scorecardresearch

বড় খবর

সন্ধ্যেবেলায় শরীরচর্চা করা উচিত? জানুন

সময় বুঝেই ব্যায়াম করুন

প্রতীকী ছবি

বেশ কিছু মানুষ এমন আছেন, যারা শরীরচর্চার বিষয়ে একটু বেশি ওয়াকিবহাল। যা কিছু হয়ে যাক না কেন, তারা নিজেদেরকে ব্যায়াম থেকে ব্যাহত রাখতে পারেন না। তবে তার মানে কিন্তু একেবারেই এটি নয়, যে আপনি সন্ধ্যেবেলায় ব্যায়াম করতে পারেন – কারণ জানেন? এমন অনেকেই আছেন যাদের সকালবেলায় তাড়াহুড়োতে ব্যায়াম করা হয় না, তাই বলে সন্ধেতে না করাই ভাল। 

বিশেষজ্ঞ  ভারালক্ষ্মী ইয়ানামেন্দ্র বলছেন, শরীরচর্চা করার জন্য সন্ধ্যেবেলা একেবারেই আদর্শ নয়। বেশিরভাগ সময় দেখা যায়, মানুষের শরীরেই এটি সহ্য হয় না। আয়ুর্বেদের ভাষায়, সন্ধ্যেলবেলার সময় বিশ্রাম এবং শরীরে ক্লান্তি আসার সুযোগ থাকে। তাই শরীরকে ব্যতিব্যস্ত করার একেবারে প্রয়োজন নেই। 

তিনি আরও বলেন, সকালে ঘুম থেকে ওঠা যদি আপনার কাছে কষ্টদায়ক হয় অথবা রাত্রেও তাড়াতাড়ি ঘুমাতে না পারেন, তবে সন্ধ্যায় এই রিস্ক নেবেন না। খুব বেশি হলেও ৩০ মিনিট হাঁটতে পারেন। তবে ওয়ারক আউট নয়। 

কেন এটি মেনে চলা উচিত? 

শরীরের তিনটি দশার মধ্যে একটি হল ভাতা। এবং অত্যধিক মাত্রায় শরীরচর্চা করার অর্থ ভাতা বৃদ্ধি পাওয়া। এবং এটি বাড়তে শুরু করলে শরীরে অতিরিক্ত চাপ পড়বে। ঘুম আসতে সমস্যা হবে। রাত মানেই ধীরে ধীরে নিজেকে বিশ্রামের জন্য প্রস্তুত করতে হয়। সারাদিনের খাটনির পরে শরীরে সঠিক মাত্রায় ক্লান্তি না আসলে ঘুম ভাল হবে না। পরের দিনের কাজের জন্য শক্তি সঞ্চয় করতে গেলে নিজেকে এই কাজ থেকে বাদ দিতে হবে। 

একান্তই যদি সন্ধ্যায় ব্যায়াম করতে হয় তবে কী করবেন? 

চেষ্টা করবেন যেন সময় সন্ধ্যে ৮ টা থেকে না গড়ায়! তবে বেশ কিছু টিপস রয়েছে যেগুলি মানতে হবে। যেমন,

শরীরচর্চার আগে গরম তেল সারা শরীরে মালিশ করুন

হালকা পরিসরের ব্যায়াম বেছে নিন

হারবাল চা খাওয়ার অভ্যাস করুন শরীরচর্চার পরে

অন্তত ২/৩ ঘণ্টার বিরতি রাখুন ঘুম এবং ব্যায়ামের মধ্যে

যদি দেখেন এরপরও ঘুমের ক্ষেত্রে অসুবিধে হচ্ছে, তবে অবশ্যই এগুলি বন্ধ করুন। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Expert says evening work out is not valuable for health