বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

প্ল্যান্টার ফ্যাসাইটিস: সহজ ব্যায়াম দূর করবে পায়ের পাতার ব্যথা

প্ল্যান্টার ফ্যাসাইটিসের কারণে সারা পায়ে বিশেষত গোড়ালিতে এমন তীব্র ব্যথা অনুভব হয় যে সোজা হয়ে দাঁড়ানো মুশকিল। কী উপায়ে সমস্যার সমাধান করবেন চলুন জেনে নিই

প্ল্যান্টার ফ্যাসাইটিস হল পায়ের ফ্যাসিয়া টিস্যুর প্রদাহ, যা পায়ের গোড়ালি থেকে পায়ের পাতা এমনকি পাতার উপরের অংশে অনুভূত হয়। এই প্রদাহের কারণে পায়ের বিভিন্ন অংশে বিশেষত গোড়ালিতে তীব্র যন্ত্রণা হতে থাকে। সকালবেলা ঘুম থেকে ওঠার পর বা আপনি দীর্ঘসময় একভাবে বসে থাকলে এই ব্যথা আরও বেশি হয়। webmd.com.-এর মতে বিশেষত ৪০ থেকে ৬০ বছর বয়সী মহিলাদের ক্ষেত্রেই এই ব্যথার সমস্যা বেশি দেখা যায়।

প্ল্যান্টার ফ্যাসাইটিস রোধ করতে বিশেষজ্ঞদের পরামর্শ হল, আপনার পায়ের উপযুক্ত চটি বা জুতো ব্যবহার করুন এবং ফিজিওথেরাপি করান। ভাগ্যশ্রী, যিনি প্রায়ই ইনস্টাগ্রাম-এ হেলথ টিপস্ শেয়ার করে থাকেন তিনি প্ল্যান্টার ফ্যাসাইটিস-এর ব্যথা থেকে আরাম পাওয়ার উপায় হিসাবে কিছু সহজ ব্যায়াম দেখিয়েছেন। আসুন দেখে নেওয়া যাক সেগুলি কি–

  • টেনিস বলের আকৃতি অনুযায়ী একটি বল নিয়ে পায়ের তলায় রেখে তার উপর পায়ের সামনের অংশ থেকে পিছনের অংশ পর্যন্ত বলটি নাড়াচাড়া করুন।
  • পায়ের নীচে একটি তোয়ালে বিছিয়ে দিন। এরপর পায়ের সামনের অংশ অর্থাৎ আঙুল গুলি দিয়ে তোয়ালেটি নিজের দিকে ভাঁজ করতে থাকুন। আবার একইভাবে পায়ের আঙুল দিয়ে গুটিয়ে থেকে তোয়ালে সোজা করতে থাকুন। এই পদ্ধতিতে ব্যায়ামটি তিনবার করুন।
  • মেঝেতে বসে পা সোজা করে মেলে দিন এরপর একটা ব্যান্ড বা ওড়না নিয়ে তার ভিতরে পায়ের পাতা গলিয়ে দিন যাতে পায়ের খিলান সেই জিনিসটির ভিতর আটকে থাকে। এরপর সেই ব্যান্ড বা ওড়নার শেষ দিকটা শক্ত করে ধরে পায়ের পাতাটি নিজের দিকে টানুন আর ছেড়ে দিন। এইভাবে কয়েকবার করুন। একইভাবে ব্যান্ড বা ওড়নায় পায়ের বুড়ো আঙুল আটকে একই পদ্ধতিতে ব্যায়ামটি করুন।
  • সিঁড়ির একেবারে ধারে দাঁড়িয়ে পায়ের আঙুল দিয়ে মেঝেতে চাপ দিন আর গোড়ালি তুলুন আবার উল্টো ভাবে গোড়ালিতে চাপ দিয়ে পায়ের সামনের অংশ তুলুন। এই ভাবে দশবার ব্যায়ামটি করুন।

ভাগ্যশ্রী দিনে দু’বার এই ব্যায়াম করার পরামর্শ দিয়েছেন। সেইসঙ্গে তিনি আরও লিখছেন, “ভুল চটি-জুতো ব্যবহারের ফলে পায়ের সামান্য ব্যথা থেকে এই ধরনের সমস্যার সূত্রপাত হয়। অধিকাংশ মানুষই এই ব্যথা এড়িয়ে যান অথবা ব্যথা নিরাময় করতে পেনকিলার ব্যবহার করেন, যা এই সমস্যাকে আরও খারাপ পর্যায়ে পৌঁছে যেতে সাহায্য করে।”

আরও পড়ুন গর্ভাবস্থায় ভাইরাস থেকে সতর্ক থাকুন! নইলে হতে পারেন সমস্যার সম্মুখীন!

তিনি জানাচ্ছেন, যারা প্রতিদিন সকালে উঠে তীব্র ব্যথা ভোগ করছেন বা গোড়ালির ব্যথার কারণে ঠিক করে দাঁড়াতে পারছেন না তাদের অবশ্যই উচিত ডাক্তারের সঙ্গে যোগাযোগ করা। তিনি আরও বলছেন, “ব্যথা তীব্র হলে বরফ সেক করুন আর যখন ব্যথা থাকবে না তখন অবশ্যই এই ব্যায়াম গুলি দিনে দু’বার করে করুন।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Plantar fasciitis simple exercises that can help relieve foot pain

Next Story
কোভিডের পর হতে পারে হার্টের সমস্যা! জেনে নিন চিকিৎসকদের পরামর্শ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com