scorecardresearch

বড় খবর

যোগাসনের আগে এই টিপসগুলি খেয়াল রাখুন, ভাল কাজ দেবে

মেনে চলুন এই নিয়মগুলি, তবেই ভুল হবে না

প্রতীকী ছবি

এখনকার দিনে দাঁড়িয়ে শান্ত ধীর এবং চাপমুক্ত জীবন কাটানোর সুযোগ খুব কম মানুষের আছে। তার সঙ্গে অবশ্যই শারীরিক গোলমাল এবং মানসিক অশান্তি তো রয়েইছে। কারণ বশতই অনেকে আশ্রয় নেন যোগাসনের। যোগ সাধনায় অনেক কিছু থেকেই মুক্তি সম্ভব। 

তবে এর প্রেক্ষিতে কিছু ভুল ধারণা আছে। যেমন! অনেকেই মনে করেন যোগা মানেই কঠিন সব দেহভঙ্গি এবং সহজ ভাষায় বেশ জড়ানো পেঁচানো বিষয়। এর আসল অভিব্যক্তি থেকে বিরত থাকেন অনেকেই। যোগ বিশেষজ্ঞ অভিষেক আতাওয়ালে বর্ণনা করেন, এটি বেশ সহজ প্রক্রিয়া শুধু নিজের শ্বাস এবং মনের সকল ইচ্ছেকে যুক্ত করুন। তিনি আরও বলেন, এমন কোনও ব্যাপার নয় যে আপনি কোন বয়সে এই শারীরিক বিষয় শুরু করেছেন। শুধু প্রয়োজন অদম্য ইচ্ছা। 

• যোগা শুরুর আগে ওয়ার্ম আপ করা খুবই দরকার। শরীরকে ঠান্ডা করতে এবং ফিট করতে এমনকি সচল রাখতে এই অভ্যাসটি রাখুন। তার সঙ্গে ভুলে যাবেন না কিছু নির্দিষ্ট নিয়ম যেমন, ঘাড় ঘড়ির কাঁটার বিপরীত দিকে ধীরে ধীরে ঘোরান। কাঁধের মাসলগুলি সহজাত করুন। অলসতা দুর করুন। 

• এমন নয় যে ভোরবেলায় যোগাসন বাধ্যতামূলক। সারাদিনে যখন সময় হয়, তখন আপনি এই অধ্যয়ন করতে পারেন। শুরুতেই অতিরিক্ত চাপ অনুভব করবেন না, বেশি পরিশ্রম করবেন না। আপনার নমনীয়তা এবং দক্ষতা দৈনন্দিন অনুশীলনের সঙ্গে উন্নত হবে। সর্বদা যোগ নিদ্রা দিয়ে শেষ করুন, কারণ এটি শরীরকে শীতল করতে সাহায্য করে। 

• শুরু যখন করবেন সহজ আসন দিয়ে করুন। প্রথমেই গুরুতর আসনের দিকে ঝুঁকবেন না। শবাসন এই প্রেক্ষিতে ভীষণ ভাল। মেরুদণ্ড এবং হাতের তালুতে চাপ দিয়ে একে শক্তিশালী করে তুলুন। প্রতিটি ভঙ্গির সাথে ঠিক সেইভাবে কাজ করবেন যেমনটি সবচেয়ে অনুগত অনুশীলনকারীরা করেন। তাড়াহুড়ো করার বা আরও জটিল ভঙ্গিতে ঝাঁপ দেওয়ার চেষ্টা করার দরকার নেই।

 আরও পড়ুন ভিটামিন আপনার শরীরের জন্য কতটা গুরুত্বপূর্ণ জানেন কি?

• মাথায় রাখবেন নয়তো খালি পেটে আর নয়তো খাওয়ার দুই থেকে তিন ঘণ্টা পরেই খাবেন। অতিরিক্ত ভর্তি পেটে কখনওই যোগা করবেন না। অনুশীলনের ঠিক আগে খাওয়ার ফলে ভারী অনুভূতি হতে পারে এবং হজম প্রক্রিয়াও ব্যাহত হতে পারে। সেই কারণেই অস্বস্তি অনিবার্য তাই এই বিষয়ে খেয়াল রাখবেন। 

• শ্বাস নেওয়ার প্রসঙ্গে সতর্ক থাকুন। যোগা মানসিক শান্তি দেয়। তাই যোগাকালীন সময়ে শ্বাস ছাড়া ধরার বিষয়ে মন দিন। এটি ভুল হলে কিন্তু শারীরিক ক্ষতি অনিবার্য। আর অবশ্যই একজন প্রশিক্ষকের অধীনেই এই অনুশীলন বজায় রাখবেন নয়ত সমস্যা বাড়বে। 

ভুল করবেন না, নিজের শারীরিক লাভ বজায় রাখতে এইটুকু করাই যায়। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Maitain this tips before starting yogasan will work