বড় খবর

আয়ুর্বেদের কামালে ব্রণ থেকে নিমেষে মুক্তি! কীভাবে জানুন

এর থেকে মুক্তি পাওয়ার জন্য আয়ুর্বেদিক রূপটানের চেয়ে বিকল্প আর কিছুই নেই।

এবার ব্রণ থেকে মুক্তি পেতে ঘরেই মুশকিল আসান।

ব্রণর সমস্যা অল্পবয়সি থেকে মাঝবয়সি সবার কাছেই সাধারণ সমস্যা গুলির মধ্যে একটি। তবে এর প্রভাব সবার মধ্যে সমান নয় , কারওর কমে তো সারে, আবার কারও মুখে দেখা যায় লাল ছোপ অনেকের ক্ষেত্রে বাড়াবাড়ির পর্যায়েও পৌঁছে যায়। কিন্তু আপনি কি জানেন, ব্রণ শুধু মুখে নয় দেহেও হতে পারে ?

কী কারণে দেহে ব্রণ সৃষ্টি হয় ?

আয়ুর্বেদিক অনুশীলনের অধ্যক্ষ ডা. শ্যাম ভিএল এর মতে, দেহে ব্রণর সমস্যা ঠিক একই কারণে হয় যে কারণে মুখে ব্রণ হয়। সাধারণত, অতিরিক্ত তেলগ্রন্থি, ত্বকের অতিরিক্ত মৃত কোষ এবং ব্রণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার বিস্তার থেকেই এই সমস্যা হতে পারে। অনেক সময় ঘাম এবং জামাকাপড়ের সুতো কিংবা তার মান নিচু হলেও অনেকক্ষণ সেই কাপড় পড়ে থাকার পরে দেহের নানান স্থানে ব্রণ সৃষ্টি হতে পারে। ব্রণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া রোমকূপের গোড়ায় ধীরে ধীরে ছড়িয়ে পড়ে তা স্ফীত করে তোলে। ত্বকের গভীরে প্রদাহ পৌঁছলে ব্রণের সিস্ট তৈরি হয়। সিস্ট খুব বেদনাদায়ক হতে পারে।

অনেক সময় মাথার খুশকি এমনকি কিছু প্রসাধনী দ্রব্য থেকেও কিন্তু ব্রণ হতে পারে। সেই ক্ষেত্রে খুশকির চিকিৎসা করা অবশ্যই প্রয়োজন। অনেক সময় ব্রণ নিরাময়ের পরেও দাগ অবশিষ্ট থেকে যায় যেগুলি সৌন্দর্যে ব্যাঘাত ঘটায়। সেই থেকেই মুখে কালো ছোপ এমনকি ক্রমশ সেগুলি বৃদ্ধি পেতেই থাকে। অনেক সময় নিঃসৃত রস আরও বেশি মাত্রায় ব্রণ ছড়িয়ে দিতে পারে।

তাহলে উপায় ?

এর থেকে মুক্তি পাওয়ার জন্য আয়ুর্বেদিক রূপটানের চেয়ে বিকল্প আর কিছুই নেই। ঘরোয়া প্রতিকার সবসময়ই ত্বকের নানা সমস্যা থেকে মুক্তি দিতে পারে।


• খাবার দাবারে বদল আনুন, অর্গানিক পদ্ধতিতে উৎপাদিত শাক সবজি, ফল, লেগুম স্যুপ এবং অলিভ অয়েলে রান্না করা খাবার খাওয়া অভ্যাস করুন।

• তিন টেবিল চামচ মধু এবং ১ চা চামচ দারুচিনি গুঁড়ো মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্ট পিম্পলে লাগান এবং পরদিন সকালে ধুয়ে ফেলুন।

• ধনে বীজ গুঁড়ো করুন সঙ্গে মধু দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন, সেটি ব্যবহার করুন।

• ব্রণর উপর এবং চারপাশে তাজা কাটা রসুন/পেঁয়াজ আলতো করে ঘষুন।

আরও পড়ুন তারুণ্যের উজ্জ্বলতা বাড়বে শুধু পাঁচটি উপায়ে, কীভাবে? রইল টিপস!

• পিম্পলের চিহ্ন ম্লান করতে পর্যাপ্ত পরিমাণ দুধের সঙ্গে সমপরিমাণে সবুজ ছোলা গুঁড়ো এবং কস্তুরী হলদি (এক ধরনের হলুদ) এর পেস্ট প্রয়োগ করুন।

তাহলে, আর কিন্তু চিন্তা নেই! এবার ব্রণ থেকে মুক্তি পেতে ঘরেই মুশকিল আসান।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Say goodbye to body acne with these ayurvedic home remedies

Next Story
প্ল্যান্টার ফ্যাসাইটিস: সহজ ব্যায়াম দূর করবে পায়ের পাতার ব্যথা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com