কাজের চাপেই ধূমপানে ভরসা খোঁজে তরুণ প্রজন্ম, বলছে সমীক্ষা

৫৬ শতাংশই জানিয়েছে কাজের চাপ থেকে মুক্তি পাওয়ার জন্যই তারা ধূমপানের অভ্যেস ধরেছে। ৫৫ শতাংশের দাবি, ধূমপান ক্ষতিকারক জানা সত্ত্বেও অভ্যেস ছাড়তে পারেনি তাঁরা।

By: New Delhi  Updated: July 10, 2019, 06:10:18 PM

১৫ থেকে ৫০ বছর বয়সী জনসংখ্যার প্রতি তিনজনের মধ্যে এক জন ধূমপান করেন দিল্লি এবং সংলগ্ন অঞ্চলে। সাম্প্রতিক এক সমীক্ষায় ধরা পড়েছে এই তথ্য। এদের মধ্যে তরুণ প্রজন্ম ধূমপানের অভ্যাস করে ফেলে কাজের চাপ থেকে সাময়িক শান্তি খুঁজতে, সমীক্ষায় ধরা পড়েছে তা-ও।

তরুণ প্রজন্মের মধ্যে ধূমপানের আচরণ বোঝার জন্য গুরগাঁওয়ের অ্যাভিস হেলথ ফাউন্ডেশনের তরফে সমীক্ষার আয়োজন করা হয়েছিল। সমীক্ষার ফলাফল বলছে তরুণ প্রজন্মের অধিকাংশই কাজের চাপে এই অভ্যাস শুরু করছে।

১৪০০ জনের ওপর সমীক্ষা চালানো হয়েছিল। দেখা গিয়েছে এদের মধ্যে ৫৬ শতাংশই জানিয়েছে কাজের চাপ থেকে মুক্তি পাওয়ার জন্যই তারা ধূমপানের অভ্যেস ধরেছে। ৫৫ শতাংশের দাবি, ধূমপান ক্ষতিকারক জানা সত্ত্বেও অভ্যেস ছাড়তে পারেনি তাঁরা।

ধুমপান নয়, ক্যানসারের ঝুঁকি সবচেয়ে বেশি বাড়ে ওবেসিটিতে

এ বিষয়ে ফুসফুস বিশেষজ্ঞ ডঃ হিমাংশু গার্গ জানিয়েছেন, “তরুণ প্রজন্ম শিক্ষিত হয়েও এই অভ্যাস থেকে বেরোতে পারছে না। এ থেকে প্রমাণিত হয়, ধুমপানের কুপ্রভাব নিয়ে মানুষের সচেতনতা বাড়েনি”।

তামাকজাত দ্রব্যের নেশার কারণে মৃত্যুর তালিকায় থাকা দেশের মধ্যে ওপর দিকেই রয়েছে ভারত। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব বলছে সারা বিশ্বের ১২ শতাংশ ধূমপানকারী ভারতীয়।

অ্যাভিস ফাউন্ডেশনের প্রধান ডঃ প্রেরণা গার্গ এই প্রসঙ্গে জানিয়েছেন, “ভারত সরকার যে কোনও সচেতনতামূলক কর্মসূচীতে যথেষ্ট গুরুত্ব দেয়, তবে এ ক্ষেত্রে বিষয়টি কার্যকরী করতে আমাদের আরেকটু ভাবা দরকার”।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Delhi ncr youth addicted smoking to cope with stress

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং