বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

শরীর সুস্থ রাখতে কেন প্রয়োজন শবাসনের? কারণ জানালেন করিনা

আপনার মন এবং ইন্দ্রিয়কে শান্ত করে।

শরীর সুস্থ রাখতে কেন প্রয়োজন শবাসনের? কারণ জানালেন করিনা

যোগব্যায়ামের গুরুত্ব এবং প্রয়োজনীয়তা সম্পর্কে বেশিরভাগ মানুষই অবগত। তারকা মহল থেকে সাধারণ মানুষ নিজেদের সুস্থ রাখতে এবং অবশ্যই শান্ত রাখতে এর থেকে ভাল কিছুই হতে পারে না। নানান সময় যোগাসনের নানান মুহূর্ত তারকা মহলের অনেকেই তুলে ধরেছেন। বিশ্ব যোগা দিবস হোক কিংবা অনুরাগীদের উদ্দেশ্যে ফিট থাকার অনুপ্রেরণা হোক, পিছিয়ে থাকেননি কেউই।

তবে, এবার বলিউডের ‘বেগম’ খানের শবাসন মন কেড়েছে নেটিজেনদের। বেশ কিছুদিন হল দ্বিতীয় বার মা হয়েছেন করিনা কাপুর খান। এবং তার পর থেকেই মন দিয়েছেন শারীরিক অনুশীলনে। প্রতিদিনের এক্সারসাইজ কিংবা যোগসাধনার পর, শরীরের প্রয়োজনীয় ক্লান্তি দূর করা এবং শবাসন এর থেকে ভালও উপায় আর আছে কি? অনেক সময় একে মৃত ভঙ্গির আসনও বলা হয়ে থাকে। যদিও অত্যন্ত সহজ দেখায়, তবে এটি পুরোপুরি অনুশীলন করা কঠিন আসনগুলির মধ্যে অন্যতম।

যোগ প্রশিক্ষক অংশুকা পারওয়ানির সাথে সেশন নিচ্ছেন বেবো! তার ইনস্টাগ্রামে ছবি সহ লেখেন, ”কখনওই বেশি শান্তিপূর্ণ মনে হয়নি। প্রতিটি অনুশীলনের পরে শবাসন করা আবশ্যক।” যোগাসন প্রশিক্ষক শিখা শর্মা বলেন, শবাসন সাইকো-ফিজিওলজিক্যাল সিস্টেমকে একসঙ্গে শিথিল করতে সহায়তা করে। যোগ সেশনের পরে এটি অনুশীলন করা সবচেয়ে ভাল। এটি শরীরে সচেতনতা বাড়াতে সাহায্য করে। আপনার মন এবং ইন্দ্রিয়কে শান্ত করে। আপনার শরীরকে শীতল করার জন্য একটি গতিশীল অনুশীলনের পরে কখনওই শবাসন মিস করবেন না।

শবাসন করবেন কীভাবে ?

শবাসনের প্রথম বিষয় নিজেকে ভীষণ শান্ত রাখতে হবে এবং অবশ্যই মনোযোগ বাড়াতে হবে। তাহলে পদ্ধতিটি দেখে নিই:

• আরামদায়ক অবস্থানে আপনার পা এক থেকে দুই ফুট দূরে ছড়িয়ে দিন। পায়ের আঙুলগুলি হিল দিয়ে একে অপরের দিকে মুখ করে রাখুন।

• হাতগুলো শরীর থেকে একটু দূরে রাখুন। হাতের তালু ঊর্ধ্বমুখী করে আকাশের দিকে করুন।

• ঘাড় শিথিল করুন।

• চোখ বন্ধ করুন। শরীরের উপর মনোযোগ নিবদ্ধ করুন, স্বাভাবিকভাবে শ্বাস নিন।

• তারপর শরীরের প্রতিটি অংশে ফোকাস করা এবং তা শিথিল করা শুরু করুন।

কার্যকারিতা সম্পর্কে নিশ্চিত কীভাবে হবেন ?

এর কার্যকারিতা সম্পর্কে নিশ্চিত হতে গেলে বেশ কিছু বিষয়ের ওপর নজর দিতে হবে। যেগুলি সঠিক মাত্রায় চললেই বুঝতে হবে এর প্রভাব একটু হলেও হচ্ছে। করিনা বলেন, “প্রতিটি শ্বাসের দিকে মনোনিবেশ করুন এবং মানসিকভাবে নিজেকে স্ক্যান করুন যাতে সচেতনভাবে মানসিক চাপ থেকে মুক্তি পাওয়া যায়। কোনও সঠিক বা ভুল সময়কাল নেই এটি অনুশীলনের জন্য, তাই নিজেকে শান্ত এবং ধৈর্যে রাখুন।”

আরও পড়ুন বর্ষাকালে ত্বকের সমস্যা? ভিটামিন সি সিরাম থাকলে চিন্তা দূর

যোগব্যায়াম প্রশিক্ষক ইরা ত্রিবেদী বলেন, শরীরের একটি অঙ্গকে শিথিল করার অভ্যাস হিসাবে, শবাসন একটি “কার্যকরী ব্যায়ামের” প্রশিক্ষণের পরে সর্বোত্তমভাবে সম্পন্ন করা হয়। এটি শরীরকে চাপ মুক্ত করতে সাহায্য করে এবং আপনার শারীরিক এবং মানসিক সুস্থতা উন্নত করে। এটি আধ্যাত্মিক জাগরণ এবং উচ্চতর চেতনার সচেতনতাও প্রসারিত করে। অনুশীলনকারীদের তাঁদের শরীর এবং মনকে ঠান্ডা করার জন্য একটি কার্যকর ব্যায়ামের পরে শবাসন ভীষণ মাত্রায় গুরুত্বপূর্ণ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Kareena kapoor khan on why shavasana is a must after yoga practice

Next Story
প্রত্যেক শরীর-ই সুন্দর, বডি পজিটিভিটি নিয়ে মুখ খুললেন স্বস্তিকা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com