বড় খবর

শুধু ঘুম নয়, মেদ কাড়তেও কফি অব্যর্থ

কফি ব্রাউন ফ্যাট পুড়িয়ে ফেলার ক্ষেত্রে উত্তেজক হিসেবে কাজ করছে, সমীক্ষায় তাই দেখেছি আমরা। তবে এটি কফিতে থাকা ক্যাফেইনের জন্যই হচ্ছে কিনা, সে ব্যাপারে এখনও সুনিশ্চিত নই আমরা।

জমে ওঠা শীতে এর কদর গরম পোশাকের চেয়ে অনেক বেশি। ঠিক যেমন পরীক্ষার আগের রাতে অ্যালার্ম ঘড়ির চেয়েও প্রিয় মনে হয় একে। হ্যাঁ, গল্পটা ধোঁয়া ওঠা কফির কাপের। এবং গল্পটা আমার আপনার। প্রতিদিন একটু একটু মেদ কমাব ভেবে দিনের শেষে ঘরে ফিরে অনলাইন ফুড ডেলিভারে অ্যাপে অর্ডার দেওয়া পিৎজা যাদের মন খারাপের একমাত্র আশ্রয়, এই গল্প তাঁদের সব্বার। তবে সুখবর আছে। সম্প্রতি এক সমীক্ষা বলছে শরীরে শ্যাওলার মত গজিয়ে ওঠা চর্বির সঙ্গে সাহস নিয়ে লড়াই করার ক্ষমতা আছে ওই এক কাপ ধোঁয়া ওঠা কফির।

আরও পড়ুন, হাড় ক্ষয়ে যাচ্ছে? শরীরে ভিটামিন ডি-এর চাহিদা পূরণ করুন এই উপায়ে

‘সায়েন্টিফিক রিপোর্টস’ জার্নালে প্রকাশিত হওয়া প্রতিবেদন বলছে শরীরে দু’ধরণের ফ্যাট থাকে, এদের মধ্যে একটি ব্রাউন অ্যাডিপোজ টিস্যু। আগে বিজ্ঞানীরা মনে করতেন শুধুমাত্র শিশুদের মধ্যেই এই ফ্যাট থাকে। পরে গবেষণায় প্রমাণিত হয়েছে প্রাপ্তবয়সেও এই ফ্যাট থাকে আমাদের শরীরে। এই টিস্যুর মূল কাজ ক্যালোরি পুড়িয়ে শরীরের তাপমাত্রা বাড়ানো। ঠিক উল্টো কাজটি করে হোয়াইট ফ্যাট। সমীক্ষায় ধরা পড়েছে এক কাপ কফি ব্রাউন ফ্যাটের কার্যকারিতা বাড়িয়ে দিতে পারে।

আরও পড়ুন, রুকমা দাক্ষীর রান্না বিলাস: ঘরেই তৈরি করুন মুচমুচে স্ন্যাক্স

Read the full story in English

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Drinking coffee may help fight obesity

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com