scorecardresearch

বড় খবর

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে আক্ষরিক অর্থেই ভাল দিবানিদ্রা

সমীক্ষায় অংশগ্রহণকারীদের দু’ভাগে ভাগ করা হয়েছিল। একদল দিবানিদ্রা নিতেন নিয়মিত, আরেক দল নিতেন না। সমীক্ষা শেষে দেখা গেল যারা দিনের মধ্যে কিছুটা সময় ঘুমিয়েছেন, তাদের সিস্টোলিক প্রেশার ৫.৩ মিমি. পারদ সমান কমেছে। 

sleep in day time

এর আগে একাধিক সমীক্ষায় দেখা গিয়েছে শরীরচর্চা করে, নিয়ন্ত্রিত ডায়েট করে কমানো যায় উচ্চ রক্তচাপ। কিন্তু সাম্প্রতিক এক সমীক্ষা বলছে দিনের বেলা একটা নির্দিষ্ট সময়ে ঘুমিয়ে নিলে নিয়ন্ত্রণে থাকবে ব্লাড প্রেশার। সমীক্ষা বলছে আপনাকে চাঙ্গা রাখতেও দিনের বেলা পর্যাপ্ত ঘুম জরুরি।

গ্রীসের আস্কলেপিইয়েইয়ন জেনারেল হাসপাতালে সমীক্ষার আয়োজন করা হয়েছিল। সমীক্ষার সঙ্গে যুক্ত থাকা গবেষকদের একজন মানোলিস কাল্লিস্ট্রাটোস জানালেন, “নিয়ন্ত্রিত ডায়েট এবং শরীরচর্চা যতটা রক্তচাপকে নিয়ন্ত্রনে রাখে, ততটাই রাখে দিনের মধ্যে নির্দিষ্ট কিছু সময়ের জন্য ঘুমও। খাবারে নুনের পরিমাণ কমিয়ে দেওয়া এবং অ্যালকোহলের পরিমাণ কমিয়ে দেওয়ার ফলেও রক্তচাপ ৩ থেকে ৫ মিলিমিটার পারদ পর্যন্ত কমতে পারে”।

২১২ জনকে নিয়ে সমীক্ষা করা হয়েছিল। এদের মিন ব্লাড প্রেশার ছিল ১২৯.৯ মিমি. পারদ। চিকিৎসা শাস্ত্র অনুযায়ী একজন মানুষের রক্তচাপের সিস্টোলিক এবং ডায়াস্টোলিক প্রেশার যথাক্রমে ১৪০ মিমি. পারদ এবং ৯০ মিমি পারদের বেশি থাকলে তা উচ্চ রক্তচাপ হিসেবেই ধরা হয়। সমীক্ষায় অংশ নেওয়া ব্যক্তিদের গড় বয়স ছিল ৬২ বছর। এদের মধ্যে ২৫ শতাংশের টাইপ টু ডায়াবেটিস রয়েছে, অথবা ধূমপান করেন, কিমবা দুটোই।

আরও পড়ুন, বয়স কুড়ি পেরোনোর আগেই ঠিক করে নিন ডায়েট

সমীক্ষায় অংশগ্রহণকারীদের দু’ভাগে ভাগ করা হয়েছিল। একদল দিবানিদ্রা নিতেন নিয়মিত, আরেক দল নিতেন না। টানা ২৪ ঘণ্টা নজরে রাখা হত অংশগ্রহণকারীদের। সমীক্ষা শেষে দেখা গেল যারা দিনের মধ্যে কিছুটা সময় ঘুমিয়েছেন, তাদের সিস্টোলিক প্রেশার ৫.৩ মিমি. পারদ সমান কমেছে।

সমীক্ষার সঙ্গে যুক্ত থাকা গবেষকরা বলছেন, এই ফলাফল খুবই গুরুত্বপূর্ণ। কারণ ২ মিমি. পারদ সমান রক্তচাপের ওঠাপড়াও  কার্ডিওভাস্কুলার নানা ঝুঁকির জন্য দায়ি থাকে।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Midday napping high blood pressure study