Durga Puja 2019 Highlights: তিলোত্তমা মাতল সিঁদুর খেলায়

Durga Puja 2019, Kolkata: দশমীর সকাল থেকেই চারপাশে বিসর্জনের সুর। এবার মায়ের ফেরার পালা

By: Kolkata  Oct 9, 2019, 1:42:17 PM

Durga Puja 2019, Kolkata: পুজো শেষের মুখে। আকাশ বাতাসে দশমীর সুর। চারপাশে বিসর্জনের আবহ। মা দুর্গার এবার কৈলাসে ফেরার পালা। বাঙালির সংস্কৃতিতে মা দুর্গা ঘরেরই মেয়ে। আর ঘরের মেয়ে ঘরে ফিরলে যেমন আনন্দ, ফেরার সময় তেমনই সবার চোখ ছলছল। বিজয়া দশমী সেই ভেজা চোখে বিদায়ের দিন।

হিন্দু পুরাণ মতে নবমীর দিন দেবী দুর্গা মহিষাসুরকে বধ করেছিলেন। নবমীকেই পুজোর শেষ দিন হিসেবে ধরা হয়। দশমীতে বরণের পরেই প্রতিমা বিসর্জন। বিসর্জন শুনলেই কেমন মন খারাপ ঘিরে ধরে আমাদের। একটা ফাঁকা ফাঁকা ভাব, একটা বুক হু-হু করা কষ্ট।

আবহাওয়া দফতরের সতর্কতা রয়েছে, রয়েছে মেঘের ভ্রুকুটি, তবু তাতে পরোয়া নেই মানুষের। কাজ বেড়েছে পুলিশের, কাজ বেড়েছে স্বেচ্ছাসেবকদের। কিন্তু এমন কাজের ভার ও দায়িত্ব তো সারা বছরের হিসেবেই ধরা থাকে। কত জায়গায়, কত জন শুধু এই পুজো উপলক্ষেই পরিকল্পনা করতে থাকেন, ছুটি কাটানোর, উৎসব পোহানোর নানা পরিকল্পনা। নবমী তাঁদের সকলের কাছেই বার্তা দেয়, এবার পালা শেষ হতে চলেছে।

 

Live Blog

Durga puja 2019 : মণ্ডপে গিয়ে নয়, ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলার লাইভ ব্লগেই এবার ঠাকুরদেখা, সব আপডেট রইল এখানে, Follow the Updates here:

15:02 (IST)08 Oct 19
একে একে প্রতিমা বিসর্জনের পালা

বুকের মধ্যে ফাঁকা লাগার এই তো শুরু। ভাঙ্গা মেলার মাঠ হয়ে মন এখন ক'দিন গুমরে গুমরে কাঁদবে। এতদিন হৈহৈ করে কাটানো ঠাকুর দালান অথবা পাড়ার মণ্ডপে জ্বলবে একলা প্রদীপ। 

13:38 (IST)08 Oct 19
শোভাবাজার রাজবাড়িতে সিঁদুর খেলার মাঝেই মানুষের সমাগম

যে কোনও বনেদি অথবা রাজবাড়ির পুজোর বিসর্জন হয় নির্ঘণ্ট মিলিয়ে, শোভাবাজার রাজবাড়ির পুজোও তার ব্যতিক্রম নয়। তবে দশমী বলে কি মানুষের ভিড় কিছু কম?

12:00 (IST)08 Oct 19
সর্বজনীন পুজোর পাশাপাশি একে একে সব বনেদি বাড়িতে শুরু সিঁদুর খেলা

কলকাতা শহরে বনেদি বাড়ির পুজোর সংখ্যাও নেহাত কম নয়। সে সব বাড়িতেও শুরু হয়ে গিয়েছে বরণ। বাড়ির মহিলারা একে একে বরণ করছেন মা দুর্গাকে। চলছে মহিলাদের সিঁদুর খেলা।

এক্সপ্রেস ছবি-পার্থ পাল
এক্সপ্রেস ছবি- পার্থ পাল
11:02 (IST)08 Oct 19
সিঁদুর খেলায় মাতল বাগবাজার সর্বজনীন

১০১ বছরের বাগবাজার সর্বজনীন যেমন স্বতন্ত্র পুজোর সাবেকিয়ানার জন্য, তেমনই অভিনব এখানকার সিঁদুর খেলা। মঙ্গলবার সকালের অঞ্জলি শেষেই দেবী বরণে মাতল বাগবাজার।

ছবি- শশী ঘোষ

09:21 (IST)08 Oct 19
দশমীর সকাল থেকেই চারপাশে বিদায়ের করুণ সুর

৭ অক্টোবর বিকেল ৩ টে ৬ মিনিট পর্যন্ত ছিল নবমী। দশমী তিথি রয়েছে মঙ্গলবার বিকেল ৪টে ২০ মিনিট পর্যন্ত। তারপরেই দেবীর বিসর্জন। ফের দীর্ঘ এক বছরের অপেক্ষা। শহরের বড় বড় পুজোগুলো কার্নিভ্যালের জন্য মঙ্গলবার প্রতিমা বিসর্জন না দিলেও প্রতিমা বরণ, ঘট বিসর্জন হবে পঞ্জিকা মেনেই।

20:00 (IST)07 Oct 19
মন কাড়া
19:36 (IST)07 Oct 19
পুজোয় রণবীর কাপুর
17:43 (IST)07 Oct 19
ধুনুচি নাচ

নবমীতে জনজোয়ার অব্যাহত। কলকাতার বিখ্যাত পুজো প্যান্ডলে ভিড় উপচে পড়ছে। এর মধ্যেই কলকাতার একটি মণ্ডপে ধুনুচি নাচ।

16:41 (IST)07 Oct 19
ভুবনেশ্বরে পুজো

ভুবনেশ্বরে বেশ কিছু পুজোর থিম এবার এবার ইলোরা গুহা-ভাস্কর্য এবং আদিম জনজীবন। এই পুজো দেখতেই ভিড় জমাচ্ছেন দর্শনার্থীরা।

15:49 (IST)07 Oct 19
নবমীতেও কুমারী পুজো
14:57 (IST)07 Oct 19
নুসরতের ধর্ম নিয়ে বিতর্কিত মন্তব্য শিবাজি পাঁজার

অষ্টমীতে স্বামী নিখিল জৈনের সঙ্গে অঞ্জলি দিয়েছেন নুসরত জাহান। প্রতি বছরের মতো এবছরও শারদোৎসবে পুরোদমেই সামিল হয়েছেন সাংসদ-অভিনেত্রী। কিন্তু ৭ অক্টোবর, নবমীর দিন সকালে প্রযোজক শিবাজি পাঁজা হঠাৎই অভিনেত্রীর ধর্মবিশ্বাস নিয়ে প্রশ্ন তুললেন। বিস্তারিত পড়ুন, এখানে

 

14:13 (IST)07 Oct 19
জুহুতে বিশ্বজিতের পুজোয় হৃতিক রোশন

নবমীর দিন জুহুতে অভিনেতা বিশ্বজিতের পুজোয় এলেন বলিউড স্টার হৃতিক রোশন ও তাঁর বাবা রাকেশ রোশন।

13:59 (IST)07 Oct 19
জমজমাট রানি রাসমণির বাড়ির পুজো
12:54 (IST)07 Oct 19
সুরুলের রাজবাড়িতে বলি দেওয়ার সময় আজও নারায়ণকে রেখে আসা হয় মন্দিরে

থিম পুজোর ভিড়ে বাংলার সাবেকি পুজোর মেজাজ ধরে রেখেছে যে ক’টি বনেদি বাড়ি, তার মধ্যে সুরুলের রাজবাড়ি অন্যতম। লালমাটির দেশ বীরভুমের সুরুল রাজবাড়ি। ষষ্ঠীতে হয় সরকার বাড়ির বোধন। সপ্তমীতে নবপত্রিকাকে স্নান করিয়ে এসে স্থাপন করা হয়েছে রাজবাড়িতে। সে এক বেশ জমজমাট শোভাযাত্রা। প্রতিবছর তাতে শামিল হন পরিবারের সব সদস্য এবং গ্রামবাসীরা। সে এক এলাহি ব্যাপার। এ বছরেও তার অন্যথা হয়নি। এ বছর ২৮৫ বছরে পড়ল সুরুলের সরকার বাড়ির পুজো।শান্তিনিকেতন থেকে মাত্র তিন কিলোমিটার দূরে চারপাশ আলো করে দাঁড়িয়ে রয়েছে সুরুল রাজবাড়ি। পুজোর মাস খানেক আগে থেকেই মেজাজটা চলে আসে রাঙা মাটির দেশে। শেষ ক দিন পুজোর প্রস্তুতি চলে তুঙ্গে। নাটমন্দিরে চলে প্রতিমা সাজানোর কাজ। বছরের এই ক’টা দিন ঝলমল করবে রাজবাড়ি। আশেপাশে যে যার কাজে ব্যস্ত। বিস্তারিত পড়ুন, এখানে

12:22 (IST)07 Oct 19
রানী রাসমণির ছোট মেয়ের বাড়িতে উমা আরাধনা

রানী রাসমণির ছোট মেয়ের বাড়ির পুজোর আরতি।

11:25 (IST)07 Oct 19
নবমীর আরতি

নবমীর সকালে সাহা বাড়িতে উমার আরতি।

10:54 (IST)07 Oct 19
আবহাওয়ার আপডেট

২-৩ ঘণ্টার মধ্যে উত্তর কলকাতা, দুই ২৪ পরগনায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দফতর।

10:32 (IST)07 Oct 19
সুজন মুখোপাধ্যায়ের বাড়ির পুজোর গল্প

বাংলা থিয়েটারের স্বনামধন্য পরিচালক অরুণ মুখোপাধ্যায়ের ছেলে সুজন মুখোপাধ্যায় সর্বত্র নীল মুখোপাধ্যায় নামেই বেশি পরিচিত। তিনি ও তাঁর দাদা, পরিচালক সুমন মুখোপাধ্যায় (লাল) ছোটবেলায় বেশ কিছু বছর কাটিয়েছেন তাঁদের শিবপুরের বাড়িতে, যা এই অঞ্চলে ডাক্তারবাড়ি নামেই পরিচিত। শিবপুরের এই মুখোপাধ্যায় পরিবারের পূর্বতন প্রজন্মের বহু সদস্যই ছিলেন চিকিৎসক এবং তাঁরা এলাকার দরিদ্র মানুষের বিনামূল্যে চিকিৎসা করতেন। সেই থেকেই এই বনেদি বাড়ির নাম হয়ে গিয়েছে ডাক্তারবাড়ি। বর্তমান প্রজন্মেরও অনেকে চিকিৎসকের পেশাকে বেছে নিয়েছেন। এই বনেদি পরিবারের পুজো ডাক্তারবাড়ির পুজো বলেই বিখ্যাত শিবপুর অঞ্চলে। বিস্তারিত এই প্রতিবেদনে নবমীতে কাদামাটি আর ঠাকুরদালানে নাটক!

10:05 (IST)07 Oct 19
নবমীতে মমতার শুভেচ্ছাবার্তা

রাজ্যবাসীকে মহানবমীর শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

09:54 (IST)07 Oct 19
ভিনরাজ্যে পুজোর মেজাজ

পুজোর আমেজ ভিনরাজ্যেও। ঝাড়খণ্ডের একটি পুজো মণ্ডপ।

09:31 (IST)07 Oct 19
চোখ রাঙাচ্ছে ‘অসুর’ বৃষ্টি!

পুজোর আনন্দে তাল কাটতে মাঝে মধ্যেই শরতের আকাশে চোখ রাঙাচ্ছে ‘অসুর’ বৃষ্টি। সপ্তমী, অষ্টমীর মতো নবমীতেও সকাল থেকে আকাশের মুখভার। কখনও মেঘলা আকাশ তো কখনও রোদের দেখা, আকাশের এই খামখেয়ালিপনা নিয়েই উমা বন্দনার শেষদিনে সকাল শুরু করেছে তিলোত্তমা। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আজও দিনভর কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিস্তারিত এই প্রতিবেদনে নবমীতে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস

09:08 (IST)07 Oct 19
আমার দুর্গা: পিয়ালি বসাক

গল্পটা ঠিকসিনেমার মতো । বলা ভালো ‘গল্প হলেও সত্যি’। আমরা সবাই কিছু না কিছু স্বপ্ন দেখেছি শৈশবে। বড় হওয়ার যুদ্ধে সে সব ফিকে হয়ে গিয়েছে কালে কালে। এই মেয়ের গল্পটা আর পাঁচজনের চাইতে অনেকটাই আলাদা। পাঁচ বছর বয়সে প্রথম স্বপ্ন দেখার শুরু। কিশলয়ের পাতায় হিলারি আর তেনজিং-এর গল্প পড়ে আর পাঁচটা শিশুর মতোই পিয়ালি ভেবে নিয়েছিল, বড় হলে হিমালয়ের বুকে দাপিয়ে বেড়াবে। রোদ্দুর হতে চাওয়া অমলকান্তিদের মত ছাপাঘানার অন্ধকার ঘরে বাকী জীবনটা কাটাতে হয়নি চন্দননগরের পিয়ালি বসাককে। অন্ধকার যে এসে পথ ঢাকেনি, তা কিন্তু নয়। তবে সে আঁধার থেকে বেরোতে চেয়ে আজীবন লড়াই করে গিয়েছে ২৯ বছরের মেয়েটা। বিস্তারিত পড়ুন...

08:37 (IST)07 Oct 19
পুজোয় এবার কেন কম ভিড়?

এবছর শহরের প্যান্ডেলে দর্শনার্থীদের সংখ্যা যে বেশ কম, তা সাদা চোখেই মালুম হচ্ছে। তেমন গুঁতোগুঁতি নেই, খাবার দোকানের সামনে লম্বা লাইন নেই। মেট্রোতে ওঠাও সম্ভব হচ্ছে। তবে কলকাতা শহরের যানজট তার চিরাচরিত ধর্ম বজায় রেখেছে। টালা ব্রিজের সৌজন্যে যানজটের মাত্রা আরও বেড়েছে। কিন্তু কেন হঠাৎ এ বছর দর্শনার্থীদের সেই ঢল দেখা গেল না, যেমনটা গত বছর পর্যন্তও নজর কেড়েছে? বিস্তারিত এই প্রতিবেদনে মহালয়া থেকেই ঠাকুর দেখা, তাই কি কমছে ভিড়ের চাপ?

08:27 (IST)07 Oct 19
নবমীর শুভেচ্ছা

আজ মহানবমী। হিন্দু পুরাণ মতে মা দুর্গা মহিষাসুরকে বধ করেছিলেন দশমীতে। সেই দিক থেকে দেখতে গেলে যুদ্ধের শেষ দিন নবমী। অষ্টমী আর নবমীর সন্ধিক্ষণে হয় সন্ধি পুজো। তারপরেই পড়ে যায় নবমী। বিস্তারিত এই প্রতিবেদনে Happy Durga Navami 2019 (Maha Navami) Wishes: নবমী ভালো কাটুক সব্বার

03:33 (IST)07 Oct 19
পরিচিত আঙ্গিকে নাকতলা উদয়ন সংঘ

বিভিন্ন পুরস্কারে সম্মানিত দক্ষিণ কলকাতার এই পুজোর জনপ্রিয়তা উত্তরোত্তর বেড়েছে। এবছরও নিখুঁত শিল্পকর্মের চিহ্ন মণ্ডপের ভেতরে-বাইরে। সঙ্গে প্রতিমার অনন্য, ব্যতিক্রমী রূপ।

মাটির প্রাধান্য এই মণ্ডপে
নিখুঁত শিল্পসজ্জা
অসুর নিধন
01:56 (IST)07 Oct 19
চক্রবেড়িয়ায় আলোর মালা

দক্ষিণ কলকাতার চক্রবেড়িয়ার পুজো গত কয়েক বছর ধরে অসামান্য শৈল্পিক মণ্ডপসজ্জা এবং প্রতিমার দৌলতে শিরোনামে এসেছে বারবার। বিশেষভাবে উল্লেখ্য এই পুজোর আলোকসজ্জাও। 

