scorecardresearch

বড় খবর

বাচ্চাদের ডায়রিয়া থেকে সুস্থ রাখতে কী কী করবেন?

পানীয় জলের দিকে নজর রাখুন, সব জায়গার জল ওদের খাওয়াবেন না

diarrhea in child health
প্রতীকী ছবি

এই প্রচন্ড গরমে কিংবা গরম থেকে বর্ষার সময় ডায়রিয়া কিংবা পেট খারাপের লক্ষণ অনেক শিশুর মধ্যেই দেখা যায়। বিশেষ করে এই সময় পানীয় জলের দিকে ভীষণ নজর রাখা উচিত। সেই থেকেও কিন্তু পেট খারাপ অথবা ডায়রিয়া হতেই পারে। তবে অনর্গল পেট খারাপ কিন্তু শিশুদের শরীরের পক্ষে খুব খারাপ।

চিকিৎসক সুমিত গুপ্ত বলছেন, এই থেকে শিশুদের শরীরে ডি হাইড্রেশন কিংবা অন্যান্য সমস্যাও দেখা দিতে পারে। এছাড়া, খাবারের ইচ্ছে কমে যাওয়া, জলের পরিমাণে কমতি শরীরের সঙ্গে সঙ্গেই দেখা দিতে থাকে।

কতদিন পর্যন্ত এই সমস্যা স্থায়ী হয়?

চিকিৎসক বলছেন, সাধারণত তিন থেকে পাঁচ দিন এই পেট খারাপ এবং বমির সমস্যা স্থায়ী হয়। এছাড়াও, পেটের ইনফেকশন ছাড়াও কিছু কিছু শিশুদের মলের সঙ্গে রক্ত অথবা মিউকাস দেখা যায়। সেক্ষেত্রে অবশ্যই আবারও চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার। শরীর থেকে জল এবং নুন ক্রমশ বেরিয়ে যেতে থাকলে একধরনের দুর্বলতা গ্রাস করে মানুষকে।

শরীর শুকিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গেই মূত্রের সমস্যা, মেজাজে অবনতি, শারীরিক অসুস্থতা এবং শুষ্কতা দেখা যায়। হাত পা ঠাণ্ডা হয়ে যাওয়ার সঙ্গেই কিছু কিছু সময় শ্বাসকষ্ট জাতীয় সমস্যাও দেখতে পাওয়া যায়। যেহেতু এই ধরনের রোগের সঙ্গে সঙ্গে শরীরের ইমিউনিটি অনেকটা হ্রাস পায় তাই এই সময় শরীরের সঙ্গে কোনওরকম আপস করলে চলে না। বরং মনে রাখতে হবে ফল, বেশি করে নুন চিনির জল কিংবা ফ্লুইড খাওয়া ভাল।

আরও পড়ুন [ Shigella Bacteria: উপসর্গ থেকে প্রতিকারের উপায় জেনে নিন ]

কখন চিকিৎসকের সঙ্গে পরামর্শ নিতে হবে?

যদি না একটুও সমস্যার সমাধান হয়। বমি বন্ধ না হলে এবং, আপনার শিশু যদি ৬ মাসের হয় তার সঙ্গে অনবরত বমি অথবা, খিদে কমে যাওয়া, গায়ে জ্বর দেখা দিলে অবশ্যই।

সুরক্ষা :-

  • রাস্তা ঘাটে খেলে এসে, বাথরুম ব্যবহারের পর, খাবার আগে ভাল করে সাবান দিয়ে হাত ধোয়া এবং স্নানের সময় রোজ সাবান ব্যবহার করা উচিত। প্রয়োজনে জলে একটু ডেটল ফেলে নেবেন।
  • একদম ছোট শিশুদের ক্ষেত্রে ফর্মুলা অথবা বেবি ফুড না খাওয়ালেই ভাল। ওদের ব্রেস্টফিডং করান। জল ফুটিয়ে খাওয়াবেন।
  • খাবারের পাত্র জেনে শুনে ব্যবহার করুন। অবশ্যই ফ্রিজের খাবার ভাল করে গরম করে নেবেন।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Do follow these things to secure your child from diarrhea