বড় খবর

শীতকালে সুরক্ষা দেবে বাদাম, জেনে নিন ৯টি উপকারিতা

বৈজ্ঞানিকভাবে দেখা গিয়েছে বাদামে পুষ্টিগুণ যথেষ্ট থাকে। কেন শীতকালে জরুরি বাদাম খাওয়া? দেখে নেওয়া যাক-

উত্তুরে হাওয়ার প্রকোপ বৃদ্ধি পাওয়ার অর্থ নানা রকমের রোগ, মূলত সর্দি-কাশিতে ভোগেন অনেকেই। সেই সমস্ত সমস্যা দূর করতে প্রতিদিন অল্প করে বাদাম খান। বৈজ্ঞানিকভাবে দেখা গিয়েছে বাদামে পুষ্টিগুণ যথেষ্ট থাকে। কেন শীতকালে জরুরি বাদাম খাওয়া? দেখে নেওয়া যাক একনজরে-

* বাদামে প্রোটিন ভরপুর থাকে। যা কি না দেহকোষের বৃদ্ধিতে সাহায্য করে। শিশুদের বৃদ্ধির ক্ষেত্রে বাদামের ভূমিকা অনেকটা। এর মধ্যে দুধের গুণাগুণও থাকে অনেকটা। তাই কেউ যদি দুধ খেতে না পারেন সেক্ষেত্রে বাদাম বিকল্প হতে পারে।

* রোগ প্রতিরোধ ক্ষমতা জোরদার করতে সাহায্য করে। ভিটামিন সি বাদামেও পাওয়া যায়। যা শীতে সর্দি-কাশির মতো সমস্যা প্রতিরোধ করে। প্রতিদিন বাদাম খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয় এবং শরীর ভেতর থেকে শক্তিশালী হয়।

* বাদাম রোগ প্রতিরোধ ক্ষমতা জোরদার করতে সাহায্য করে। ভিটামিন সি বাদামেও পাওয়া যায়। যা শীতে সর্দি-কাশির মতো সমস্যা প্রতিরোধ করে। প্রতিদিন বাদাম খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয় এবং শরীর ভেতর থেকে শক্তিশালী হয়।

আরও পড়ুন, রক্তে ইউরিক অ্যাসিডের বৃদ্ধিতে অজান্তেই বিপদ বাড়ছে শরীরে

* হার্টের জন্য বাদাম খুবই উপকারী। বাদামে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং মিনারেল থাকে। যা হার্ট অ্যাটাক এবং হৃদযন্ত্রজনিত অন্যান্য সমস্যা কমিয়ে দেয়। বাদামে ট্রিপটোফ্যানও থাকে যা ডিপ্রেশন কমাতেও সাহায্য করে।

* বাদাম ডায়াবেটিক নিয়ন্ত্রণেও অনেকটা সাহায্য করে। এর মধ্যে রয়েছে ম্যাঙ্গানিজ খনিজ দ্রব্য। এই খনিজ উপাদানটি ফ্যাট, কার্বোহাইড্রেট, মেটাবলিজম, কোষে ক্যালসিয়াম শোষণ এবং ব্লাডসুগার কমাতে সাহায্য করে। স্টাডিতে দেখা গিয়েছে ২১ শতাংশ ক্ষেত্রে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছে বাদাম।

* দেহে ব্যাড কোলেস্টেরল কমাতে সাহায্য করে বাদাম। রক্তে মনোস্যাচুরেটেড এবং পলিস্যাচুরেটেড ফ্যাটের মাত্রা নিয়ন্ত্রণ করে। বাদামে রয়েছে ওলেয়িক অ্যাসিড। যা রক্তে ব্যাড কোলেস্টেরল কমিয়ে গুড কোলেস্টেরল বারিয়ে তোলে।

আরও পড়ুন, সাইনাসের সমস্যা থেকে মুক্তি পেতে রইল সমাধান সূত্র

* দেহে করোনারি আর্টেরি রোগ প্রতিরোধেও বাদামের ভূমিকা অপরিসীম।

* বাদাম স্বাস্থ্যের পাশাপাশি ত্বকের জন্যও অনেক উপকারী। বাদামে উপস্থিত মনোস্যাচুরেটেড অ্যাসিড ত্বককে হাইড্রেটেড রাখে এবং ত্বকে উজ্জ্বলতা নিয়ে আসে।

* ক্যানসার কমানোর ক্ষেত্রেও সহায়তা করে বাদাম। বাদামে প্রচুর পরিমাণে ফাইটোস্টেরলস রয়েছে, যার আরেক নাম- বিটা-সিটোস্টেরল। এই ফাইটোস্টেরল ক্যানসার প্রতিরোধে কার্যকরী ভূমিকা গ্রহণ করে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Peanuts health benefits immunity increased in this winter season remedies

Next Story
বাতাসে বিষ! শীতের মুখে কলকাতায় লাফিয়ে বাড়ছে শ্বাসকষ্টের সমস্যা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X