বড় খবর

অকালেই বয়সের ভাব চোখে-মুখে? ত্বকের সমস্যার সমাধান হাতের মুঠোয়

ডায়েটে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড অন্তর্ভুক্ত করা অবশ্যই দরকার। সঠিক মাত্রায় ফ্যাট গ্রহণ না করলে সহজেই এজিং-এর সমস্যা আসতে পারে।

প্রতীকী ছবি

ত্বকের বিষয়ে প্রত্যেকেই ভীষণ সচেতন। একে ভাল রাখার উপায় খুঁজতে ব্যাস্ত সারাদিন। সারাদিন হাজার রকম রূপচর্চায় নিজেকে সুন্দর করে তোলার চেষ্টা চালাচ্ছেন প্রত্যেকেই। কিন্তু তারপরেও মনের মতো হচ্ছে না। 

মোটামুটি, এর ওর কথা শুনে নানানরকম উপটান থেকে প্রসাধনী ব্যবহার করে ফেলেছেন অনেকেই। তবে ত্বকের যত্ন কিন্তু নির্ভর করে মানুষে মানুষে। সবার ক্ষেত্রে একই উপটান যে ফলপ্রসূ হবে এমন কিন্তু একদমই নয়। স্কিনের ধরন এবং কী ধরনের প্রসাধনী ব্যবহার করলে এর ক্ষতি হবে না সবার প্রথমে সেই বিষয়ে আগে জানা উচিত। 

আবার অনেকেই মনে করেন, শুধু বাহ্যিক সৌন্দর্যের ওপর দৃষ্টি দিলেই সবকিছু সম্ভব। কিন্তু আপনি কি জানেন সৌন্দর্যের আসল চাবিকাঠি আমাদের অভ্যন্তরীণ শরীরের ওপর নির্ভর করে। ভালও এবং পুষ্টিযুক্ত খাবার, প্রয়োজনীয় ভিটামিন, মিনারেলস এবং অবশ্যই প্রয়োজন মতো ফ্যাট বা সহজ কথায় অল্প চর্বিযুক্ত খাবার সকলের প্রয়োজন। খাবারে ন্যূনতম ফ্যাট না থাকলে অথবা শরীরে এর সরবরাহ না হলে তার প্রভাব কিন্তু ত্বকের ওপর পড়বেই। তাই উজ্জ্বল ত্বকের যত্নে কিন্তু ভাল খাবার খাওয়া ভীষণ মাত্রায় দরকারি। 

সম্প্রতি, পুষ্টিবিদ নমামি আগরওয়াল ইনস্টাগ্রামে একটি ভিডিওর মাধ্যমে জানান অকাল বার্ধক্য অর্থাৎ অল্প বয়সেই ত্বকের লালিত্ব এবং উজ্জ্বলতা কমে যাওয়ার সঙ্গে সঠিক মাত্রায় ফ্যাট বা চর্বি অধিগ্রহণের বিষয়টি খুবই সম্পর্কিত। এমনই দূষণের যুগে সুস্থ এবং উজ্জ্বল ত্বক পাওয়া সহজ নয়। 

আরও পড়ুন ব্যায়ামের আগে এবং পরে ত্বকের যত্ন কীভাবে নেবেন? জেনে নিন!

কী বললেন বিশেষজ্ঞ? তাঁর মন্তব্য, ডায়েটে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড অন্তর্ভুক্ত করা অবশ্যই দরকার। সঠিক মাত্রায় ফ্যাট গ্রহণ না করলে সহজেই এজিং-এর সমস্যা আসতে পারে। যদিও এর আগে তিনি জানান, বিভিন্ন কারণে হতে পারে অকাল বার্ধক্য যেমন ধূমপান এবং মদ্যপানে আসক্তি, অতিরিক্ত মানসিক চাপ, সূর্যের অতিরিক্ত রশ্মির প্রভাব কিংবা অতিরিক্ত ঠান্ডা ত্বকের প্রাথমিক বার্ধক্যের কারণ। শারীরিক ক্রিয়াকলাপের অভাব এবং কম ওজন বা অতিরিক্ত ওজন ও দায়ী হতে পারে এর জন্য। 

তিনি আরও জানান কী কী খাবার খেলে শরীরে প্রয়োজনীয় ফ্যাট সরবরাহ করা যেতে পারে। মাছ, বাদাম এবং আখরোট এবং কুমড়োর বীজের আহারে ওমেগা থ্রি অ্যাসিড পাওয়া যায়। এটি আপনার ত্বককে দীপ্তিময়, উজ্জ্বল এবং বলিরেখা মুক্ত রাখে। এমনকি যাঁরা বয়সের পথে চালিত, তাদের জন্য ডালিম, অ্যাভোকাডো, কিউই এবং কমলা, টমেটো, গ্রিন টি এবং আখরোট ভীষণ ভাল কাজ দেয় তাই এগুলো খেতে ভুলবেন না একেবারেই। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Nutritionist explains the connection between premature ageing and lack of fats in diet

Next Story
ব্যায়ামের আগে এবং পরে ত্বকের যত্ন কীভাবে নেবেন? জেনে নিন!
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com