতে থাকা মনোসোডিয়াম গ্লুমেট তথা টেস্টিং সল্ট বিভিন্ন ধরণের স্বাস্থ্য সমস্যাসহ হরমনাল ইমব্যালেন্স তৈরির জন্য দায়ী। এছাড়া টেস্টিং সল্ট মস্তিষ্ককে ক্ষতিকর ক্যালোরি দ্বারা সিগন্যাল দেয়, এতে করে অল্প খাবারেই পেট ভরে যায়।

সুগার-ফ্রি খাবার

আপাতদৃষ্টিতে সুগার ফ্রি খাবার স্বাস্থ্যসম্মত মনে হলেও এই খাবারগুলোতে ব্যবহার করা আর্টিফিশিয়াল সুইটনার চিনির মতই ক্ষতিকর। এবং এমন ধরণের খাবার গ্রহণে সহজেই মনে হয় খিদে মিটেছে। কিন্তু আদতে তা হয় না।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: By consuming these food you actually feel more hungry

Next Story
ভুল সাবান ব্যবহার করে ত্বকের বিপদ ডেকে আনছেন না তো! পরখ করে নিন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com