scorecardresearch

বড় খবর

কোষ্ঠকাঠিন্যের সমস্যায় জেরবার? এই ভুলগুলি একেবারেই করবেন না

খাবার দাবারে অনেকটাই বদল আনতে হবে, তাহলে সমস্যা কমবে

Constipation and ayurveda
প্রতীকী ছবি

হজমের সমস্যা থেকে পেটের গোলমাল এবং তার সঙ্গেই ধীরে ধীরে দেখা যায় কোষ্ঠকাঠিন্য। এটি একেবারেই সাধারণ কোনও সমস্যা নয় বরং এটির চিকিৎসা না হলে সেই থেকে পাইলস, অশ্ব জাতীয় রোগের কবলে মানুষকে পড়তে হয়। সাধারণত খাবারের অনিয়ম ছাড়াও অতিরিক্ত ময়দা জাতীয় খাবার, রেড মিট এগুলি এর জন্য দায়ী।

পুষ্টিবিদ এবং আয়ুর্বেদিক বিশেষজ্ঞ অলকা বিজায়ান বলছেন, শরীরে ভাতা প্রকৃতির মাত্রা বেশি হলেই এজাতীয় সমস্যা দেখতে পাওয়া যায়। এবং এই প্রকৃতির কারণে আসলেই পেটের গোলমাল খুব স্বাভাবিক।

ভাতা প্রকৃতির মানুষের বৈশিষ্ট্য কেমন? এরা আকারে সাধারণত রোগা হন। বেশি কথা বলতে পছন্দ করেন তাছাড়াও একটু বেশিই দয়ালু হন। অস্থির স্বভাবের হন, সহজে কিছুতেই মন বসাতে পারেন না।

ভাতা প্রকৃতি কী কারণে মাত্রাতিরিক্ত প্রভাব বিস্তার করে?

যেকোনও রোগ কিংবা শারীরিক প্রকৃতি সেটি বৃদ্ধি পায় আসলেই, কোনও অভ্যাস অথবা খাবারের ওপর নির্ভর করে। কোন খাবারগুলি একেবারেই খাওয়া উচিত নয়?

  • এর মধ্যে প্রথম ঠান্ডা চিল্ড পানীয় অথবা বেভেরেজেস।
  • শুকনো কিছু খাবার যেমন টোস্ট, চিপস, খাঁকরা ইত্যাদি।
  • কাঁচা সবজি দিয়ে নির্মিত স্যালাড – যদিও এটি ওজন কমাতে পারে তারপরেও এটি হজমের সমস্যায় চূড়ান্ত এবং পেটের গোলমাল ঘটায়।
  • রাতের বেলা অনেক্ষণ জেগে থাকা একেবারেই শরীরের পক্ষে ভাল নয়। এতে ক্লান্তি একেবারেই কমে না বরং মানুষ মানসিক ভাবে আরও দুর্বল থাকে।
  • অতিরিক্ত ব্যায়াম কিংবা শরীরচর্চা, কোনোটাই অত্যধিক ভাল না। এটিও প্রয়োজনের থেকে বেশি করলে শুকনো চামড়া, চুল পড়ে যাওয়া ছাড়াও ঘুমের কমতি অথবা ইনসোমনিয়া হতেই পারে।

আরও পড়ুন [ এই উপসর্গগুলি দেখলেই ডায়েট বন্ধ করুন, নইলে বিপদ! ]

এই প্রত্যেকটি কিন্তু কোষ্ঠকাঠিন্যের সমস্যাকে আরও বাড়িয়ে তোলে। তাই নিজের দিকে নজর দিলেই ভাল। অন্যদিকে প্রতিকার কিভাবে করবেন?

  • গরম গরম খাবার খেতে হবে সকালে বিকেলে। আগের দিনের বাসি খাবার না খেলেই ভাল।
  • ডায়েটে অবশ্যই ঘি রাখুন, তাহলে নাভির শুষ্ক ভাব কমে যার থেকে কোষ্ঠকাঠিন্য কমে।
  • মন মানসিক সঙ্গে শারীরিক দিকেও নজর দিন।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Constipation ayurveda suggests dont do these mistakes