scorecardresearch

বড় খবর

এবার অস্ত্রোপচার করতে পারবেন আয়ুর্বেদ বিশেষজ্ঞরা, বেনজির সিদ্ধান্ত কেন্দ্রের

কেন্দ্রের এই সিদ্ধান্তে আপত্তি জানিয়েছে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন।

প্রতীকী ছবি

এবার থেকে মানব শরীরে অস্ত্রোপচার করতে পারবেন আয়ুর্বেদ বিশেষজ্ঞরা। নজিরবিহীন নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় সরকার। গ্যাংগ্রিন, টিউমার, নাকের এবং ছানি সার্জারি করতে পারবেন স্নাতকোত্তর আয়ুর্বেদিক চিকিৎসকরা। আয়ুশ মন্ত্রকের অধীনে সেন্ট্রাল কাউন্সিল অফ ইন্ডিয়ান মেডিসিন এই নির্দেশিকা জারি করেছে। তার মধ্যে ৩৯টি সাধারণ অস্ত্রোপচার রয়েছে তালিকায়।

কাউন্সিলের বোর্ড অফ গভর্নরের চেয়ারম্যান বৈদ্য জয়ন্ত দেবপূজারির দাবি, এই অস্ত্রোপচারের প্রক্রিয়া আয়ুর্বেদ প্রতিষ্ঠানগুলিতে গত ২০ বছর ধরে হয়ে আসছে। এবার নির্দেশিকা জারি করে সেগুলিকে বৈধ করা হল। আয়ুশ মন্ত্রকের সচিব বৈদ্য রাজেশ কোটেচা জানিয়েছেন, কাউন্সিল কোনওভাবেই নীতি পরিবর্তন করছে না এই নির্দেশিকার মাধ্যমে। আয়ুর্বেদ শাস্ত্র নিয়ে পড়াশোনা করা পড়ুয়াদের ভবিষ্যতের জন্য উদ্বুদ্ধ করতেই এই পদক্ষেপ বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন আয়ুর্বেদ গবেষণায় ভারতে গ্লোবাল সেন্টার খুলছে WHO, কৃতজ্ঞতা জানালেন মোদী

তবে যাঁরা শল্য ও শলক্য পদ্ধতিতে বিশেষজ্ঞ তাঁরাই অস্ত্রোপচার করার জন্য অনুমোদন পাবেন বলে জানিয়েছেন কোটেচা। তবে কেন্দ্রের এই সিদ্ধান্তে আপত্তি জানিয়েছে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন। আইএমএ-র চিকিৎসকরা আয়ুর্বেদ পদ্ধতিতে অস্ত্রোপচারের ঘোরতর বিরোধী। কিন্তু কেন্দ্র সরকার জানিয়েছে, বাছাই করা কিছু অস্ত্রোপচারেরই অনুমতি দেওয়া হয়েছে। জটিল সার্জারির ক্ষেত্রে বিধিবদ্ধ চিকিৎসা পদ্ধতিই অনুসরণ করা হবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Govt authorises post grad ayurveda practitioners to be trained to perform surgeries