scorecardresearch

বড় খবর

গরমের দাপটে একটু আরাম পেতে বাড়িতেই বানান রুহ আফজা

রেসিপি জানা থাকলে ঘরেই বানিয়ে ফেলতে পারেন শরবত তৈরির রুহ আফজার সিরাপ। তাও ক্ষতিকর রঙ ছাড়াই স্বাস্থ্যকর উপায়ে খুব সহজে বানিয়ে ফেলা যায় এটি।

গরমের দাপটে একটু আরাম পেতে বাড়িতেই বানান রুহ আফজা

একে টানা পাঁচ সপ্তাহ ঘরে বন্দি, তায় আবার বেজায় গরম। আগে কথায় কথায় যে চলে যেতে পারতেন ক্যাফেতে, তার উপায় নেই। বাড়িতেও বাজার তেমন নেই, তাহলে উপায়? উপায় আছে। সপ্তাহের একটা দিন তো বাজার যেতেই হচ্ছে। কিনে আনুন গোলাপের পাপড়ি।

তবে রেসিপি জানা থাকলে ঘরেই বানিয়ে ফেলতে পারেন শরবত তৈরির রুহ আফজার সিরাপ। তাও ক্ষতিকর রঙ ছাড়াই স্বাস্থ্যকর উপায়ে খুব সহজে বানিয়ে ফেলা যায় এটি। চলুন জেনে নেয়া যাক রুহ আফজা সিরাপ তৈরির রেসিপিটি-

উপকরণ: এক কাপ গোলাপের পাপড়ি, এক কাপ চিনি, লেবুর রস সামান্য, গোলাপজল।

আরও পড়ুন, লকডাউনের দুপুর! বাড়িতেই বানিয়ে ফেলুন মিষ্টি দই

প্রণালী: এক কাপ গোলাপের পাপড়ি নিন। চেষ্টা করুন দেশি গোলাপ নেয়ার। এতে বেশি সুঘ্রাণ আসবে। গোলাপের পাপড়ি ভালো করে ধুয়ে সিকি কাপ জল দিয়ে ব্লেন্ড করে নিন। একটি হাঁড়িতে ১ কাপ চিনি ও ১ কাপ জল নিন। বলক চলে আসলে গোলাপের পাপড়ির মিশ্রণটি ছেঁকে দিয়ে দিন। মাঝারি আঁচে ৮ থেকে ৯ মিনিট জ্বাল দিন। কয়েক ফোঁটা লেবুর রস দিন। কোয়ার্টার চা চামচ রোজ এসেন্স বা গোলাপজল দিন। একদম ঘন করা যাবে না। কারণ ঠাণ্ডা হলে এমনিতেই খানিকটা জমে যাবে। ব্যস তৈরি হয়ে গেলো।

এবার নামিয়ে মুখবন্ধ বয়ামে রাখুন। সাত থেকে আটদিন পর্যন্ত ফ্রিজের বাইরে রেখে খেতে পারবেন এই সিরাপ। দুধ বা জলের সঙ্গে পরিমাণ মতো মিশিয়ে শরবত বানিয়ে পরিবেশন করুন।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: How to make rooh afza syrup