বড় খবর

শীতকালে পা ফাটা থেকে বাঁচতে কী করবেন?

বেশি করে জল পান করতে হবে এবং ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে। এছাড়া প্রত্যেক বার পা ধোয়ার পর অলিভ অয়েল লাগিয়ে নিলে পা ফাটার প্রবণতা কম থাকবে।

সন্ধে হলেই গা শিরশিরে ভাব মনে করিয়ে দিচ্ছে শীতকাল আসছে। গোড়ালি-ঠোঁট ফাটবে, গায়ের চামড়া খসখসে হবে, আলমারির তাক থেকে গরম জামা বের হবে, রাস্তাঘাটে ছড়িয়ে থাকবে কমলালেবুর খোসা আর ব্যাডমিন্টন শাটল কর্কের ছেঁড়া ছেঁড়া পালক। এ সব না হলে শীতকালের আমেজ আসবে কী করে?কিন্তু তা বলে তো আর ফাটা গোড়ালি নিয়ে বসে থাকলে হবে? শীতকাল এসে গেল বলে, সুপর্ণারা একটু তৈরি হবেন না?

শীত কালে পা ফাটার সমস্যা থেকে বাঁচতে কী করবেন?

এর থেকে রেহাই পেতে পা সবসময় পরিষ্কার রাখতে হবে। বেশি করে জল পান করতে হবে এবং ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে। এছাড়া প্রত্যেক বার পা ধোয়ার পর অলিভ অয়েল লাগিয়ে নিলে পা ফাটার প্রবণতা কম থাকবে। আসলে শীতকালে দেহে জলের পরিমাণ কমতে থাকে বলে শুষ্কতা থেকে ত্বক ফাটতে শুরু করে।

আরও পড়ুন, শত চেষ্টাতেও ওজন কমছে না? কোথায় ভুল হচ্ছে জেনে নিন

প্রথমে একটি পাত্রে সামান্য পরিমাণ ভ্যাসলিন নিন। তারপর এর মধ্যে সামান্য পরিমাণ লেবুর রস দিন। তারপর উপাদান দুটোকে একসঙ্গে মিশিয়ে নিন। এই মিশ্রনটি ব্যবহারের আগে অল্প গরম জলে পা ভিজিয়ে রাখুন ১৫ থেকে ২০ মিনিট। তারপর তোয়ালে দিয়ে পা ভালোভাবে মুছে মিশ্রণটি লাগিয়ে নিন। লাগানোর পর পা এমন ভাবে ম্যাসাজ করুন যাতে মিশ্রণটি ত্বকের সঙ্গে মিশে যায়। সব থেকে ভালো ফলাফলের জন্য এটি রাতে ব্যবহার করুন। দেখবেন খুব দ্রুত পা ফাটা দূর হয়ে যাবে।

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: How to remove foot crack in winter

Next Story
পৃথিবী জুড়ে কেন হেমন্তেই হয় মৃত্যু-উদযাপন?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com