scorecardresearch

বড় খবর

দিনের শুরুটা করুন সুন্দর করে, জেনে নিন কী করবেন!

বিশেষজ্ঞরা বলছেন সারাদিনটা সুন্দর কাটানোর জন্য মর্নিং মোটিভেশন খুব জরুরি। একথা সত্যি যে, সকালটা সুন্দর না হলে সারাদিনটাও চিরতার থেকেও তেতো লাগতে থাকে।

দিনের শুরুটা করুন সুন্দর করে, জেনে নিন কী করবেন!
নিজেকে নিয়ে ভাল থাকুন।

কথায় রয়েছে, যার শেষ ভাল তার সব ভাল। এটা যেমন সত্যি, তেমনই অন্যভাবেও বলা যেতে পারে যে, যার শুরুটা সুন্দর তার বাকিটাও ভাল হতে বাধ্য। বোঝা গেল না? তাহলে আরও খানিকটা পরিষ্কার করে বলা যাক, বিশেষজ্ঞরা বলছেন সারাদিনটা সুন্দর কাটানোর জন্য মর্নিং মোটিভেশন খুব জরুরি। একথা সত্যি যে, সকালটা সুন্দর না হলে সারাদিনটাও চিরতার থেকেও তেতো লাগতে থাকে। কাজেই সকালটা অর্থাৎ দিনের শুরুটা করুন সুন্দর ভাবে। আর সারাদিনটাও কাটান ফুরফুরে মেজাজে। কী করে সুন্দর করবেন আপনার সকাল? রইল কিছু টিপস।

আরও পড়ুন: মাত্র পাঁচ মিনিটেই সুন্দর হয়ে উঠুন, রইল সুলুক সন্ধান

মর্নিং ওয়াকে যান। অন্তত সকাল ৬ টার মধ্যে ঘুম থেকে উঠে পড়ার চেষ্টা করুন। এমন কোনও জায়গায় হাঁটতে যান যেখানে পরিবেশ তুলনামূলক শান্ত। এ ক্ষেত্রে লেকের ধার কিংবা গাছগাছালি রয়েছে এমন পার্কে যেতে পারেন। অন্তত ঘণ্টা খানেক হাঁটুন। সঙ্গে পোষ্য থাকলে তো কথাই নেই। তাকে নিয়েই বেরিয়ে পড়ুন হাঁটতে। শরীর তো বটেই, সঙ্গে দেখবেন মনটা বেশ ফুরফুরে থাকছে সারাদিন।

মেডিটেশন করুন। বিশেষজ্ঞরা বলেন, মনসংযোগ অভ্যাস করলে মনের স্থিরতা আসে। পাশাপাশি কঠিন সময়ের সঙ্গেও যুঝতে পারাও সহজ হয়ে যায়। তাই সারাদিনে সকালে অন্তত ১০ মিনিট চুপ করে চোখ বন্ধ করে বসে মনোসংযোগের চেষ্টা করুন। এ ক্ষেত্রে মেডিটেশনের জন্য শান্ত কোনও জায়গাই বাছুন।

ফ্রি হ্যান্ড ব্যায়াম করুন, অভ্যাস না থাকলে খুব ভারি কোনও ব্যায়াম না করাই ভাল, ছোটোখাটো ফ্রি হ্যান্ড করুন। এতে শরীরও ফিট থাকবে, পাশাপাশি মনও। মনে রাখবেন শরীর এবং মন কিন্তু একে ওপরের সঙ্গে যুক্ত। প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

সারাদিনে কী করবেন, তার একটা তালিকা তৈরি করে নিন সকালেই। আগের দিন যা হয়ে গেছে ভুলে যান, নতুন করে শুরু করুন। সকালেই একটা তালিকা বানিয়ে ফেলুন সারাদিনে আপনাকে কোন কোন কাজগুলো করতে হবে। সেই অনুযায়ী সাজিয়ে ফেলুন। কী করবেন তার তালিকার পাশাপাশি বানিয়ে নিন আজ বা আজ থেকে আপনি কোন কাজটা একেবারেই করবেন না। দেখবেন সারাদিন অনায়াসে মেনে চলছেন সেটাই। আর বাকি পড়ে যাওয়া কাজগুলোও হয়ে যাচ্ছে চটজলদি।

ভাল গান শুনুন। সকালে মর্নিং ওয়াক, ফ্রি হ্যান্ড সেরে নিয়ে হাতের কাজটা সারার সময় গান চালিয়ে দিন। অবশ্যই কোনও দুঃখের গান নয়, এমন গান শুনবেন যা আপনার মন ভাল করে দেয়। পুরনো কথা মনে পড়ে এমন কোনও গান সাতসকালে শুনতে না বসাই ভাল।

পছন্দের ব্রেকফাস্ট করুন, অনেকেই রয়েছেন যাঁরা খেতে ভালবাসেন। তাঁরে সকালের ব্রেকফাস্টের তালিকায় স্বাস্থ্যকর পছন্দের খাবার রাখুন। এটিও মর্নিং মোটিভেশন হিসাবে কাজ করবে।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Morning motivation things help to motivate you every morning