scorecardresearch

বড় খবর

কোভিড পরবর্তীতে কীভাবে উদ্বেগ দুর করবেন? জেনে নিন

মন শান্ত রাখুন, ভয় পাবেন না

প্রতীকী ছবি

কোভিড পরবর্তীতে মানসিক চাপ এবং উদ্বেগ খুব সাধারণ বিষয়। এবং এই প্রসঙ্গে চিকিৎসকরা বহুবার আগে জানিয়েছেন। মানুষের মন এবং মগজ একসঙ্গে কাজ করে না, সিদ্ধান্ত নিতে অসুবিধে হয়। কোনও কাজ করতে ইচ্ছে করে না। এই রোগের পরে উদ্বেগ গ্রাস করা খুব স্বাভাবিক বিষয়! তাহলে কীভাবে শান্তি পাবেন এর থেকে? 

চিকিৎসক এবং বিশেষজ্ঞ বৈশালী জানাচ্ছেন, প্রতিদিন সুস্থ থাকার সঙ্গে সঙ্গে মনকে সচল এবং চিন্তামুক্ত রাখা খুব দরকার। চেষ্টা করবেন, যেন সবকিছুর পরেও মন ভাল থাকে। মানসিক উদ্বেগ দুর করতে হলে বেশ কিছু টিপস মেনে চললে আপনিই লাভ পাবেন। তাহলে পরবর্তীতে আপনার নিজেরই ভাল। কীভাবে নিজেকে ভাল রাখার চেষ্টা করবেন? 

তিনি বলছেন, মনে রাখতে হবে সকলেই এই পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছেন। এবং সংক্রমণের পর থেকে শরীরে কিছু দিনের জন্য অ্যান্টিবডি তৈরি হতে থাকে। সঙ্গেই ইমিউনিটি দরকার, মন ভাল রাখার সবথেকে ভাল উপায় পুষ্টিকর খাবার খাওয়ার। সেইদিকে একটু ধ্যান রাখুন। 

উদ্বেগ খুব সাধারণ বিষয় রিপোর্ট নেগেটিভ আসার পরে। সুতরাং নিজেকে শান্ত রাখতে, জোরে জোরে শ্বাস নিন। অনুলোম বীলোম করুন। ঘুম থেকে ওঠার পরেই বিছানায় বসে পাঁচবার জোরে শ্বাস নিন। খাওয়াদাওয়ার আগে, এবং ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই চেষ্টা করুন প্রাণায়াম করার। 

আপনি যদি নিজেও এই পরিস্থিতির মধ্যে দিয়ে গিয়ে থাকেন, তবে অন্যকে সাহায্য করুন। তবেই তার মনের জোর বাড়বে। অন্যথায় তাকে ভয় দেখাবেন না। পরিবার হোক কিংবা বন্ধু, তাদের খুশি রাখুন। কথা বলুন, তাদের অসুবিধার মধ্যেই সাহায্য করুন। তাদের দূরে সরিয়ে রাখার থেকে ভার্চুয়্যাল ভাবে পাশে থাকা জরুরি। 

মোবাইল কিংবা গ্যাজেটের ব্যবহার কমিয়ে দিন। কম করে ঘুমানোর এক ঘন্টা আগে ফোন থেকে দূরে থাকুন। এমন আলো ঘরে রাখবেন না যার থেকে শারীরিক মেলাটোনিন ক্ষতিগ্রস্থ হয়। ভাল করে ঘুমানোর চেষ্টা করুন, আপনারই লাভ। 

ছোট ছোট কাজ যেগুলি আপনাকে ভাল থাকতে সাহায্য করে সেগুলি অবশ্যই করুন। ভবিষ্যতের ভাল সম্পর্কে বোঝার চেষ্টা করুন, আপনার একটি ছোট্ট পদক্ষেপ অনেক কিছু করতে পারে। 

খাবারের মধ্যে মুড ভাল করার মত, ডার্ক চকোলেট, কাজু বাদাম, ব্রাহ্মী শাক, যোস্থী মধু, হিবিস্কাস চা খাওয়ার অভ্যাস করুন। অ্যান্টিঅক্সিডেন্ট এবং ম্যাগনেসিয়াম মানসিক স্থিতি বজায় রাখে। এমনই টনিকের ন্যায় কাজ করে এগুলি, সুতরাং মন ভাল রাখতে গেলে নিজেকে যথেষ্ট শান্ত রাখা আপনার কর্তব্য। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: How to treat anxiety after covid infection