scorecardresearch

বড় খবর

সারাদিনে অতিরিক্ত কাঁচা নুন খান? আয়ত্বে রাখুন, নইলে মুশকিল

সৈন্ধব লবণ এই সময় বেশি খান, কাঁচা নুন না হলেই ভাল

সারাদিনে অতিরিক্ত কাঁচা নুন খান? আয়ত্বে রাখুন, নইলে মুশকিল
প্রতীকী ছবি

খাবারে নুন না থাকলে যেমন মুখে রোচে না ঠিক তেমনই এর অত্যধিক মাত্রা কিন্তু শরীরের পক্ষে খুব একটা ঠিক নয়। বিশেষ করে যাদের উচ্চ রক্তচাপ কিংবা স্ট্রেস নিয়ে ফেলেন তাদের জন্য এটি একেবারেই ঠিক নয়।

পুষ্টিবিদ এবং আয়ুর্বেদিক বিশেষজ্ঞ অনুপমা বলছেন, নুনের ব্যবহার আমাদের সাধারণ জীবনে খুবই দরকার। সবথেকে বড় কথা এর কোনও বিকল্প নেই। বিশেষ করে এই গরমে শরীরে সোডিয়াম পটাশিয়াম সত্যিই প্রয়োজন। এছাড়াও, নুন চিনির জল এই গরমে শরীরের ক্লান্তি দূর করতে সত্যিই সহায়ক। অনেকেই আছেন যারা সুগার এবং নুনের বদলে ফ্রুকটস খেতে থাকেন তাদের কিন্তু এটির মাত্রাও কমিয়ে দেওয়া উচিত।

উচ্চ রক্তচাপের রোগীদের কীভাবে নুন ক্ষতি করতে পারে?

এই জাতীয় রোগীদের শরীরে লবণের মাত্রা বেড়ে গেলে সেই থেকে হাইপারটেনশন বাড়তে পারে। এবং তার ফলেই, নানান ধরনের সমস্যা দেখা যায়। এমনকি যারা ফ্রুকটস খান, তাদেরও কিন্তু সতর্ক থাকা উচিত, নইলে খুব সমস্যা।

নুন খাওয়া শরীরের পক্ষে দরকার। তবে বর্তমান সময়কে মাথায় রেখে অবশ্যই যেটা করতে হবে তার মধ্যে, হিমালয়ান সল্ট কিংবা সৈন্ধব লবণ খাওয়া শুরু করুন। এতে সোডিয়াম এবং মিনারেলস দুইই সঠিক মাত্রায় থাকে। অর্থাৎ সোডিয়াম থাকে ৮৪%। এবং মিনারেলস থাকে ১৬%।

সোডিয়ামের সঙ্গে পটাশিয়াম কীভাবে সম্পর্ক যুক্ত?

অবশ্যই খেয়াল রাখতে হবে। শুধু সোডিয়াম নয়, শরীরের ph ব্যালেন্স সঠিক বজায় রাখতে হবে। এই জাতীয় এমন কিছু খেতে হবে যাতে একে ওপরের পরিপূরক ভাবে কাজ করে। ফ্লুইড কিন্তু পটাশিয়াম ও ম্যাগনেসিয়ামের মাত্রা ধরে রাখতে খুব কার্যকরী। এছাড়াও, ব্লাড প্রেসার কমাতেও পটাশিয়াম খুব ভাল কাজ করে। কারণ এটি শরীরে তামা এবং ম্যাগনেসিয়াম ধরে রাখতে পারে।

আরও পড়ুন [ শিরদাঁড়ার ব্যাথায় কষ্ট পাচ্ছেন? রইল কিছু টিপস ]

কী কী বিষয় খেয়াল রাখবেন?

৫০০ গ্রাম সোডিয়াম প্রতিদিন গ্রহণের জন্য একেবারে ঠিক।

বাইরের খাবার যতটা পারবেন কম খান। কারণ এর থেকেই বেশি অসুবিধা দেখা দিতে পারে।

খেয়াল রাখবেন হার্টের সমস্যা এর থেকে দেখা দিচ্ছে কিনা। এবং অবশ্যই যে বিষয়ে নজর দেবেন, সঠিক পরিমাণে ফ্লুইড আপনি খাচ্ছেন কিনা।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Excessive intake of salt can be harmful