শিশুদের নগ্ন ছবি আপলোডের ওপর নিষেধাজ্ঞা জারি করল ফেসবুক

ফেসবুক জানিয়েছে, গত তিন মাস ধরে লাগাতার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) এবং মেশিন লার্নিং (এমএল) প্রযুক্তির মাধ্যমে তাদের প্ল্যাটফর্ম থেকে নগ্ন অবস্থায় শিশুদের ৮.৭ মিলিয়ন ছবি তারা মুছে ফেলেছে।

By: IANS Kolkata  Updated: October 26, 2018, 05:35:55 PM

শিশুদের যৌন হেনস্থা রুখতে নয়া পদক্ষেপ নিতে চলেছে ফেসবুক। প্রযুক্তি বিশেষজ্ঞদের পরামর্শে এক প্রাথমিক সিদ্ধান্তে এসেছে এই সোশ্যাল সাইট। ২৫ অক্টোবর ফেসবুক জানিয়েছে, গত তিন মাস ধরে লাগাতার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) এবং মেশিন লার্নিং (এমএল) প্রযুক্তির মাধ্যমে তাদের প্ল্যাটফর্ম থেকে নগ্ন অবস্থায় শিশুদের ৮.৭ মিলিয়ন ছবি তারা মুছে ফেলেছে। বিশ্বব্যাপী বাড়তে থাকা শিশুদের যৌন হেনস্থার জন্য সাময়িকভাবে এই ধরনের ছবিকেই দায়ী করছে ফেসবুক।

ফেসবুক বুধবার জানায় যে এই ধরনের প্রায় ৯৯ শতাংশ ছবি অপসারণ করা হয়েছে। ফেসবুকের ‘কমিউনিটি স্ট্যান্ডার্ডস’ শিশুদের প্রতি শারীরিক অত্যাচার এবং নগ্ন ছবির অপব্যবহারের সম্ভাবনা এড়ানোর জন্য আপলোডে নিষেধাজ্ঞা জারি করেছে। উদাহরণ হিসাবে যেমন ফেসবুক জানিয়েছে, শিশুদের স্নানের ছবি দেওয়া যাবে না সোশ্যাল সাইটে।

আরও পড়ুন: ফের ভারতে বহু সংখ্যক পর্ন সাইট বন্ধের উদ্যোগ

ফেসবুকের গ্লোবাল হেড অফ সিকিউরিটি অ্যান্টিগোনে ডেভিস এক বিবৃতিতে বলেন, “যারা এই ধরনের ছবি আপলোড করবেন, তাঁদের অ্যাকাউন্টও বন্ধ করে দেওয়া হবে ভবিষ্যতে।” ডেভিস আরও বলেন, ফেসবুকের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, অনলাইন নিরাপত্তা, বিশ্লেষণ এবং ফরেনসিক তদন্তে বিশেষভাবে ফেসবুকের নিজস্ব প্রশিক্ষিত দল রয়েছে, যারা সম্ভাব্য ক্ষতিকারক বিষয় নিয়ে পর্যালোচনা করে।

এই প্ল্যাটফর্মটি শিশুদের বিপদের মুখে ফেলতে পারে এমন কোনো বিষয় সনাক্ত করতে প্রয়োজনীয় প্রযুক্তি ব্যবহার করেছে এবং ফেসবুকে শিশুদের হেনস্থা করেছে বা করতে পারে এমন কিছু সম্ভাব্য অ্যাকাউন্টেরও সন্ধান করছে ইতিমধ্যে। অতিরিক্ত ক্ষতি যাতে না হয়ে যায় তার জন্য আগেভাগেই এই উদ্যোগ নেওয়া হচ্ছে বলে সূত্রের খবর।

আরও পড়ুন: সমীক্ষা বলছে ভারতীয় শিশুরাই সবচেয়ে বেশি সাইবার লাঞ্ছনার শিকার

ডেভিস বলেন, “যৌন নির্যাতন থেকে শিশুদের রক্ষা করতে অন্যান্য নিরাপত্তা বিশেষজ্ঞ, এনজিও এবং অনলাইন কোম্পানিগুলির সাহায্য নেওয়া হচ্ছে।” ফেসবুকের তরফে খবর, মাইক্রোসফট এবং অন্যান্য কোম্পানির অংশীদারদের এই পদক্ষেপে যোগদানের জন্য আবেদন জানানো হয়েছে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Facebook remove 8 7 million pieces of child sexual images from its platform in the past three months45272

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং