বড় খবর

World Water Day 2020: ওয়াটার পিউরিফায়ারের জল নষ্ট হচ্ছে? কোন কাজে লাগাবেন জেনে নিন

দেশ যখন জল সংকটের সঙ্গে যুঝতে হিমশিম খাচ্ছে, তখন নিজের বাড়িতে এতটুকু জলও অপচয় করতে নিশ্চয়ই বিবেকে বাঁধবে আপনার? জেনে নিন জল অপচয় বন্ধ করার কিছু উপায়।

ডাইরিয়া, কলেরার মতো জলবাহিত রোগ গরম এবং বর্ষায় বেশি হয়। তাই বছরের অন্যান্য সময়ের তুলনায় বৃষ্টির এই দুই মরশুমে জল ফুটিয়ে খাওয়া দরকার। আজকাল অবশ্য জল ফুটিয়ে খাওয়ার আর দরকার পড়ে না। মধ্যবিত্তের ঘরে ঘরে চলে এসেছে রিভার্স অসমোসিস (আরও) ওয়াটার পিউরিফায়ার। ওয়াটার ফিউরিফায়ারের যেমন প্রচুর সুবিধে রয়েছে, সবচেয়ে বড় সমস্যা হল, আরও-তে পিউরিফিকেশন পদ্ধতি চলার সময়ে প্রচুর জল নষ্ট হয়। দেশ যখন জল সংকটের সঙ্গে যুঝতে হিমশিম খাচ্ছে, তখন নিজের বাড়িতে এতটুকু জলও অপচয় করতে নিশ্চয়ই বিবেকে বাঁধবে আপনার? বিশ্ব জল দিবসে জেনে নিন জল অপচয় বন্ধ করার কিছু উপায়।

আরও প্রযুক্তিতে জল বিশুদ্ধিকরণ প্রক্রিয়ার জন্যই বাড়তি জলের প্রয়োজন হয়। বিশুদ্ধিকরণের পর সেই জল নষ্টই হয়ে যায়। কী কী কাজে ব্যবহার করতে পারেন সেই জল?

বাগান করার জন্য ব্যবহার করুন

ওয়াটার পিউরিফায়ারের বাড়তি জল আপনার বাগানের গাছে দিতে পারেন। তবে একটা বিষয় মাথায় রাখবেন। এই জলে প্রচুর পরিমাণে টিডিএস থাকায় সরাসরি গাছে না দিয়ে কলের জলের সঙ্গে মিশিয়ে তারপর গাছে ঢালুন। টিডিএস মেশা জল মাটির উর্বরতা কমিয়ে দেয়।

আরও পড়ুন, দিনের এই এই সময়ে জল খান… ব্যাস, কেল্লা ফতে!

ঘর-বাড়ি উঠোন পরিষ্কার করার জন্য

ঘর বাড়ি নিয়মিত মোছার জন্য, বাড়ির স্নানঘর ধোয়ার জন্য এই জল ব্যবহার করতে পারেন। এ ছাড়া ছাদ, বাড়ির লাগোয়া উঠোনে এই জল দিতে পারেন। তবে এই জল দিয়ে স্নান করবেন না কখনওই।

বাসন মাজার কাজে

আরও যন্ত্র  থেকে পিউরিফিকেশনের পর যে জল বেরোয়, তা একটি বড় গামলায় জমিয়ে রেখে বাসন ধোয়ার সময় ব্যবহার করতে পারেন।

নালা নর্দমা পরিষ্কারের কাজে

মাসে অন্তত একবার বাড়ির নালা, ড্রেইন পাইপ পরিষ্কারের জন্য প্রচুর জলের প্রয়োজন হয়। আরও যন্ত্রের বাড়তি জল দিয়ে এই কাজও করতে পারেন। এই জলে স্যালাইন (লবণ) বেশি থাকায় ভালো পরিষ্কার হয়।

আরও পড়ুন, বাড়িতেই অফিস, সামলাবেন কীভাবে?

বাড়িতে পোষ্য থাকলে তার গা ধোয়ার জন্য ব্যবহার করুন

বাড়িতে পোষা কুকুর অথবা বেড়াল থাকলে এই জল দিয়ে গা ধুইয়ে দেবেন, তবে সরাসরি এই জল না ঢেলে কলের জলের সঙ্গে মিশিয়ে গায়ে ঢালুন।

প্লস্টিক এবং লোহার তৈরি সবকিছু পরিষ্কার করতে পারেন

প্লাস্টিকের তৈরি সবকিছু ধোয়ার জন্যই এই জল ব্যবহার করতে পারেন। লোহার জিনিস ধুতে হলে কলের জলের সঙ্গে ধুয়ে নিন।

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: How to reuse water purifier water

Next Story
রোদে ঘুরে ট্যান পড়েছে? রইল কিছু ঘরোয়া সমাধান
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com