বড় খবর

শীতের সঙ্গে যুঝতে কী খাবেন?

ঠান্ডা হাওয়ার মজা নিতে গিয়ে বাঁধিয়ে ফেলছেন সর্দি কাশি জ্বর। এই ঠান্ডা গরমের ঝঞ্ঝাট থেকে বাঁচার জন্য রইল কটি উপায়।

turmeric

ডিসেম্বরের প্রথম প্রথম দু’সপ্তাহে কলকাতায় শীতের দেখা না থাকলেও তৃতীয় সপ্তাহ পড়তে না পড়তেই জাঁকিয়ে শীত নেমেছে  মহানগরে। এদিকে ঠান্ডা হাওয়ার মজা নিতে গিয়ে বাঁধিয়ে ফেলছেন সর্দি কাশি জ্বর। এই ঠান্ডা গরমের ঝঞ্ঝাট থেকে বাঁচার জন্য রইল কটি উপায়। যা খেলে দিব্য তরতাজা থাকবেন আপনি। গরম পোশাক ছাড়াই কনকনে ঠান্ডা হাওয়াতেও ফুরফরে মেজাজে থাকতে পারবেন।

গুড়

এটি চিনির চেয়ে বেশি স্বাস্থ্যকর কারণ এতে প্রচুর পরিমাণে ভিটামিন এবং ফসফরাস, আয়রন, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম রয়েছে। শীতকালে গুড় খেলে শরীরে যথেষ্ট তাপ উৎপন্ন করতে সাহায্য করে, এবং শরীরের ভিতর থেকেই আপনাকে গরম রাখবে।

আদা

আদা অতিরিক্ত খেলে পেট গরম হয়, নিশ্চয়ই শুনেই থাকবেন। কিন্তু পরিমাণ মত খেলে তা আপনার উপকারে লাগবে। এক কাপ চা বানিয়ে নিজেকে উষ্ণ রাখার কথা ভাবছেন তবে এতে কয়েকটি আদা যোগ করুন। আদা থার্মোজেনিক বৈশিষ্ট্য বহন করে। যা আপনাকে উষ্ণ রাখতে পারে এবং অনেকে মনে করেন রক্ত ​​প্রবাহকে বাড়িয়ে তুলতে পারে আদা।

আরও পড়ুন: মহিলাদের হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়াচ্ছে ধূমপান

তিল

শীতকালে নিজেকে গরম রাখতে চান তবে অবশ্যই খেতে পারেন তিল। শীতের সময় তিলের নাড়ু, খাজা, লাঠি মত বিভিন্ন পদ্ধতিতে প্রস্তুত এমন সুস্বাদু খাবার খেতে পারেন।

হলুদ

অ্যান্টিঅক্সিডেন্টগুলির মধ্যে হলুদ অন্যতম। শরীরের উষ্ণতা বাড়ানোর জন্য হলুদ বেশ ভালো । পাশাপাশি কোষকে শক্ত করে হলুদ এবং অতিরিক্ত আর্দ্রতা শোষণ করতে পারে হলুদ।

সরষে

শীতকালে সরষের তেল শরীর গরম রাখতে সাহায্য করবে। এই সময় রুক্ষতা কাটাতে সরষের তেল মাখতে পারেন। এতে শরীরকে গরমও রাখবে।

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Foods to consume in winter

Next Story
ঘুম চোখে বিছানা ছাড়াটাই জীবনের সবচেয়ে বড় চ্যালেঞ্জ? রইল কিছু টোটকা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com