আলোর বৃত্ত
উত্তর ভারতীয় শৈলীর প্রতিমা
01:43 (IST)07 Oct 19

সুরুচি সংঘের পুজো। বরাবরের ক্রাউড-পুলার। নিউ আলিপুরের এই পুজোয় একবার ঢুঁ না মারলে কলকাতার পুজো-দর্শনই যেন অসম্পূর্ণ থেকে যায়। মণ্ডপ, আলোকসজ্জা আর প্রতিমার কয়েক ঝলক রইল।

মণ্ডপের বাইরে
আলো ঝলমলে সামিয়ানা
মাতৃমূর্তি
20:14 (IST)06 Oct 19
'আমার দুর্গা' - সুদীপ্তা সেনগুপ্ত

"বাড়ির কাজের মেয়েটির মধ্য়েও দুর্গাকে পাই। তারা যেভাবে প্রতিকূলতার মধ্য়ে দিয়ে এগিয়ে যায়, সেটার তারিফ করতেই হয়। যেভাবে লড়াই করে ছেলেমেয়েদের মানুষ করছে, সংসার চালাচ্ছে! ভাবলেই চোখে জল চলে আসে।" বলছেন অ্যান্টার্কটিকে পদার্পণকারী ভারতের প্রথম মহিলা অভিযাত্রী। বিস্তারিত পড়ুন এখানে

20:06 (IST)06 Oct 19
জমকালো মাণিকতলা চালতাবাগান

উত্তর কলকাতার মাণিকতলা অঞ্চলের বিখ্যাত এবং অত্যন্ত জনপ্রিয় পুজো চালতাবাগান লোহাপট্টি। অন্যান্য বছরের মতোই জমকালো এবারও


মণ্ডপের বাইরে চোখ-ধাঁধানো বজরা

ঝলমলে প্রতিমা
19:56 (IST)06 Oct 19
বরাবরের মতোই অভিনব হিন্দুস্তান পার্ক

গত কয়েক বছর ধরে মণ্ডপসজ্জার অভিনবত্বের দৌলতে নজর কেড়েছে হিন্দুস্তান পার্কের পুজো। সঙ্গে যোগ করুন অভিনব প্রতিমা এবং ব্যতিক্রমী 'থিম মিউজিক'। সব মিলিয়ে পুজোও বলতে পারেন, আবার  শিল্প প্রদর্শনীও

মণ্ডপের প্রবেশপথ
অভিনব আবহ
শিল্প ভাবনায় স্বকীয় প্রতিমা
19:33 (IST)06 Oct 19
আবারও অনন্য শিবমন্দির

শিবমন্দিরের পুজো। ভাবনার স্বকীয়তায় চিরদিনই নজর কাড়ে দক্ষিণ কলকাতার এই পুজো। সেই ট্র্যাডিশন যে সমানে চলেছে, মণ্ডপসজ্জাই বলে দিচ্ছে।

বরাবরের মতোই দৃষ্টি আকর্ষণ করে শিবমন্দিরের পুজো
শিবমন্দিরের প্রতিমা
19:13 (IST)06 Oct 19
সজাগ থাকছে কলকাতা পুলিশের মহিলা বাহিনী

ইভটিজিং রুখতে এবারও শহর জুড়ে সক্রিয় কলকাতা পুলিশের বিশেষ মহিলা বাহিনী 'উইনার্স'। সঙ্গের ছবিতে 'উইনার্স'-দের সজাগ উপস্থিতি সন্তোষ মিত্র স্কোয়ারে।

সক্রিয় 'উইনার্স' 
19:09 (IST)06 Oct 19
জগৎ মুখার্জি পার্কে বেনারস

উত্তর কলকাতার জগৎ মুখার্জি পার্কের পুজোর থিম নির্বাচনে চমক থাকে প্রতিবারই। এবারও ব্যতিক্রম নয়। মণ্ডপে উঠে এসেছে বেনারসের দশাশ্বমেধ ঘাট।


জগৎ মুখার্জি পার্কের প্রতিমা। এবারের থিম, বেনারসের দশাশ্বমেধ ঘাট
18:36 (IST)06 Oct 19
হঠাৎ বিপর্যয়! সুবোধ মল্লিক রোডে ভেঙে পড়ল তোরণ

