আইআইটি খড়গপুরের সাড়া জাগানো আবিষ্কার, এবার স্মার্ট ফোনেই রক্ত পরীক্ষা

রক্ত পরীক্ষার জন্য কোনও প্রশিক্ষিত ব্যক্তি ছাড়াই রক্তে হিমোগ্লোবিনের মাত্রা পরীক্ষা করা যাবে। পরীক্ষার ফলাফলের গুণগত মানও অন্যান্য প্যাথোলজিকাল পরীক্ষার ফলাফলের তুলনায় নিখুঁত আসবে"

By: Kolkata  Updated: Aug 14, 2019, 12:13:40 PM

কম খরচে রক্ত পরীক্ষার যন্ত্র আবিষ্কার করল আইআইটি খড়গপুরের একদল গবেষক। প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়েছে এই যন্ত্রের সাহায্যে আঙুল থেকে সামান্য এক ফোঁটা রক্ত নিয়েই নানা প্যাথোলজিকাল পরীক্ষায় করা সম্ভব হবে কম খরচে।

আরও পড়ুন: ডাহা ফেল মমতা-পিকে, মুকুলের হাতে ‘সমীক্ষার ফল’

আইআইটি খড়গপুরের মেকানিকাল ইঞ্জিনিয়রিং বিভাগের অধ্যাপক সুমন চক্রবর্তী ছিলেন এই গবেষক দলের প্রধান। অধ্যাপক চক্রবর্তী জানিয়েছেন, এই পদ্ধতিতে রক্ত পরীক্ষার জন্য প্রয়োজন একটি পেপার স্ট্রিপ কিট, একটি স্মার্ট ফোন এবং ললইডি লাইট।

আরও পড়ুন: ফের জিও ধামাকা! অবিশ্বাস্য ঘোষণা মুকেশ আম্বানির

গবেষক দলের সঙ্গে যুক্ত থাকা আইআইটি খরগপুরের ভিজিটিং প্রফেসর শতদল সাহা জানিয়েছেন, “আমরা এই যন্ত্র খুবই প্রতিকূল পরিবেশে ব্যবহার করে দেখেছি। আর্দ্রতা, ধুলোবালি নিয়ন্ত্রণ না করে, এবং শীতাতপ নিয়ন্ত্রিত মেডিকাল ল্যাবোরেটরির সুযোগ সুবিধা ছাড়াই চ্যালেঞ্জিং পরিবেশে সফল ভাবে পরীক্ষা করা গিয়েছে”।

এই আবিষ্কারের ফলে আগামী দিনে দেশের নিম্নবিত্ত এবং নিম্ন মধ্যবিত্ত মানুষের জন্য স্বস্তির বার্তা আনবে বলেই আশাবাদী গবেষকরা।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook


Title: IIT kharagpur: আইআইটি খড়গপুরের সাড়া জাগানো আবিষ্কার, এবার স্মার্ট ফোনেই রক্ত পরীক্ষা

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement