করোনার পর এবার আতঙ্ক ছড়াচ্ছে নরোভাইরাস, জানুন এর উপসর্গ ও প্রতিকার

ব্রিটেনে ইতিমধ্যেই ১৫৪ জন আক্রান্ত এই ভয়ঙ্কর ভাইরাসে।

ব্রিটেনে ইতিমধ্যেই ১৫৪ জন আক্রান্ত এই ভয়ঙ্কর ভাইরাসে।

এ যেন ভাইরাসের মেলা বসেছে। একের পর এক কিছু না কিছু ভাইরাসের তাণ্ডবে জর্জরিত সাধারণ মানুষের জীবনযাত্রা। করোনা, জিকার পর এবার নতুন সংযোজন নরোভাইরাস। করোনা আবহে মানুষ এমনিই আতঙ্কে ভুগছেন প্রতিনিয়ত! ছোট ছোট শারীরিক সমস্যা আজ বড় আকারে পরিণত হচ্ছে।

এরই মধ্যে ব্রিটেনে নতুন আতঙ্ক হিসেবে ছড়িয়ে পড়েছে নরোভাইরাস। পাবলিক হেলথ ইংল্যান্ড-এর সম্মীক্ষা অনুযায়ী, এখনও পর্যন্ত ১৫৪টি কেস বিদ্যমান এই ভাইরাসের। বর্তমানে সময়ে দাঁড়িয়ে কোনও শারীরিক বিষয়কেই তুচ্ছ জ্ঞান করা একেবারেই উচিত নয়। কখন কীভাবে কোন রোগ ছড়িয়ে পড়ে, এই চিন্তায় দিন কাটাচ্ছেন সকলেই।

ফরটিস হাসপাতালের সিনিয়র কনসালট্যান্ট ডা. মনোজ শর্মা জানিয়েছেন, এটি একটি অতি সংক্রামক ভাইরাস যা গ্যাস্ট্রোএন্টেরাইটিস – বমি বমি ভাব এবং ডায়েরিয়ার মতো ক্ষতিকারক রোগের সৃষ্টি করতে পারে। সাধারণত দূষিত খাবার, বাসি ও অপরিশোধিত জল, যত্রতত্র মলমূত্র ত্যাগের মাধ্যমেই কোনও ব্যক্তি সংক্রমিত হতে পারেন। অনেকসময় হাত অপরিষ্কার থাকলে সেই থেকেও বৃদ্ধি পেতে পারে এই সংক্রমণ। তিনি আরও জানান, প্রধানত বর্ষাকালেই এই ভাইরাস দ্বারা আক্রান্ত হওয়ার সুযোগ বেশি। কারণ এই সময় জলের অবস্থা বেশ শোচনীয় থাকে। বৃষ্টির জলের সঙ্গে গাছের পচা পাতার জল সব মিশে তা দূষিত করে তোলে। তাই খাবার জল অবশ্যই প্রয়োজনমতো পরিশোধন করেই খাওয়া উচিত। এমনকি, নরোভাইরাস দ্বারা আক্রান্ত কোনও রোগী যদি বাকি সুস্থ মানুষদের জন্য রান্না করেন, তবে তাদেরও সংক্রমিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রতিকারের উপায়:
প্রথমত, নিজেকে ভীষণ মাত্রায় পরিষ্কার রাখতে হবে। বার বার হাত ধোয়া, ডেটল বা স্যাভলন দিয়ে জামাকাপড় ধোয়া, স্নান করা এবং স্যানিটাইজার অবশ্যই ব্যবহার করা দরকার। দ্বিতীয়ত, এই রোগের ক্ষেত্রে অ্যান্টিবায়োটিক কোনওরকম কাজ দেবে না। প্রচুর পরিমাণে জল খেতে হবে যাতে শরীরের আদ্রতা বজায় থাকে, সঙ্গে ওআরএস অবশ্যই খেতে হবে। হালকা পাতলা খাবার এবং বাইরের খাবার একদম বন্ধ। পাঁচ থেকে ছদিন মতো এর প্রভাব থাকতে পারে।

আরও পড়ুন বর্ষার দোসর রোগ-জীবাণুদের দূরে রাখার উপায়

করোনা মহামারীর আবহে, সবসময়ই নিজেদের মধ্যে দূরত্ব বজায় রাখা আবশ্যিক। নরোভাইরাসের ক্ষেত্রেও কিন্তু আলাদা নয়! একই প্লেটে খাবার খাওয়া, একই জলের বোতল, তোয়ালে, ব্যবহার সম্পূর্ণ বন্ধ করা উচিত। বেশি দিনের বাসি খাবার একদম খাওয়া উচিত নয়। হাত বারবার পরিষ্কার করুন। সুস্থ থাকতে স্বাস্থ্যবিধি অবলম্বন করুন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Norovirus causes symptoms treatment prevention

Next Story
কোভিডের থাবা এবার পায়ের পাতায়? জানুন বিশদ তথ্য
Show comments