scorecardresearch

বড় খবর

রুকমা দাক্ষীর রান্না বিলাস: পেঁয়াজ ছাড়াই মাংস রান্নার দুটি সহজ রেসিপি

Onionless Recipes: একটি মুরগি ও একটি মটন রান্নার রেসিপি দিলাম যা রান্না হয় পেঁয়াজ ছাড়াই। কারণ বাঙালির হেঁশেলে পেঁয়াজ না ঢুকলেও মুরগি, মটন ঢুকবে না, এমন কথা ভাবনাতেও আনা উচিত নয়।

Chicken and mutton recipes without onion shared by Rukma Dakshy
টম্যাটো চিকেন। ছবি: সোশাল মিডিয়া থেকে

পেঁয়াজের দাম আগুন ছোওয়া– হাত দেওয়া মুশকিল সাধারণ মানুষের। অপেক্ষা কীসের। পেঁয়াজ ছাড়াই রান্না করুন। সত্যি বলছি, আমাদের মধ্যে বেশিরভাগই পেঁয়াজ-রসুন ছাড়া রান্না কল্পনাও করতে পারি না কারণ মনে করি পেঁয়াজ খাবারের স্বাদে আনে বিশেষ মাত্রা। কিন্তু এ ধারণা ভুল। রান্নায় পেঁয়াজের চেয়ে আরও বেশি স্বাদ হয়, এমন অন্য মশলা দিয়ে অভিনব পদ রান্না করুন। ভাবছেন আমি নিরামিষ সবজি রান্নার কথা বলছি– আর মনে করছেন এ আবার কী এমন!

বাঙালির হেঁশেলে মুরগি, মটন ঢুকবে না, এমন কথা ভাবনাতেও আনা উচিত নয়। তাই আপনাদের একটি মুরগি ও একটি মটন রান্নার রেসিপি দিলাম যা রান্না হয় পেঁয়াজ ছাড়াই। দেখুন, মাছ রান্না তো পেঁয়াজ ছাড়া হতেই পারে– যেমন জিরে বাটার ঝোল কিংবা আদা-টম্যাটো দিয়ে অথবা ধনেপাতার স্বাদে ভরা টাটকা মাছ আর অল টাইম ফেভারিট সর্ষেবাটার কথা তো আমরা সবাই জানি। কাজেই বাকি থাকল মুরগি-মটন। আমি তারও হদিশ দিচ্ছি আপনাদের। চিন্তা কীসের। কিছুদিন পেঁয়াজ বর্জন করুন– শরীরও হালকা থাকবে।

টম্যাটো মুরগি

উপকরণ:

মুরগি– ৫০০ গ্রাম (মাঝারি সাইজ)
টম্যাটো– ২৫০ গ্রাম (ব্লাঞ্চ করে খোসা ছাড়ানো)
কাঁচালঙ্কা– ১০টা (ছেঁচে নেওয়া)
কুচোনো ধনেপাতা– ১/২ কাপ
আদাবাটা– ১ টেবিলচামচ
লঙ্কাগুঁড়ো– ১/২ চা-চামচ
রসুনবাটা– ১ টেবিলচামচ
জিরেগুঁড়ো– ১ চা-চামচ
নুন– স্বাদমতো
চিনি– ১ চা-চামচ
সর্ষের তেল– ১/৪ কাপ
হলুদগুঁড়ো– ১/২ চা-চামচ
গরমমশলা গুঁড়ো– ১/২ চা-চামচ

আরও পড়ুন: World Diabetes Day, 2019: ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে রোজকার মেনুতে রাখুন এই সব খাবার

প্রণালী: মুরগি ধুয়ে জল ঝরিয়ে নিন। ধনেপাতা কুচি ও টম্যাটো বাদে সব উপকরণ দিয়ে মুরগি ১ ঘণ্টা মেখে রাখুন। কড়াই গরম করুন। কড়াই গরম হলে মশলা মাখা মুরগি ঢেলে দিন। এইবার ব্লাঞ্চ করা টম্যাটোগুলো স্লাইস করুন ও কড়াইতে মুরগির সঙ্গে দিয়ে দিন। ঢাকা দিয়ে রান্না করুন মাঝারি আঁচে। যখন দেখবেন মুরগির থেকে তেল ছেড়েছে তখন ধনেপাতা কুচি মিশিয়ে দিয়ে আরও দু-তিন মিনিট রান্না করুন। গ্যাস বন্ধ করে দিন ও সার্ভ করুন গরম গরম।

নিরামিষ মাংস

Chicken and mutton recipes without onion shared by Rukma Dakshy
নিরামিষ পাঁঠার মাংসের ঝোল। ছবি: সোশাল মিডিয়া থেকে

উপকরণ:

পাঁঠার মাংস– ৫০০ গ্রাম
আলু– ২টো (৪ টুকরো করা)
টক দই– ১০০ গ্রাম
সর্ষের তেল– ১/২ কাপ
নুন– স্বাদমতো
চিনি– ১ চা-চামচ
আদাবাটা– ২ টেবিলচামচ
জিরে গুঁড়ো– ২ চা-চামচ
আধভাঙা গোলমরিচ– ১ টেবিলচামচ
হলুদগুঁড়ো– ১ চা-চামচ
কাশ্মিরি লঙ্কাগুঁড়ো– ১ ১/২ চা-চামচ
গরমমশলা গুঁড়ো– ১ চা-চামচ
তেজপাতা– ২টি
ধনেপাতা কুচি– ১/২ কাপ
চেরা কাঁচালঙ্কা– ৪-৫টা
টম্যাটো– ২টো (চার ফালি করা)

আরও পড়ুন: রুকমা দাক্ষীর রান্না বিলাস: পরমপ্রিয় ডিমের দুটি লোভনীয় রেসিপি

প্রণালী: মাংস ধুয়ে নিয়ে তাতে টক দই, হলুদগুঁড়ো, জিরে গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, গোলমরিচ, নুন, আদাবাটা, ২ টেবিলচামচ সর্ষের তেল– সব দিয়ে মেখে রাখুন ১ ঘণ্টা। এইবার প্রেশার কুকারে তেল গরম করুন। তেল গরম হলে তাতে আলু ভেদে নিন লাল করে। ওই তেলেই তেজপাতা ফোড়ন দিন। চিনি দিন ও তার পর মশলা মাখানো মাংস দিয়ে ভালো করে কষতে থাকুন যতক্ষণ না তেল ছাড়ছে মাংস থেকে। মাংস থাকুন যতক্ষণ না তেল ছাড়ছে মাংস থেকে। মাংস কষা হয়ে গেলে ১ ১/২ কাপ গরম জল দিয়ে মাঝারি আঁচে ২টি হুইসিল দিয়ে নিন। আপনা আপনি যখন প্রেশারের ঢাকা খুলবে তখন স্লাইস করা টম্যাটো ভেজে রাখা আলু ও গরমমশলা দিয়ে আরও একটা হুইসিল দিন। অপেক্ষা করুন। প্রেশার কুকার খুলে গেলে ধনেপাতা ও কাঁচালঙ্কা দিয়ে ফুটিয়ে নিন মাংস। ব্যস, রেডি নিরামিষ মাংস। গরম ভাতে দারুঁ লাগবে। একটু ঝোল হবে এই রেসিপিতে।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Chicken and mutton recipes without onion shared by rukma dakshy