scorecardresearch

বড় খবর

লকডাউনের বিকেলে মাত্র ২ মিনিটে বানিয়ে ফেলুন কাপ কেক

সবচেয়ে মজার কথা হল এই কেক বানাতে রান্না জানারও দরকার হয়না। পরিমাণ মতো ঠিক ঠিক দিতে পারলে খুব সহজেই বানিয়ে ফেলা যাবে কাপ কেক। 

লকডাউনের বিকেলে মাত্র ২ মিনিটে বানিয়ে ফেলুন কাপ কেক

লক ডাউনের বাজার। একে ঘনঘন বাজার যাওয়ার উপায় নেই! তায় আবার খিদেও পায় বেশি বেশি। পাবে নাই বা কেন? সারাদিন হয় বাড়ি বসে কাজ, অথবা এটা সেটা করা! খিদে পেতেই পারে। কিন্তু ঘরে যেটুকু যা আছে, তাই দিয়ে জিভে জল আনা খাবার বানানো কিন্তু একরকমের চ্যালেঞ্জ বটে। কিন্তু এমন অনেক খাবার আছে, যা ঘরে বসে ঘুরতে ফিরতেই হয়ে যায়। যেমন কাপ কেক। হ্যাঁ মাত্র দু মিনিটেই বানিয়ে ফেলা যায় কাপকেক।

ভাবছেন ২ মিনিটে তো ম্যাগি নুডুলস হয় শুনেছিলেন। কিন্তু হ্যা, কাপ কেকও হবে মাত্র ২ মিনিটে। সবচেয়ে মজার কথা হল এই কেক বানাতে রান্না জানারও দরকার হয়না। পরিমাণ মতো ঠিক ঠিক দিতে পারলে খুব সহজেই বানিয়ে ফেলা যাবে কাপ কেক।  জেনে নিন পদ্ধতি।

আরও পড়ুন, লকডাউনে বাজিমাত ডালগোনা কফি-র! আপনিও বানিয়ে ফেলুন নিমেষে

উপকরণঃ

২ টেবিল চামচ ময়দা

এক চিমটে বেকিং পাউডার

২ টেবিল চামচ কোকো পাউডার

২ টেবিল চামচ দুধ

হাফ চা চামচ ভ্যানিলা এসেন্স

২ চা চামচ সাদা তেল

এক চিমটে নুন

২ টেবিল চামচ চিনি

প্রণালী

একটা মাঝারি মাপের পাত্রে ময়দা, কোকো পাউডার, চিনি আর নুন ভালো করে মিশিয়ে নিন। এবার মাইক্রোওয়েভ প্রুফ একটি কাপে দুধের সঙ্গে মিশ্রণটি ঢেলে সাদা তেল , ভ্যানিলা এসেন্স, বেকিং পাউডার মিশিয়ে ফেটাতে থাকুন। যতক্ষণ না পেস্ট তৈরি হচ্ছে ভালো করে ফেটাতে থাকুন।

এবার মাইক্রোওয়েভে কাপটা ঢুকিয়ে ৭০ সেকেন্ড গরম করুন। ৭০ সেকেন্ড পর কেপ কেকের মধ্যে একটি টুথপিক ঢুকিয়ে বের করে নিন। টুথ পিকের গায়ে যদি কিচ্ছু না লেগে থাকে, তাহলে বুঝবেন কেক রেডি!

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Make cake in mug in less than two minutes recipe