বড় খবর

কোয়ারেন্টাইনে থাকার সময় এই নিয়মগুলো মানতেই হবে

অনলাইন ডেলিভারি কোনো প্যাকেট ২৪ ঘণ্টার জন্য আলাদা একটি স্থানে রেখে দিতে হবে। ২৪ ঘণ্টা পার হলে এরপর প্যাকেটটি খুলে সাবান দিয়ে হাত ধুয়ে ফেলতে হবে।

গোটা দুনিয়ায় ক্রমশ দ্রুত গতিতে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এ পর্যন্ত সারা ভারতে আক্রান্তের সংখ্যা ১৫ হাজার ছাড়িয়েছে। পরিস্থিতি মোকাবিলা করার জন্য হোম কোয়ারেন্টিনে থাকাকে সবচেয়ে বেশি নিরাপদ মনে করছেন চিকিৎসকেরা।

ইতিমধ্যে বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মীদের ঘরে বসে কাজ অথবাওয়র্ক ফ্রম হোমের নির্দেশ দেয়া হয়েছে। তবে এই সময়েও আপনাকে কিছু নিয়ম মেনে চলতে হবে।

আসুন জেনে নিই ঘরবন্দি থাকার সময়ও যেসব নিয়ম মেনে চলা জরুরি-

ঘরের বিভিন্ন সুইচ ব্যবহারের ক্ষেত্রে হাতের আঙ্গুলের ব্যবহার করা হয়। কারণ সাবান দিয়ে হাত ধুয়ে এসে যদি এই সুইচ স্পর্শ করা হয় তবে হাত ধোয়া ও না ধোয়া সমান হয়ে যায়। তাই সুইচ ব্যবহার করুন টিস্যু পেপার দিয়ে।

দরজা-জানালার হাতলকে জীবাণুনাশক তরলের সাহায্যে পরিষ্কার করতে হবে। বাসার মেইন দরজা ব্যতীত সব দরজা কাঁধের সাহায্যে খোলা ও বন্ধ করার অভ্যাস করুন। টয়লেট ব্যবহারের পরে ভালোভাবে সাবান দিয়ে হাত ধুতে হবে।

আরও পড়ুন, স্যানিটাইজার ব্যবহারের নিয়ম নিয়ে যা কিছু জেনে রাখা খুব দরকার

কোনো খাবারই আধসেদ্ধ অবস্থায় খাওয়া যাবে না। যে খাবারই খান সম্পূর্ণ ও ভালোভাবে রান্না করা অবস্থাতে খেতে হবে।

এ সময়ে ফিল্টারের জল পান না করা হবে সবচেয়ে ভালো। উপায় না থাকলে জল আধ ঘণ্টা কিংবা চল্লিশ মিনিট ফুটিয়ে ছেঁকে ঘরোয়া তাপমাত্রায় এনে তবেই পান করুন।

পরিবারের সবাই একসঙ্গে খেতে বসলেও দূরত্ব বজায় রাখুন।

আরও পড়ুন, কোয়ারেন্টাইন থাকতে হলে কী কী মজুত রাখবেন ঘরে?

জরুরি কোনো কাজে যদি কখনও বাইরে বের হতেই হয়, তবে হাতকে সামলে রাখুন। কারণ বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গেছে, কোয়ারেন্টাইনে থাকার সময় এই নিয়মগুলো মানতেই হবে

অনলাইন ডেলিভারি কোনো প্যাকেট ২৪ ঘণ্টার জন্য আলাদা একটি স্থানে রেখে দিতে হবে। ২৪ ঘণ্টা পার হলে এরপর প্যাকেটটি খুলে উপরের প্যাকেটের অংশ সঙ্গে সঙ্গে ফেলে দিয়ে হাত সাবান দিয়ে হাত ধুয়ে ফেলতে হবে।

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Precaution to be taken in home quarantine

Next Story
টকটক, ঝাল ঝাল ফুচকা খেতে ইচ্ছা করছে? রইল রেসিপি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com