রাজা সুবোধ মল্লিক রোডে ভেঙে পড়ল বাঁশের তোরণ। ক্ষয়ক্ষতির কোন খবর নেই। এই মুহূর্তে যান চলাচল আংশিক ব্যাহত যাদবপুর থেকে গড়িয়াগামী রাস্তায়। যুদ্ধকালীন তৎপরতায় সরানো হচ্ছে ভেঙে পড়া কাঠামো।

ভেঙে পড়া তোরণের একাংশ
18:24 (IST)06 Oct 19
রাসবিহারী সরগরম!
18:11 (IST)06 Oct 19
বর্ণময় রূপে ত্রিধারা সম্মিলনীতে দেবী দুর্গা

ত্রিধারা সম্মিলনীর পুজো। উদ্বোধনের পরের দিন থেকেই যা প্রচুর ভিড় টানছে দর্শনার্থীদের। বৈচিত্র্যে এবং অভিনবত্বে ত্রিধারার পুজো এবারও সুপারহিট। কেন সুপারহিট, সঙ্গের ছবিগুলিতেই পরিষ্কার। চোখ ফেরানো দায়।


মাতৃরূপেণ সংস্থিতা, ত্রিধারা সম্মিলনী, দক্ষিণ কলকাতা

ত্রিধারার প্রতিমা
15:57 (IST)06 Oct 19
নতুন ভাবনায় দমদম পার্ক ভারত চক্রের পুজো

15:51 (IST)06 Oct 19
এবারে কি পুজোয় ভিড় কম? কী বলছেন পুজোর কর্মকর্তারা?

এবছর শহরের প্যান্ডেলে দর্শনার্থীদের সংখ্যা যে বেশ কম, তা সাদা চোখেই মালুম হচ্ছে। তেমন গুঁতোগুঁতি নেই, খাবার দোকানের সামনে লম্বা লাইন নেই। মেট্রোতে ওঠাও সম্ভব হচ্ছে। তবে কলকাতা শহরের যানজট তার চিরাচরিত ধর্ম বজায় রেখেছে। টালা ব্রিজের সৌজন্যে যানজটের মাত্রা আরও বেড়েছে। কিন্তু কেন হঠাৎ এ বছর দর্শনার্থীদের সেই ঢল দেখা গেল না, যেমনটা গত বছর পর্যন্তও নজর কেড়েছে? বিস্তারিত পড়ুন- মহালয়া থেকেই ঠাকুর দেখা, তাই কি কমছে ভিড়ের চাপ?

15:43 (IST)06 Oct 19
রাবীন্দ্রিক ভাবনা চেতলা অগ্রণীর পুজোয়, থিম - কলিকাতা চলিয়াছে নড়িতে নড়িতে

চেতলা অগ্রণীর অন্দর
15:39 (IST)06 Oct 19
ইসরোকে বিশেষ সম্মান কুমোরটুলি পার্কের পুজোয়

দুর্গাপুজো ২০১৯: আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ঘূর্ণাবর্তের জেরে আজ দিনভর গাঙ্গেয় পশ্চিমবঙ্গের কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। অষ্টমী ও নবমীর দিনও কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দশমীর দিন রাজ্যে ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গের পাশাপাশি পুজোর দিনগুলোতে উত্তরবঙ্গের বিভিন্ন জেলাতেও বৃষ্টি হতে পারে বলে জানা যাচ্ছে।

পুজোর কলকাতায় ঠাকুর দেখার জন্য পরিবহণ মাধ্যম হিসেবে মেট্রো বরাবরই পছন্দ শহরবাসীর। কম সময়ে প্যান্ডেল হপিংয়ের জন্য সকলেই মেট্রোকে বেছে নেন। শহরবাসীর স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে পুজোর সময় অতিরিক্ত ট্রেনও চালান মেট্রো কর্তৃপক্ষ। শুধু তাই নয়, পুজোর ক’টা দিন ভোররাত পর্যন্ত মেলে মেট্রো পরিষেবা। এবারও তার ব্যতিক্রম হয়নি।

Web Title:

Durga puja 2019 kolkata live updates sasthi saptami ashtami nabami vijaya dashomi

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.