কলকাতা ফুল বাজার: রঙের ক্যালাইডোস্কোপ

রঙের দ্বন্দ্ব ছাড়াও এই প্রাণচঞ্চল বাজারটির মূল আকর্ষণ হল এর ঠিক পাশেই অবস্থিত কুস্তির আখড়াটি। সকাল ৭টা নাগাদ গায়ে মাটি মাখা কুস্তিগীরদের লড়াই দেখতে দেখতে সময়টা উনিশ শতক বলে ভ্রম হতেই পারে।

By: Kolkata  Updated: April 28, 2018, 08:41:21 AM

শহর কলকাতায় জনবহুল এবং ব্যস্ত বাজারগুলির মধ্যে অন্যতম হল এর ফুল বাজার। গঙ্গাতীরের মল্লিকঘাটের ঠিক পাশেই গড়ে ওঠা এই অস্থায়ী বাজারটি এশিয়ায় বৃহত্তম ফুলের বাজার হিসাবে স্বীকৃতি পেয়েছে। শুধু দেশি-বিদেশি ফোটোগ্রাফাররাই নন, অনেক পর্যটক ও বিস্মিত চোখে পরখ করে নিতে যান এর প্রাণ এবং বিশালত্বকে।
হাওড়া ব্রিজের খুব কাছেই গড়ে ওঠা এই ফুল বাজারে ভোর হয় সূর্য ওঠার অনেক আগেই। রাত থাকতেই এখানে ফুল আসে ট্রেন ও ট্রাক বোঝাই হয়ে। আসেন খদ্দেররাও। এরাজ্যের বিয়েবাড়ি থেকে নিত্যপূজা, সমস্ত ফুলের যোগানই দেয় এই বাজার।

Kolkata, howrah, Flower, Market ব্য়স্ত ফুলবাজার, ওপর থেকে দেখা। (Express photo by: Shashi Ghosh) lower marketf সময়ের সঙ্গে সঙ্গে ফুলবাজারের আয়তন ক্রমশ বেড়েছে। (Express photo by: Shashi Ghosh)

কলকাতার এই ফুল বাজারটি অবস্থানগত কারণেও বিস্মিত করতে পারে আপনাকে। অন্তত দু’হাজার দোকান সমেত এক বিশালকায় বাজারটি ঠিক পাশেই বয়ে যায় গঙ্গা নদী। ওপারে জনবহুল হাওড়া ষ্টেশন। জনাধিক্যের কারণে বাজারটি বেশ অপরিচ্ছন্ন দেখালেও চোখ ফেরালেই দেখবেন হাজারো রঙের দ্বন্দ্ব। ফুলের গন্ধ নাকে না এলেও প্রতিমূহুর্তে টের পাবেন এর প্রাণ। অস্থায়ী এই বাজারটিকে আধুনিক রূপ দেবার পরিকল্পনার ঘোষণা করলে ও তা এখনও অবধি বাস্তবায়িত হয়নি।

Kolkata, howrah, Flower, Market ঘরের পাশের পরিচিত বেলফুল চান? কিংবা রবি ঠাকুরের শেষের কবিতার উদ্ধত শাখার শিখরের রডোড্রেনডনগুচ্ছ? দামি হোক বা শস্তা, সব ফুল মিলবে এ বাজারে। (Express photo by: Shashi Ghosh)

আরও ফটোস্টোরি দেখতে ক্লিক করুন: এবার গালিবের আন্দাজ-এ-বঁয়াকে কুর্নিস করল তিলোত্তমার রাস্তা

Kolkata, howrah, Flower, Market ফুলের বাজারে মিলবে মালা কিংবা গয়না। যেসবের প্রয়োজন হয় ধর্মীয় উৎসবে কিংবা আনন্দস্থানে বা শোকানুষ্ঠানে। (Express photo by: Shashi Ghosh) Kolkata, howrah, Flower, Market ফুলেরা সাক্ষী থাকে টাকা দেওয়া নেওয়ার, শোনে দরদাম, হিসেব নিকেশ। (Express photo by: Shashi Ghosh)

আরও ফটোস্টোরি দেখতে ক্লিক করুন: খেরোর খাতা: বাঙালি নববর্ষের অন্যতম সঙ্গীর শেষের শুরু

Kolkata, howrah, Flower, Market সাহিত্য আর ইতিহাসের পাতা থেকে উঠে আসা টাটকা ফুলের মালারা দেখা দেয় এ বাজারে। (Express photo by: Shashi Ghosh) Kolkata, howrah, Flower, Market অভিজ্ঞ হাত পাতা সরিয়ে সযত্নে বেছে রাখে ফুল, ক্রেতাদের জন্য। (Express photo by: Shashi Ghosh)

আরও ফটোস্টোরি দেখতে ক্লিক করুন: এলেম প্রাচীন দেশে: ছবিতে দেখুন নকুবাবুর দুর্লভ সংগ্রহশালা

Kolkata, howrah, Flower, Market হেলাফেলার গাঁদা কিংবা নিত্যদিনের রজনীগন্ধা অথবা মুচকুন্দ, এমনকি শীতের সময়ে মনভোলানো অর্কিডের সন্ধানও মিলে যাবে এই বাজারেই।। (Express photo by: Shashi Ghosh)

এই বিশালকায় ফুলের বাজারের ওপর জীবিকা নির্ভর করে কত মানুষের তা আপনাকে বিস্মিত করতে পারে। রঙের দ্বন্দ্ব ছাড়াও এই প্রাণচঞ্চল বাজারটির মূল আকর্ষণ হল এর ঠিক পাশেই অবস্থিত কুস্তির আখড়াটি। সকাল ৭টা নাগাদ গায়ে মাটি মাখা কুস্তিগীরদের লড়াই দেখতে দেখতে সময়টা উনিশ শতক বলে ভ্রম হতেই পারে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Kolkata howrah flower market

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement