সমীক্ষা বলছে ভারতীয় শিশুরাই সবচেয়ে বেশি সাইবার লাঞ্ছনার শিকার

দেশের ৩৭ শতাংশ অভিভাবক জানিয়েছেন, তাঁদের সন্তান কমপক্ষে একবার সাইবার লাঞ্ছনার শিকার হয়েছেন। সমীক্ষা আরও বলছে, এই প্রবণতা বেড়েছে গত সাত বছরে।

By: New Delhi  Updated: October 26, 2018, 05:34:36 PM

‘ভারত আবার জগতসভায় শ্রেষ্ঠ আসন লবে’ – যে সব কারণে শ্রেষ্ঠ আসন নিলে দেশবাসী হিসেবে গর্ব করা যেত, সে সব কারণ নয়। শৈশবে সাইবার লাঞ্ছনার তালিকায় শীর্ষে রয়েছে এই দেশ। সাম্প্রতিক এক সমীক্ষায় উঠে এসছে এই তথ্য। চলতি বছরে এখনও পর্যন্ত সারা দুনিয়ার শিশুদের মধ্যে ভারতীয় শিশুরাই সবচেয়ে বেশি এই ফাঁদে পড়েছে।

আরও পড়ুন:শিশুদের নগ্ন ছবি আপলোডের ওপর নিষেধাজ্ঞা জারি করল ফেসবুক

২৮ টি দেশে চালানো হয়েছিল সমীক্ষা। পরিচালনার দায়িত্বে ছিল ব্রিটিশ সংস্থা কম্পারিটেক। সমীক্ষা অনুযায়ী দেশের ৩৭ শতাংশ অভিভাবক জানিয়েছেন, তাঁদের সন্তান কমপক্ষে একবার সাইবার লাঞ্ছনার শিকার হয়েছেন। সমীক্ষা আরও বলছে, এই প্রবণতা বেড়েছে গত সাত বছরে। ইয়োরোপ-আমেরিকা জুড়েও ছবিটা কম বেশি একই। সংখ্যার দিক থেকে কম হলেও সেখানেও ইদানিং সাইবার লাঞ্ছনার ঘটনা বেড়েছে।

আরও পড়ুন: বিশ্বের সবচেয়ে বেশি অবসাদে ভোগা মানুষ থাকেন এই দেশে: সমীক্ষা

কম্পারিটেকের সমীক্ষা বলছে, সাইবার লাঞ্ছনার ঘটনা ঘটলেই দুটি বিষয়কে গুরুত্ব দিয়ে দেখা উচিত। কোথায় এবং কী ভাবে ঘটছে? মূলত আকর্ষণের কেন্দ্রে থাকার মানসিকতা থেকে এই ঘটনা ঘটানো হয়। ইন্টারনেটের যুগে সব ঘটনারই তাৎক্ষনিক প্রতিক্রিয়া পাওয়া যায়। কাউকে বোকা বানালে, অপমান করলে, তার অজান্তেই, এমন কী বিষয়টি তার অবগত হওয়ার আগেই এত মানুষের কাছে পৌঁছে যায়, যেটা সামনাসামনি হয় না। এ ক্ষেত্রে যে লাঞ্ছনা করল, সে খুব চটজলদি শ’পাঁচেক ‘লাইক’, সত্তর খানা ‘লাভ’ প্রতিক্রিয়া পেয়ে এক ধরণের আত্মতুষ্টিতে ভুগতে থাকে। মোদ্দা কথা, হাতে গরম প্রতিক্রিয়া কিংবা জনপ্রিয়তার লোভে থেকেই শুরু হয় সাইবার লাঞ্ছনার ঘটনা।

তালিকার শেষে রয়েছে রাশিয়া। এখানে মাত্র এক শতাংশ শিশু সাইবার লাঞ্ছনার শিকার। ২০১৬-এর পরিসংখ্যানে যা ছিল ৯ শতাংশ।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Indian kids are the most cyber bullied in the world study

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং