বড় খবর

হেঁচকি থামাতে অব্যর্থ অ্যান্টাসিড

অনবরত হেঁচকি উঠতে থাকলে জিভটা বের করে আঙ্গুল দিয়ে টেনে ধরে রাখুন বেশ কিছুক্ষণ। শুনতে অদ্ভুত শোনালেও এটা কিন্তু বেশ কার্যকর।

hiccup

রোমান্টিক ডেটে গিয়েছেন প্রথমবার। প্রেমিকার সঙ্গে একটু অন্তরঙ্গ হয়েছেন কী হন নি, শুরু হল হেঁচকি। লজ্জার একশেষ। অথবা আপনি খুবই সংস্কৃতিবান মানুষ। জ্বলন্ত সামাজিক ইস্যু নিয়ে সদ্য লেখা নাটক মঞ্চস্থ হতে চলেছে। মঞ্চে প্রবেশের ঠিক আগেই অ্যান্টি ক্লাইম্যাক্স। নিদেন পক্ষে চাকরির ইন্টারভিউ! প্রশ্নগুলো কমনই পেয়েছিলেন, কিন্তু বাদ সাধল ওই হেঁচকি। ওপরের কোনও একটি পরিস্থিতিতেও যাতে আপনাকে পড়তে না হয়, তার জন্য রইল কিছু ঘরোয়া টোটকা।

হঠাৎ হেঁচকি উঠলে কী করবেন?

জিভ টেনে ধরে রাখুন 

শুনতে অদ্ভুত শোনালেও এটা কিন্তু বেশ কার্যকর। অনবরত হেঁচকি উঠলে জিভটা বের করে আঙ্গুল দিয়ে টেনে ধরে রাখুন কিছুক্ষণ! হেঁচকি থেমে যেতে বাধ্য।

পিনাট বাটার  খান

পিনাট বাটার তো এমনিতেই খেতে বেশ ভালো। তাই হেঁচকি উঠলে দেরি না করে ঝটপট খেয়ে নিতে হবে এক চামচ পিনাট বাটার। হেঁচকি থেমে যাবে।

আরও পড়ুন, জুতো মোজা পরলেই পায়ে গন্ধ হচ্ছে? এখন উপায়?

এক চামচ চিনি 

ওজন কমাবেন ভেবে আপনি ওমুখো হন না, কিন্তু এ ক্ষেত্রে আপনাকে রান্না ঘরে গিয়ে চিনির কৌটো খুলতেই হবে। এক চামচ চিনি আপনাকে অনবরত হেঁচকির যন্ত্রণা থেকে তাৎক্ষণিক মুক্তি দিতে সক্ষম।

কানে আঙ্গুল দিয়ে রাখুন

দুই কানের ফুটোয় আঙ্গুল দিয়ে চেপে ধরে রাখুন এমনভাবে যেন আপনি কিছুই শুনছেন না। তবে অতিরিক্ত জোরে চেপে ধরবেন না যেন। কিছুক্ষণ এভাবেই থাকুন। দেখবেন হেঁচকি গায়েব!

জল খান অথবা গার্গল করুন 

এক গ্লাস জল পান করুন অথবা গার্গল করার চেষ্টা করুন। হেঁচকি থামাতে চমৎকার কাজে দেবে।

আরও পড়ুন, গায়ে দুর্গন্ধ হচ্ছে? কী কী খেয়াল রাখা দরকার, জানুন

নিঃশ্বাস আটকে রাখুন

বড় একটি নিঃশ্বাস নিন এবং যতক্ষণ সম্ভব আটকে রাখার চেষ্টা করুন। সেই সঙ্গে নাক চেপে রাখতে ভুলবেন না। যাতে বাতাস বেরিয়ে যেতে না পারে।

নিজেকে ভয় পাইয়ে দেওয়ার ব্যবস্থা 

নিজেকে ভয় পাইয়ে দেওয়ার ব্যবস্থা করুন। কেননা আপনি ভয় পেলে তা আপনার নার্ভগুলোকেও চমকে দেয়। আর সে কারণেই আপনার হেঁচকিও থেমে যায়। তাই হেঁচকি উঠলে হরর মুভি দেখা শুরু করুন! আর নিজে নিজেকে ভয় পাওয়াতে না পারলে অন্য কাউকে বলতে হবে!

আরও পড়ুন, কোমরে ব্যথা, ঝিমঝিম ভাব? ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন নয় তো?

একটি কাগজের ব্যাগে শ্বাস প্রশ্বাস নিন 

একটি কাগজের ব্যাগ নিন আর তাতে মুখ রেখে শ্বাস প্রশ্বাস নিন। এতে আপনার রক্তে কার্বন ডাইঅক্সাইডের পরিমাণ বেড়ে যায়, যার ফলে এটি হেঁচকি থামাতেও দারুণভাবে কাজ করে।

একটি অ্যান্টাসিড ট্যাবলেট

এতকিছু করার পরেও যদি আপনার হেঁচকি না থামতে চায় তবে শেষ উপায় একটি অ্যান্টাসিড ট্যাবলেট। কেননা এতে আছে প্রচুর ম্যাগনেশিয়াম, যা আপনার নার্ভগুলোকে শান্ত করে, ফলে একটা ট্যাবলেট খেলেই হেঁচকি থেমে যায় আপনা আপনিই।

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: How to get rid of hiccup

Next Story
সার্জিকাল মাস্ক ব্যবহারের সঠিক উপায় জেনে নিন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com