scorecardresearch

বড় খবর

এই পাঁচটি উপায়ে ফিরিয়ে আনুন চুলের সিল্কি ভাব

যে রাঁধে সে চুলও বাঁধে। কিন্তু যেমন তেমন চুল বাঁধলেই হবে? যত্ন নিতে হবে তো। ঘরে-বাইরে দু-দিক সামলে চুলের যত্ন নেওয়ার কথা ভুলেই গিয়েছেন আজকের আধুনিকারা। সকাল থেকে নাকে মুখে গুঁজে বেরিয়ে পড়া আর কাজ শেষে কোনওরকমে বাড়ি ফিরে একটা নতুন দিনের জন্য ফের তৈরি হওয়া। দিনগত পাপক্ষয় চলতেই থাকে। আর এসবের মাঝে মেজাজের সঙ্গে […]

silky hair, smooth hair, shinning hair, hair therapy

যে রাঁধে সে চুলও বাঁধে। কিন্তু যেমন তেমন চুল বাঁধলেই হবে? যত্ন নিতে হবে তো। ঘরে-বাইরে দু-দিক সামলে চুলের যত্ন নেওয়ার কথা ভুলেই গিয়েছেন আজকের আধুনিকারা। সকাল থেকে নাকে মুখে গুঁজে বেরিয়ে পড়া আর কাজ শেষে কোনওরকমে বাড়ি ফিরে একটা নতুন দিনের জন্য ফের তৈরি হওয়া। দিনগত পাপক্ষয় চলতেই থাকে। আর এসবের মাঝে মেজাজের সঙ্গে পাল্লা দিয়ে রুক্ষ হতে থাকে চুল।

জেনে নেওয়া যাক রুক্ষ চুলের যত্ন নেওয়ার কিছু ঘরোয়া উপায়

গরম তেল

চুলের পুষ্টি যোগাতে তেলের ব্যবহার সেই কবে থেকে হয়ে আসছে, গরম তেল চুলের রুক্ষতা দূর করে চুলকে করে উজ্জ্বল। ২ টেবিল চামচ বাদাম তেল, অলিভ অয়েল, জোজোবা অয়েল, নারকেল তেল নিয়ে একটি পাত্রে গরম করে নিন। হালকা গরম হলে এটি নামিয়ে মাথায় ভাল করে ম্যাসাজ করুন। গরম জলে ভেজানো তোয়ালে দিয়ে মাথা পেচিঁয়ে রাখুন। ২০ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন, ঘামে দুর্গন্ধ? রইল সমাধানের উপায়

 ডিমের সাদা অংশ 

চুলের রুক্ষতা কাটাতে ডিম খুব উপকারী। এটি চুলকে ময়েশ্চারাইজ করে। ১ টি ডিমের সাদা অংশের সাথে ৩ টেবিল চামচ জল দিয়ে মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। প্যাকটি চুলে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ভাল করে শ্যাম্পু করে ফেলুন। শ্যাম্পু করার পর চুলে কন্ডিশনার ব্যবহার করতে ভুলবেন না।

অ্যালোভেরার বাটা

ত্বক ও চুল পরিচর্যায় অ্যালোভেরা একটি অন্যতম উপাদান। অ্যালোভেরা ৪ টেবিল চামচ, দই ৩ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ। সবগুলো উপাদান মিশিয়ে পেষ্ট তৈরি করে নিন। ১/২ ঘণ্টার পর ধুয়ে ফেলুন। এই প্যাকটি আপনার চুল খুব দ্রুত ঝলমলে সিল্কি করবে।

আরও পড়ুন, চোখে লাগানো ছাড়া এই কাজেও লাগতে পারে মাস্কারা, জানতেন?

 ডিম এবং দইয়ের প্যাক

ডিম এবং দইয়ের প্যাক চুলকে সিল্কি করে থাকে। ২ টি ডিমের সাদা অংশ, ২ টেবিল চামচ টকদই। সবগুলো উপাদান নিয়ে একটি ঘন পেষ্ট তৈরি করুন। এইবার পেষ্টটি চুলে ভাল করে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। ডিম আর দইয়ের প্রোটিন আপানার চুলকে গোঁড়া থেকে মজবুত করার সাথে সাথে আপানার চুলকে ঝলমল করবে।

 মধু আর ভেজিটেবল অয়েল

মধু প্রাকৃতিক ময়েশ্চারাইজার। মধু আর ভেজিটেবল অয়েল চুলকে ভেতর থেকে পুষ্টি জুগিয়ে থাকে। ২ টেবিল চামচ মধু, ২ টেবিল চামচ ভেজিটেবল অয়েল মিশিয়ে নিন। এটি আপানার চুলে লাগিয়ে নিন। ১৫/২০ মিনিট পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

 

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Five ways to make your hair sliky