কলকাতায় শুরু বিরিয়ানি উৎসব, নেপথ্যে ‘আউধ ১৫৯০’

২৩ মে থেকে কলকাতার যে কোনও আউটলেটের কাঠের দরজা ঠেলে ঢুকলেই ভিতরে ম-ম করবে মোগলাই খানার গন্ধ। বিশেষত চেনা নবাবি বিরিয়ানির গন্ধ। কারণটা, বিরিয়ানি ফেস্টিভ্যাল।

By: Kolkata  Updated: May 22, 2019, 04:52:37 PM

‘আউধ’ ১৫৯০, নামটাতেই নবাবি ছোঁয়া রয়েছে। তবে আগামীকাল অর্থা‌‌ৎ ২৩ মে থেকে কলকাতার যে কোনও আউটলেটের কাঠের দরজা ঠেলে ঢুকলেই ভিতরে ম-ম করবে মোগলাই খানার গন্ধ। বিশেষত চেনা নবাবি বিরিয়ানির গন্ধ। কারণটা, বিরিয়ানি ফেস্টিভ্যাল। ঠিকই আন্দাজ করছেন এবারেও ‘দ্য গ্রেট আওয়াধি বিরিয়ানি ফেস্টিভ্যাল’-এর ষষ্ঠতম যাত্রা শুরু হতে চলেছে।

আওয়াধি স্বাদকেই সামনে রেখে চলে এই উৎসব তবে এবারের বিরিয়ানির তালিকায় থাকবে- কীমা বিরিয়ানি, গোস্ত বিরিয়ানি, গোস্ত ভুনা খিচড়ি, আওয়াধি নার্গিসি বিরিয়ানি, মুর্গ ইয়াখনি বিরিয়ানি, শিকারি হাসনা হান্ডি বিরিয়ানি, গোমতি মাহি সুগন্ধী বিরিয়ানি, মাহি কোফতা বিরিয়ানি, সুব্জ ইয়াখনি বিরিয়ানি সহ আরও কত কি। কর ছাড়া ২৭৫ থেকে ৪২৫ টাকার থেকে শুরু, তাই পেট পুরে খেয়ে নিতে পারেন পছন্দ মতো বিরিয়ানি।

আরও পড়ুন, রোজা ভেঙে হিন্দু রোগীকে রক্তদান তরুণের, উৎসাহ দিলেন মৌলবি

এদিন এই ফেস্টিভ্যালের উদ্বোধন করলেন ফ্যাশন ডিজাইনার শর্বরী দত্ত।  ‘আউধ ১৫৯০’-এর অন্যতম কর্ণধার দেবাদিত্য চৌধুরীর কথায়, ”সবসময় খাটি বিরিয়ানি তৈরি করার চেষ্টা করি যার সঙ্গে আওধের যোগ থাকতে পারে। স্বাদের মাধ্যমে রয়্যাল সময়কে ধরার প্রচেষ্টা থাকে বরাবরই। আমরা নিশ্চিত কলকাতাবাসীকে বিরিয়ানির স্বাদে মাতিয়ে তুলতে পারব”।

sharbari dutta শিলাদিত্য ও দেবাদিত্য চৌধুরীর সঙ্গে শর্বরী দত্ত। ফোটো- স্যাজিটেরিয়াস

আর মোগলাই খানার পোকা হলে তো কথাই নেই। কলকাতায় আউধের বিভিন্ন আউটলেট সেজে উঠেছে ফেস্টিভ্যাল উপলক্ষে। সুতরাং, খাবারের নবাবি মেজাজে রাঙিয়ে তুলুন নিজেকে। আর সেকারণেই পৌঁছে যেতে পারেন ‘আউধ ১৫৯০’-তে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Oudh 1590 hosts the sixth edition of the great awadhi biryani festival

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং