বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

চকচকে আর উজ্জ্বল ত্বক চাই? আয়ুর্বেদেই সব সম্ভব

কখনও কখনও ,মুখে চন্দন কিংবা দুধের সর এবং শীতকালে অবশ্যই কমলালেবু স্কিন চকচকে রাখতে ব্যবহার করতে পারেন।

প্রতীকী ছবি

কথায় বলে, ত্বক সুন্দর আর চকচকে তো ধার ধারে না মেকআপ-এরও! তবে দূষণের যুগে দাঁড়িয়ে সুন্দর মসৃণ আর চকচকে ত্বক পাওয়াও কিন্তু একেবারেই সোজা নয়। তার জন্য লাগে ধৈর্য আর অনেকখানি সময়! বাজারের নানান প্রসাধনী আর অনেক কিছুই তো ট্রাই করেছেন, তবে আয়ুর্বেদের পথে হেঁটেছেন কি? 

ত্বকের যত্ন নেওয়া যে ভীষণ মাত্রায় গুরুত্বপূর্ণ তার নিশ্চয়ই বলার অপেক্ষা রাখে না। ক্রমবর্ধমান দূষণ, অত্যধিক মানসিক এবং কর্মক্ষেত্রে চাপ কিন্তু ত্বকের ওপর ভীষণ প্রভাব ফেলে। তার থেকে ট্যান, রিংকল্স এবং নির্জীব ত্বক, আর তারপর চিরাচরিত হা-পিত্যেশ! অতএব, সব কাজের মাঝে নিজের স্কিনের যত্নও নিতে কিন্তু হবেই। বিশেষজ্ঞরা স্বাস্থ্যকর এবং উজ্জ্বল ত্বক নিশ্চিত করতে প্রত্যেকের নিজস্ব ত্বকের ধরন অনুসারে একটি স্কিনকেয়ার রুটিন অনুসরণ করার পরামর্শ দেন।

বাজারে স্কিনকেয়ার পণ্যগুলির একটি পরিসীমা পাওয়া গেলেও, কখনও কখনও আমাদের শিকড়ের কাছে ফিরে যাওয়া এবং নির্দিষ্ট বয়সের কিছু টিপস এবং কৌশল অনুসরণ করা অবশ্যই প্রয়োজন। আয়ুর্বেদিক বিশেষজ্ঞ ডা. নিতিকা কোহলি সম্প্রতি একটি সহজ এবং কার্যকরী স্কিন কেয়ার রুটিন শেয়ার করেছেন যা আপনি সহজেই এবং কমখরচে  বাড়িতেই অনুসরণ করতে পারেন। 

• ঈষৎ উষ্ণ জল দিয়ে মুখ ভালও করে ধুয়ে নিন। প্রয়োজনে তুলো সেই জলে ভিজিয়ে আলতো হাতে গোটা মুখে স্পঞ্জ করুন। এতে মৃতকোষ গুলি তাড়াতাড়ি উজ্জীবিত হয় এবং জেল্লা ফিরে আসে। 

• ত্বক ভিজে থাকাকালীন এতে, হালকা ওজনের কোনও অয়েল সিরাম বা ময়েশ্চার অয়েল ব্যবহার করুন।

• ওট ফ্লাওয়ার এবং জল দিয়ে উপটান তৈরি করুন। তিন আঙ্গুলের মাথায় মিশ্রণটি নিয়ে আলতো হাতে গোটা মুখে লাগিয়ে নিন। এটি ত্বকের মৃত কোষ দূর করে নতুন কোষের মাত্রা বাড়িয়ে তোলে। 

আরও পড়ুন সুস্থ থাকতে হলে আজই বদলান বদভ্যাস! মেনে চলুন এই টিপসগুলি 

• মিশ্রণটি তুলে নেওয়ার পর গোলাপ জল মুখে স্প্রে করে নিন। ত্বকের আর্দ্রতা বজায় থাকবে এবং মসৃন থাকবে। 

এছাড়াও কখনও কখনও মুখে চন্দন কিংবা দুধের সর এবং শীতকালে অবশ্যই কমলালেবু স্কিন চকচকে রাখতে ব্যবহার করতে পারেন। তাহলে ট্রাই করে দেখবেন কিন্তু!

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Expert shares ayurvedic skincare routine for healthy skin

Next Story
ফের চাঁদনি রাতে ‘মায়াবী’ তাজ-দর্শন, অপেক্ষার অবসান শনিবার থেকে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com