ক্ষুদে ব্রুস লি, আট বছরেই কামাল

এই খুদে প্রতিভার ঝলক প্রথম দেখা যায় তিন বছর আগে সোশ্যাল সাইটে ভাইরাল হওয়া এক ভিডিওর মাধ্যমে। ওই সময়ে ছোট এই শিশুটির হাতে নান চাকু ঘোরানোর কৌশল দেখে প্রশংসায় মেতেছিল ওয়েব দুনিয়া। ইতিমধ্যে ফেসবুক, ইনস্টাগ্রাম মিলিয়ে তার ফলোয়ারের সংখ্যা প্রায় চার লাখ।

Japan, Bruce Lee, Ryusei 'Ryuji'
জাপানের আট বছরের এই শিশু চার ঘণ্টা করে নিজেকে কঠোর পরিশ্রমে ব্যস্ত রাখে
জাপানের আট বছর বয়সী এক শিশু। যে বয়সে আর দশটা শিশুর মতো নানা রকম খেলাধুলোয় মেতে থাকার কথা, এই বয়সেই সে উঠে পড়ে লেগেছে ব্রুস লি হওয়ার নেশায়। এ বয়সেই রপ্ত করে নিয়েছে মার্শাল আর্টের নানা রকম কৌশল। এখন থেকেই তার স্বপ্ন, বড় হয়ে সে ব্রুস লির মতো হবে। শুধু স্বপ্ন দেখেই ক্ষান্ত হয়নি এই জাপানি শিশু। ব্রুস লির মতো শারীরিক সক্ষমতা গড়ে তোলার জন্য প্রতিদিন সে গড়ে চার ঘণ্টা করে নিজেকে কঠোর পরিশ্রমে ব্যস্ত রেখেছে। ফলে এই শিশু বয়সেই তার শারীরিক গঠনে এসেছে ব্যাপক পরিবর্তন।

 Japan, Bruce Lee, Ryusei 'Ryuji'
ইন্সটাগ্রামে পোস্ট হওয়া রুইসে রুইজির ছবি

রুইসেই রুইজি ইমাইয়ের প্রতিভার ঝলক প্রথম দেখা যায় তিন বছর আগে সোশ্যাল সাইটে ভাইরাল হওয়া এক ভিডিওর মাধ্যমে। ওই সময়ে ছোট এই শিশুটির হাতে নানচাকু ঘোরানোর কৌশল দেখে প্রশংসায় মেতেছিল ওয়েব দুনিয়া। ইতিমধ্যে ফেসবুক, ইনস্টাগ্রাম মিলিয়ে তার ফলোয়ারের সংখ্যা প্রায় চার লাখ। রুইসেইয়ের বাবা বলেন, ‘মাত্র এক বছর বয়স থেকেই ও ব্রুস লির সিনেমা দেখতো। তখন থেকেই শুরু। এরপর একটু একটু করে নিজেকে সে প্রস্তুত করছে। প্রতিদিন সকাল ছটায় তার প্রশিক্ষণ শুরু হয়। চার ঘণ্টা টানা ট্রেনিং করার পরে ও স্কুলে যায়। ফিরে এসে আরো ঘণ্টা দুয়েক ঘাম ঝরায়।’

আরও পড়ুন: কী সাংঘাতিক! জেলে মোবাইল পাচার করছে বিড়াল

সোশ্যাল সাইটে এই আট বছরের ব্রুস ব্যাপক প্রশংসা পেলেও অনেকেই তার বাবার সমালোচনা করেছেন। এত অল্প বয়সে মার্শাল আর্টের মতো একটি ঝুঁকির ব্যাপারে উৎসাহ দেওয়ার জন্য কেউ কেউ তার বাবাকে দুষছেন।

মাত্র বত্রিশ বছর বয়সেই ব্রুস লির মৃত্যু হয়। তাঁর চোখ ধাঁধানো মার্শাল আর্ট কৌশল এখনো বিশ্বের কোটি কোটি মার্শাল আর্ট প্রেমী তরুণ- তরুণীদের স্বপ্ন। তবে খুদে এই জাপানি বালক এ স্বপ্ন বাস্তবায়িত করার জন্য পরিশ্রমে সবার থেকে এক ধাপ এগিয়ে বলে বলা যেতে পারে।

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Eight year old mini bruce lee matches martial arts idols

Next Story
রঙের মরসুমে ওরাও রঙীন- প্রোজেক্ট সোনাগাছি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com