Janmashtami 2019 special recipe: রুকমা দাক্ষীর জন্মাষ্টমী স্পেশাল ডিশ

উৎসব পালন মানে শুধুই তো আর পুজোপাঠ নয়- নিজের হাতে বিশেষ কিছু খাবার তৈরি করে ঈশ্বরকে নিবেদন করাও হল একটি অংশ।

By: Rukma Dakshy Kolkata  Updated: August 23, 2019, 01:23:41 PM

সামনেই জন্মাষ্টমী– ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি। অনেকেই নিজেদের বাড়িতে এই উৎসব পালন করে থাকেন। সবার কাছে এটি একটি বিশেষ দিন। উৎসব পালন মানে শুধুই তো আর পুজোপাঠ নয়- নিজের হাতে বিশেষ কিছু খাবার তৈরি করে ঈশ্বরকে নিবেদন করাও হল একটি অংশ। এইদিন অনেকেই নিরামিষ খান। আর তাই তাদের কথা ভেবেই আপনাদের আজ ২টি নতুন ধরনের খাবারের হদিশ দিলাম।

টিকরা

উপকরণ:

ময়দা– ১ কাপ
ঘি– ৫ টেবিলচামচ
গুঁড়ো চিনি– ১/৪ কাপ
খোয়া ক্ষীর (গ্রেট করা)– ৫০ গ্রাম
ছোট এলাচগুঁড়ো– ১ চা-চামচ
টক দই– ২ টেবিলচামচ
বেকিং পাউডার– ১/২ চা-চামচ
সাদা তিল– ২ চা-চামচ
প্রয়োজন মতো দুধ
ছাঁকা তেলে ভাজবার জন্য যে কোনও রিফাইন্ড অয়েল

আরও পড়ুন, জন্মাষ্টমী এবার কবে পড়েছে? জেনে নিন নির্ঘণ্ট

প্রণালী: তেল বাদে ময়দার সঙ্গে সব উপকরণ দিয়ে প্রয়োজনমতো দুধ দিয়ে ভাল করে মেখে নিন। মাখা ময়দা ঢাকা দিয়ে রাখুন– ৩০ মিনিট। আধ ঘণ্টা বাদে ময়দা আবার ভাল করে ঠেসে নিন। কড়াইতে তেল গরম করতে দিন। তেল ভাল করে গরম হয়ে গেলে মাঝারি আঁচ করে দিন। এইবার মাখা ময়দা থেকে লেচি কেটে নিয়ে বেলে নিন। গায়ে একটু ফুটো ফুটো করে দিন। এইবার চৌকো চৌকো করে কেটে নিয়ে টিকরাগুলো তেলে ছেড়ে দিন। মাঝারি আঁচে সোনালি করে ভেজে নিন। বেশি চড়া আঁচে ভাজবেন না কারণ তাতে ভিতরে নরম থেকে যাবে। বাড়তি তেল ঝরিয়ে নিয়ে পরিবেশন করুন। কৌটোতে ভরে এই মিষ্টি আপনি দিন দশেক রাখতে পারেন।

কলা পুরী

উপকরণ:

পাকা কলার ক্কাথ– ৩টে কলা
সুজি– ৬  টেবিলচামচ
নুন– স্বাদমতো
ময়দা– ১ কাপ
মৌরিগুঁড়ো– ১ চা-চামচ
গোলমরিচগুঁড়ো– ১ চা-চামচ
ঘি– ৩ টেবিলচামচ
সাদা জিরে– ১ চা-চামচ
পরিমাণ মতো টক দই
ভাজবার জন্য রিফাইন্ড তেল

প্রণালী: তেল বাদে সব উপকরণ দিয়ে বেশ মোলায়েম করে ময়দা মেখে রাখুন ১ ঘণ্টা। ঘড়ি দেখে ১ ঘণ্টা পরে মণ্ডটা আবার ভাল করে ঠেসে নিতে হবে। কড়াইতে তেল চাপান। গরম হলে ছোট ছোট লেচি কেটে নিয়ে লুচির মতো বেলে নিন। এইবার ছাঁকা তেলে সোনালি করে ভেজে তুলুন। দেখবেন যেন সবগুলো ফুলো হয়। কলাপুরী আপনি যে কোনও নিরামিষ আলুর দমের সঙ্গেও খেতে পারেন। নয়তো এমনি শুধু মুখেও বেশ ভাল লাগে। গরম গরম পরিবেশন করতে হবে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Rukma daksy janmashtami special dish

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং