বড় খবর

Children’s day, history and significance: ১৪ নভেম্বর কেন দেশ জুড়ে পালিত হয় শিশু দিবস?

“শিশুরা বাগানের কুঁড়ির মতো। খুব যত্ন সহকারে ওদের দেখভাল করতে হয়। ওরা দেশের ভবিষ্যৎ, আগামিকালের নাগরিক। একমাত্র সঠিক শিক্ষাই পারে একটা সুন্দর সমাজ গড়ে তুলতে।”

jawaharlaal nehru

Childrens Day 2019 Importance

স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী পণ্ডিত জওহরলাল নেহরুর জন্মদিনটি সারা ভারতে উদযাপিত হয় শিশু দিবস হিসেবে। ১৮৮৯ সালের ১৪ নভেম্বর জন্মেছিলেন নেহরু। কচিকাঁচাদের সঙ্গে ছিল তাঁর আজন্ম সদ্ভাব। বাচ্চাদের কাছে তিনি ছিলেন ‘চাচা নেহরু’।

১৯৩০ থেকে ১৯৪০ পর্যন্ত ভারতের স্বাধীনতা সংগ্রামের সঙ্গে প্রত্যক্ষ ভাবে জড়িত ছিলেন জওহরলাল। স্বাধীন ভারতের শিক্ষাক্ষেত্রকে নতুন রূপ দেওয়ার পেছনে নেহরুর অবদান অনস্বীকার্য। শিক্ষার মূল ভিত্তি হিসেবে বিজ্ঞান চেতনা এবং যুক্তির ওপর জোর দেওয়ার কথা বলতেন তিনি। তাঁর কথায়, “শিশুরা বাগানের কুঁড়ির মতো। খুব যত্ন সহকারে ওদের দেখভাল করতে হয়। ওরা দেশের ভবিষ্যৎ, আগামিকালের নাগরিক। একমাত্র সঠিক শিক্ষাই পারে একটা সুন্দর সমাজ গড়ে তুলতে।”

আরও পড়ুন, পরিবারের খুদেটির জন্য স্পেশাল করে তুলুন শিশু দিবস

 

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Childrens day 2019 history importance significance origin

Next Story
Happy Children’s day 2019 Wishes, Images Quotes: পরিবারের খুদেটির জন্য স্পেশাল করে তুলুন শিশু দিবসHappy childrens day Wishes, Happy childrens day 2019
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com