বড় খবর

আর বাকি এক মাস, পুজোর আগে হয়ে উঠুন লাবণ্যময়ী

এই একমাস সব কাজের সঙ্গে রূপচর্চায় কিন্তু মন দিতেই হবে। 

প্রতীকী ছবি

এক মাস বাদেই দুর্গাপুজো। দুর্গোৎসবের সময় শপিং হোক কিংবা খাওয়াদাওয়া লাগামছাড়া আনন্দ যেমন লেগেই আছে তার সঙ্গে সাজগোজ আর নতুন জামাকাপড়ের অন্ত নেই। তবে শুধু সাজগোজ করলেই কি হবে? তার আগে রূপচর্চার দিকে নজর না দিলে কিন্তু খুব মুশকিল। 

বেশি বেশি টাকা খরচ করে পার্লারে গিয়ে রূপচর্চার দরকার একেবারেই নেই। ঘরোয়া পদ্ধতিতে স্কিন হতে পারে একেবারেই চকচকে এবং উজ্জ্বল। ত্বকের লাবণ্য বাড়িয়ে তুলতে ছোট উপটান আর বড় ধামাকা। প্রয়োজন হবে না খুব একটা মেকআপেরও এমনিই গ্লো করবে তুমি। তাই পুজোর নন্দিনী হতে গেলে একটু সময় আর ধৈর্য কিন্তু রাখতেই হবে। হাতের কাছের অল্প জিনিস আর পুজোর আগে জেল্লা ফিরবেই। এই একমাস সব কাজের সঙ্গে রূপচর্চায় কিন্তু মন দিতেই হবে। 

সকালে এবং রাতে দুই সময়ের জন্য আলাদা রকম টিপস মেনে চলা খুবই দরকার। ভাল ক্লিনজার, স্ক্রাবার, ময়েশ্চারাইজার যেমন দরকার তেমনই ঘরোয়া প্যাক তৈরি করে লাগানো ভীষণ কার্যকরী। 

দুধের সর: স্নানের আগে দুধের সর লাগিয়ে রাখুন বেশ কিছুক্ষণ। অবশ্যই ঠান্ডা দুধ এটা মাথায় রাখবেন। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন।

হলুদ এবং দুধ: অল্প একটু আটা সঙ্গে হলুদ এবং দুধ মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। লাগিয়ে রাখুন প্রায় ১৫ মিনিট। ব্যস! ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার ট্রাই করতেই পারেন। 

মধু এবং লেবু: মধু ও লেবুর রস দিয়ে মিশ্রণ তৈরি করে গোটা মুখে এবং গলায় লাগিয়ে নিন। জল গরম করে মাথা সম্পূর্ণ ঢাকা দিয়ে ভেপার নিন। ধুয়ে নিন জল দিয়ে। স্কিন দারুণ চকচক করবে। 

শসা: কথায় বলে, ইনসিকিউরিটি থেকে ত্বকের নির্জীব ভাব বেড়ে যায়। উজ্জ্বলতা হ্রাস পায়। আর এই ক্ষেত্রে সসার চেয়ে ভাল আর কিছুই না। সসা ভালও করে গ্রাইন্ডারে দিয়ে প্যাক বানিয়ে নিন। গোটা মুখে লাগিয়ে নিন। হালকা গরম জলে গোলাপ জল মেশান তারপরে ধুয়ে ফেলুন। 

আরও পড়ুন Ganesh Chaturthi 2021: গণেশ চতুর্থীর শুভক্ষণ কখন? জানুন পুজোর বিধি ও শাস্ত্রমতে তাৎপর্য

•  অ্যালোভেরা: ত্বকের জ্বলুনি কমাতে এবং তাকে সুন্দর রাখতে অ্যালোভেরার থেকে ভাল কিছুই নেই। অ্যালোভেরা জেল সরাসরি ত্বকে লাগানোই ভাল। আবার অনেক সময় ঠান্ডা করেও লাগাতে পারেন। 

রুটি এবং দুধ: ঘরে বাসি রুটি অনেকেরই থাকে। তাই একে রূপচর্চায় কাজে লাগানো যায়ই। রুটির ওপরের পাতলা অংশ বেশ কিছুক্ষণ দুধে ভিজিয়ে রেখে সেই প্যাক মুখে এবং ঘাড়ের ক্লিনজার হিসেবে কাজ করে। 

এত গেল রূপচর্চার বিষয় তবে, রাত্রিবেলা মুখ ঠান্ডা জল দিয়ে না ধুয়ে একেবারেই ঘুমাবেন না। পছন্দের টোনার লাগাতেই পারেন। আর নাইট ক্রিম ব্যবহার করতে ভুলবেন না।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Durga puja 2021 beauty tips for healthy and glowing skin

Next Story
তিরিশেই উধাও ত্বকের জেল্লা? এই টিপসগুলি দেবে দারুণ কাজ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com