বড় খবর

চোখের দৃষ্টি কীভাবে ভাল থাকবে জানেন?

চোখের দৃষ্টি ভাল রাখুন

প্রতীকী ছবি

অল্পবয়স থেকেই কম্পিউটার এবং মোবাইলের দোরগোড়ায় বসে থাকতে থাকতে এখন বেশিরভাগ মানুষের চোখের পাওয়ার কিন্তু আর না বলে দিয়েছে। তার সঙ্গে যাদের বয়স একটু বেশিই তাদের কিন্তু সময়ের সঙ্গে সঙ্গেই চোখের পাওয়ার বেশ স্বাভাবিক ব্যাপার। তার সঙ্গেই রয়েছে বেশ কিছু বদ অভ্যাস যেমন? অন্ধকারে ফোন ঘাটা থেকে একদম সামনের স্ক্রিনে কম্পিউটারের দিকে একদৃষ্টে তাকিয়ে থাকা কিন্তু বেশ ভাল পরিমাণে চোখের ক্ষতি করতে পারে। 

ছোট থেকে বড় এখন কারোরই রোগের শেষ নেই। তবে চক্ষু বিশেষজ্ঞ ডা: মনোজ রাই মেহেতা চোখের দৃষ্টি সচল এবং সুন্দর রাখতে বেশ কয়েক টিপসের উল্লেখ করেন। দুটিভাগে ভাগ করেছেন তিনি। যথারীতি অফিসের সঙ্গে সাধারণ জীবনের অভ্যাসের বেশ কিছু বৈচিত্র রয়েছে। তাহলে চলুন এই বিষয়ে একটু আলোকপাত করে নি? 

প্রথমে দেখে নি অফিসের আবদ্ধতা কী কী নিয়ম মেনে চলতে শেখায়! 

অফিসের কাজ করার সময় লেখা অথবা পড়ার সময় পিঠ সোজা রেখে দরকার পড়লে একটি নরম বালিশের সাপোর্ট রেখেও বসতে পারেন। ৯০° অ্যাঙ্গেল রেখেই সবসময় বসার চেষ্টা করবেন। 

সবসময় খেয়াল রাখবেন যেন লেখার সময় আলো বইয়ের ওপর সরাসরি ভাবে পড়তে থাকে এবং তার সঙ্গেই আলোর প্রবাহ যেন ডানদিক থেকে বাঁদিক এরম ভাবেই প্রসারিত হয়। লেখার সময় উল্টোটি। ফলেই ছায়া সৃষ্টি হবে না এবং আপনার চোখে জোর পড়বে না। 

চোখে সরাসরি কোনও আলো যেন না পড়েন সেই কারণেই অফিস টেবিলে ব্যকগ্রাউন্ড লাইট এবং ফোকাসড লাইট রাখবেন না ফলেই চোখে সরাসরি আলো পড়লে দেখতে অসুবিধে হয়। 

স্ক্রিন থেকে দূরত্ব মোটামুটি ভাবে ৩০ থেকে ৫০ সেমি হওয়া উচিত। নয়ত ভারী সমস্যা। 

কম্পিউটারের স্ক্রিনে কোনও আবছায়া না পরাই ভাল। ফলত ব্যকগ্রাউন্ড জুড়ে কোনও জোড়ালো আলো এবং চকচকে দেওয়াল রাখা উচিত নয়। ম্যাট ফিনিশ দেওয়াল হলে সবথেকে বেশি সুবিধে। 

এবার দেখে নি সাধারণ কি অভ্যাসগুলো মানুষকে অবশ্যই রাখতে হবে!

অবশ্যই সঠিক পরিমাণে ঘুমান খুব দরকার এবং অন্ধকার ঘরেই ঘুমাবেন। অল্প আলো কিন্তু ঠিকভাবে ঘুমাতে দেয় না। চেষ্টা করবেন যেন আইলি ডে কখনই আলো না পরে। 

ঘুমাতে যাওয়ার আগে এবং ঘুম থেকে উঠেই চোখ ভাল করে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। হাত সাবান দিয়ে ভাল করে ধুন। দুহাত জড়ো করে জল নিন এবং তাতে চোখ স্পর্শ করে পাতা খুলে তাকানোর চেষ্টা করুন। এতে চোখ ভাল থাকবে এমনকি ধুলোবালি সব পরিষ্কার হয়ে যাবে। 

চোখের একেবারে কোনায় কাজল কিংবা পেন্সিল দেবেন না। অথবা আপনার কাজল এবং চোখের মেকআপ অন্য কারওর সঙ্গে শেয়ার করবেন না। 

যদি আপনি চোখের ড্রপ ব্যবহার করে থাকেন তবে, ১৫ দিন হলেই সেটি ব্যবহারের সম্পর্কে ভাবনা চিন্তা করুন।

 ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: How to keep bright eyesight in a good way here what experts say

Next Story
নতুন কোনও স্কিনকেয়ার প্রোডাক্ট ব্যবহারের আগে এই বিষয়গুলো মাথায় রাখবেন!
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com