রুকমা দাক্ষীর রান্না-বিলাস: হেলথ ফুড চান? চিকেন খান!

ঠিকমতো খাওয়াদাওয়া না করলেই বরং ফ্যাটি লিভার এবং অতিরিক্ত মেদবৃদ্ধির মতো সমস্য়া দেখা দেয় শরীরে। ওজন কমাতে চিকেনের জুড়ি নেই।

By: Rukma Dakshy Kolkata  Published: September 5, 2019, 7:37:01 PM

আপনি কি খাদ্যরসিক? আবার কিছুটা স্বাস্থ্য সচেতনও? তাহলে আপনার ব্য়স্ত জীবনে চটজলদি রান্না করতে পারা যায় এমন দুটি রেসিপি ট্রাই করে দেখুন। স্বাদ ও স্বাস্থ্য়ের মেলবন্ধন ঘটিয়ে আপনাদের জন্য নতুন দুটি পদ – ভালো লাগবে বলে আশা রাখি।

যদি প্রতিদিনের ডায়েট একটু সচেতনভাবে নির্বাচন করা যায়, তবে অনেক অসুখবিসুখও এড়ানো যেতে পারে, আবার ওজনও নিয়ন্ত্রণে রাখা যায়। ঠিকমতো খাওয়াদাওয়া না করলেই বরং ফ্যাটি লিভার এবং অতিরিক্ত মেদবৃদ্ধির মতো সমস্য়া দেখা দেয় শরীরে। ওজন কমাতে চিকেনের জুড়ি নেই। প্রয়োজনীয় প্রোটিন সরবরাহও হয়, আবার মেদ ঝরাতেও সাহায্য করে। পাশাপাশি শরীরের শক্তি ও কাজ করার ক্ষমতাও বাড়ায়।

আরও পড়ুন: রুকমা দাক্ষীর রান্না বিলাস: চিন দেশের ভিন স্বাদ

তবে নিয়মিত চিকেন খেয়ে শরীর-স্বাস্থ্য় ঠিক রাখতে রেসিপি নির্বাচন সঠিক হতে হবে। লসুনি মুর্গ-এ যেমন খুব কম মশলাপাতি ব্যবহার করা হয়। সঙ্গে টক দইও থাকে, যা খাবার সহজে হজম হতে সাহায্য করে। আর যাঁরা ডায়েট করেন, তাঁদের কাছে চিকেনের যে কোনও স্যালাডই খুব প্রিয়। যাঁদের কাজের চাপ খুব বেশি, তাঁদের জন্য স্যালাড হলো নিজেকে সুস্থ এবং সতেজ রাখার সহজ উপায়। এখানে যে স্য়ালাডের রেসিপিটি রয়েছে, সেই ওয়ালনাট চিকেন স্যালাডেও ভিটামিন ও প্রোটিনের একটি সুষম ভারসাম্য রয়েছে। আবার সঙ্গে স্যালাডকে মুখরোচক করার উপকরণও উপস্থিত।

লসুনি মুর্গ

উপকরণ:

চিকেন – ৫০০ গ্রাম (ছোট টুকরো হবে)
রসুনবাটা – ২ টেবিলচামচ
টক দই – ১০০ গ্রাম
নুন – স্বাদমতো
চিনি – ১ ১/২ চা-চামচ
ধনেপাতা কুচি – ৫০ গ্রাম
চেরা কাঁচালঙ্কা – ৫-৬ টা
মেথিগুঁড়ো – ১/২ চা-চামচ
আধভাঙা গোলমরিচ – ২ চা-চামচ
সর্ষের তেল – ১ টেবিলচামচ

প্রণালী: কাঁচালঙ্কা ও ধনেপাতা বাদে সব উপকরণ দিয়ে মুরগি মেখে রাখুন ২ ঘণ্টা। এইবার ২ ঘণ্টা পরে ম্যারিনেট করা মুরগি একটা ননস্টিক প্যানে ঢাকা দিয়ে রান্না করুন মাঝারি আঁচে। মাংস যখন সেদ্ধ হয়ে আসবে এবং বেশ মাখা মাখা হবে, সেই অবস্থাতে চেরা কাঁচালঙ্কা ও ধনেপাতা কুচি দিতে হবে। শুকনো শুকনো হলে নামিয়ে নিয়ে আটার রুটি অথবা ব্রেড টোস্টের সঙ্গে সার্ভ করুন।

health food recipe walnut chicken salad ওয়ালনাট চিকেন স্যালাড

ওয়ালনাট চিকেন স্যালাড

চিকেন স্যালাড অনেক ধরনেরই হয়, কিন্তু এই রেসিপির বিশেষত্ব হলো ওয়ালনাট অর্থাৎ আখরোট। এই বিশেষ বাদামে প্রচুর পরিমাণে পলি-আনস্য়াচুরেটেড ও মোনো-আনস্য়াচুরেটেড ফ্যাট থাকে, যাকে বলা হয় গুড ফ্য়াট। এছাড়া আয়রন, সেলেনিয়াম, ক্যালশিয়াম, জিঙ্ক, ভিটামিন ই ও ভিটামিন বি থাকে। আর থাকে ওমেগা থ্রি ফ্য়াটি অ্য়াসিড, যা মহিলাদের শরীরে অত্য়ন্ত প্রয়োজনীয়। এছাড়া এই রেসিপিতে রয়েছে গ্রিন অ্য়াপেল ও আনারস। একটি বড় গ্রিন অ্যাপেলে থাকে ২৬০ মিলিগ্রাম পটাশিয়াম ও ৩৪ গ্রাম কার্বোহাইড্রেট। এছাড়া গ্রিন অ্যাপেলে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিড্যান্টও থাকে। আর আনারসের গুণাগুণ তো মোটামুটি সকলের জানা। ব্রেকফাস্টের জন্য় এই রেসিপি হল আদর্শ।

উপকরণ:

সেদ্ধ করা শ্রেডেড চিকেন – ১ কাপ
হাং কার্ড (জল ঝরানো টক দই) – ১ কাপ
গ্রিন অ্যাপেল – ১ টা (ছোট টুকরো করা)
আনারস টুকরো – ১/২ কাপ
চিলি ফ্লেক্স – ১ চা-চামচ
কুচোনো কাঁচালঙ্কা – ১/২ চা-চামচ
নুন – স্বাদমতো
চিনি – ১/২ চা-চামচ
রোস্টেড গারলিক ফ্লেক্স – ২ চা-চামচ
সাজানোর জন্য ধনেপাতা কুচি
ব্রেড ক্রোটনস (টুকরো করে পাঁউরুটি ভাজা) – ১/২ কাপ

প্রণালী: সব কিছু রেডি রাখুন। ধনেপাতা কুচি বাদে সবকিছু একসঙ্গে মিশিয়ে ঠান্ডা করুন। কাচের সার্ভিং ডিশে সার্ভ করুন ধনেপাতা কুচি দিয়ে। গরমের সময় এই স্য়ালাড আপনার প্রাণ জুড়িয়ে দেবে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Health food recipe lasuni murg walnut chicken salad rukma dakshy

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং