বড় খবর

শুধু নিয়মিত হাঁটলেই কতটা সুস্থ থাকা যায় জানেন?

ওয়ার্ক ফ্রম হোম মানসিক চাপ তৈরি করছে? তার উপর শরীরটাও ঠিক ভাল নেই, কিছুতেই মিলছে না স্বস্তি? কোনও চিন্তা না করে হাঁটতে শুরু করুন। একদম নিয়ম করে দু’বেলা হাঁটুন।

লকডাউনের সময়টায় বাড়িতে বসে থাকতে ভাললাগছে না? মোবাইল, কম্পিউটার,  ল্যাপটপে মুখ গুঁজে  থেকেও কাটছে না একঘেয়েমি? বই পড়তে, টিভি দেখতেও অনিচ্ছে? ওয়ার্ক ফ্রম হোম মানসিক চাপ তৈরি করছে? তার উপর শরীরটাও ঠিক ভাল নেই, কিছুতেই মিলছে না স্বস্তি? কোনও চিন্তা না করে হাঁটতে শুরু করুন। একদম নিয়ম করে দু’বেলা হাঁটুন। বাইরে বেরনো না গেলে ছাদে হাঁটুন, ছাদে না পারলে ঘরে। ট্রেডমিলেও কাজ চালাতে পারেন, কিন্তু এমনি হাঁটার বিকল্প নেই। দেখবেন, অনেকখানি ভাল আছেন।

কী লাভ হয় হাঁটলে? অনেককিছু। মেদ কমে, এনার্জি বাড়ে, স্ট্রেস কাটে,  মেজাজ ভাল হয়। এমনকি, বিশেষজ্ঞদের মতে,  ঠিকভাবে হাঁটলে বেশ কিছুটা আয়ু বেড়ে যাও। আসুন, এক নজরে দেখে নেওয়া যাক হাঁটাহাঁটির উপকারিতা।

আরও পড়ুন, করোনার সময় খুব কাজে দেবে স্নানের জলে নিমের ব্যবহার

ক্যালোরি বার্ন করে

নিয়ম করে হাঁটলে প্রচুর ক্যালোরি পোড়ে। শরীর থাকে তরতাজা আর সুস্থ। এনার্জি বাড়ে অনেকখানি। দৌড়নো, সাঁতার কাটা, সাইকেল চালানোর মতো হাঁটাহাঁটিও ক্যালোরি বার্ন করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই হাঁটতে ভুলবেন না। তবে একটা কথা,  যতটা ক্যালোরি বার্ন করা সম্ভব, আপনি যদি তার চেয়েও বেশি বেশি ক্যালোরি গ্রহণ করেন,  তাহলে কিছু লাভের লাভ কিছু হবে না। অতয়েব, বুঝে খান, ভাল খান।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

হাঁটলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। চিকিৎসকদের মতে, হাঁটাহাঁটির ফলে রক্তে শ্বেত রক্ত কণিকার চলাচল অনেকখানি বেড়ে যায়। ফলে ইনফেকশন এবং অন্যান্য রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

স্ট্রেস কমায়

প্রতিদিন নিয়ম করে আধ ঘন্টা হাঁটুন। দেখবেন, স্ট্রেস অনেকখানি কমে গিয়েছে। বেশ ফুরফুরে লাগছে। লকডাউন বাড়ি থেকে কাজ করতে গিয়ে অনেকেরই স্ট্রেস তৈরি হচ্ছে। হাঁটলে কিন্তু এই সমস্যা কমবেই।

আরও পড়ুন, তিন যোগব্যায়াম চকচকে রাখবে আপনার মুখের ত্বক

আয়ুবৃদ্ধি হয়

হাঁটাহাঁটি করলে মর্টালিটি কমে। শরীর সতেজ থাকে, ফলে জীবন খানিকটা লম্বা হয়ে যায়। তাই বেশিদিন সুস্থ শরীরে বাঁচতে চাইলে অবশ্যই হাঁটুন।

এনার্জি ও কর্মক্ষমতা বাড়ে 

নিয়মিত হাঁটলে শরীরে রক্তচলাচল অনেকখানি বাড়ে। ব্রেন ও পায়ের মাসলগুলির সক্রিয়তা বৃদ্ধি পায়। ফলে তরতরিয়ে বাড়তে থাকে এনার্জি। অনেক বেশি কর্মক্ষম হয়ে উঠি আমরা

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Health benefit of walking

Next Story
Doctors’ Day 2020: কেন পয়লা জুলাই পালিত হয় ডক্টরস ডে?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com