বড় খবর

যত দিন ভ্যাক্সিন নেই, স্কুলও নেই, দাবি অভিভাবকদের

সম্প্রতি দিল্লি সহ দেশের একাধিক রাজ্যের অভিভাবকদের একাংশ মিলে তৈরি করেছেন একটি মঞ্চ। ‘পেরেন্টস অ্যাসোসিয়েশন’ নামে ওই মঞ্চ সম্প্রতি দেশজুড়ে শুরু করেছেন অনলাইন প্রচার।

প্রতীকী ছবি
লকডাউন শিথিল হতেই ফের পঠনপাঠন শুরুর বিষয়ে জল্পনা শুরু হয়েছে শিক্ষামহলে। কবে থেকে দরজা খুলবে রাজ্য তথা দেশের সরকারি ও বেসরকারি স্কুলগুলি, তা এখনও নিশ্চিত নয়। কিন্তু বিশেষজ্ঞ মহলের একাংশের মতে, জুলাই থেকে ফের স্কুলের ক্লাস শুরুর বিষয়ে ভাবনাচিন্তা করা যেতে পারে৷ কিন্তু এমন সম্ভাবনার কথা প্রকাশ্যে আসতেই তীব্র আপত্তি জানালেন অভিভাবকদের একাংশ। তাঁদের দাবি, কোভিড সংক্রমণের হার যখন উর্ধ্বমুখী, তখন স্কুলে নিয়মিত পড়াশোনা শুরু করার ভাবনা কার্যত আগুন নিয়ে খেলার শামিল।

সম্প্রতি দিল্লি সহ দেশের একাধিক রাজ্যের অভিভাবকদের একাংশ মিলে তৈরি করেছেন একটি মঞ্চ। ‘পেরেন্টস অ্যাসোসিয়েশন’ নামে ওই মঞ্চ সম্প্রতি দেশজুড়ে শুরু করেছেন অনলাইন প্রচার। তাঁদের দাবি, কোনও অবস্থাতেই এখন স্কুল খোলা যাবে না। পরিবর্তে ই-লার্নিং এবং ডিজিটাল ক্লাসরুমের মাধ্যমেই পড়াশোনা করুক পড়ুয়ারা। এক অভিভাবকের কথায়, “আমরা কোনও অবস্থাতেই সন্তানদের জীবন নিয়ে কোনও ঝুঁকি নিতে পারি না। গত তিন মাস প্রায় সর্বত্রই অনলাইন ক্লাসের মাধ্যমে পঠনপাঠন চলেছে। আগামীতেও কিছুদিন তাই চলুক।”

আরও পড়ুন, মাস্ক ফ্যাক্টর; এবার পুজোর নতুন ফ্যাশন

পেরেন্টস অ্যাসোসিয়েশনের অনলাইন প্রচার উদ্যোগটির নাম- ‘নো ভ্যাকসিন, নো স্কুল’। গত ১ জুন থেকে এই প্রচারের পক্ষে অনলাইনে জনমত গড়ছেন উদ্যোক্তারা। এখনও পর্যম্ত সংগ্রহ হয়েছে প্রায় সাড়ে ৪ লক্ষ অভিভাবকের সই। অন্যতম উদ্যোক্তা রাজীব রাঠোরের কথায়, “ভিডিও ক্লাস এবং ই লার্নিং পদ্ধতির সঙ্গে পড়ুয়ারা মানিয়ে মিয়েছিল। এই অবস্থায় আচমকা স্কুল খোলার কোনও অর্থ নেই। গত ১৫ দিনে ১ লক্ষ মানুষ দেশে করোনা আক্রান্ত হয়েছেন। গ্রাফ প্রায় সর্বত্রই উর্ধ্বমুখী। স্কুলে পড়ুয়ারা অবাধে মেলামেশা করে। তাতে সংক্রমণের সম্ভাবনা প্রবল। আগুন নিয়ে খেলার ভাবনা বন্ধ হোক।”

সরকার কী ভাবছে? এক আধিকারিকের কথায়, “এখনই কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। চীন সহ কিছু দেশে স্কুল খুলেছে, তবে চরম সতর্কতা অবলম্বন করেই ক্লাস হচ্ছে৷ এখানেও তেমনই করার কথা ভাবা হচ্ছে “

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: No vaccin no school petition signed by guardians during covid 19 pandemic

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com