বড় খবর

‘স্মার্ট’ পাজামা পরে ঘুমোতে যান, ভালো হবে ঘুম

স্মার্ট পাজামা, যা সরাসরি হৃদস্পন্দন, শ্বাসপ্রশ্বাস এবং আপনার ঘুমের গতিবিধি মনিটর করবে। পাশাপাশি কোন পরিস্থিতিতে আপনার ভালো ঘুম হবে তারও বন্দোবস্ত করবে।

এই জামানায় স্মার্ট হয়েছে ফোন থেকে শুরু করে ঘড়ি, কম্পিউটার, চশমা আরও কত কী। এবার সেই তালিকায় মাথা গলালো পাজামা। অবাক হচ্ছেন? একবিংশ শতকে এটাও সম্ভব হল কিছু বিজ্ঞানীর দৌলতে। স্মার্ট পাজামা, যা সরাসরি হৃদস্পন্দন, শ্বাসপ্রশ্বাস এবং আপনার ঘুমের গতিবিধি মনিটর করবে। পাশাপাশি কোন পরিস্থিতিতে আপনার ভালো ঘুম হবে তারও বন্দোবস্ত করবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেন, “সাধারণ মানুষের কাছে পরিচিত পোশাক ‘পাজামা’, যা আপনার গভীর নিদ্রাকে আরও উন্নত করবে। ইতিমধ্যে আমাদের স্মার্ট পাজামা অনেক প্রযুক্তিগত চ্যালেঞ্জ অতিক্রম করে অনুমোদন পেয়েছে।”

আরও পড়ুন: আইসিইউতে থাকার মেয়াদকাল কমিয়ে দেয় ভিটামিন সি, বলছেন বিজ্ঞানীরা

গবেষক টিসা এল অ্যানড্রিউ বলেন, “আমাদের দৈনন্দিন পোশাকগুলিতে কিছু অনুভুতিমূলক উপাদান এবং বহমান শক্তি থাকে। যার ফলে আরামদায়ক মনে হয় সেইসব পোশাক।” গবেষকদের মতে, ভালো ঘুম সবসময় আপনার স্ট্রেস, সংক্রমণ, হৃদরোগ, কিডনি, অতিরিক্ত রক্তচাপ, ও ডায়াবেটিসের সমস্যা দূর করে। একইসঙ্গে শান দেবে আপনার মস্তিস্ককেও। বাড়িয়ে দেবে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা।

স্মার্ট ম্যাট্রেস (তোষক) নির্মাতারা দাবি করেন, ভালো ঘুমের জন্য ম্যাট্রেসই যথেস্ট। কিন্তু তাঁরা সে বিষয়ে বিস্তারিত কোনো তথ্য সরবরাহ করেন না। পাশাপাশি, পোর্টেবল নয় ওইসব ম্যাট্রেস। বাজারে চলতি কিছু ইলেকট্রনিক ব্যান্ড অবশ্য রয়েছে, যারা হার্ট রেট সম্পর্কে জানান দেয় এবং ঘুমের প্রয়োজনীয়তা পরিমাপ করে।

আরও পড়ুন: ‘ত্বকের যত্ন নিন’, বিশেষ করে গ্রীষ্মে

কিন্তু ঘুম হওয়ার জন্য প্রয়োজন হয় নির্দিষ্ট পরিস্থিতির, যার কোনোটাই এইসব গ্যাজেট দিতে পারে না। গবেষকদের মতে, তাঁদের তৈরি পাজামার সেই ক্ষমতা আছে। পাজামার দ্বারা বাষ্প সৃষ্টি হবে, যা পরিচালিত হবে আপনার শরীরে, এবং আরামদায়ক অনুভুতি জোগাবে। “এই পদ্ধতিতে প্রথমে একটি পলিমার সংশ্লেষ  হবে এবং একই সঙ্গে বাষ্পকালে ফ্যাব্রিকে সরাসরি তা জমা হতে থাকবে, তৈরি করবে বৈদ্যুতিক উপাদান সহ কিছু সেন্সর।” পাজামাতে সেন্সরের সঙ্গে পাঁচটি টেক্সটাইল প্যাচ রয়েছে। প্যাচগুলি রুপোর পাত ও সূতির সঙ্গে যুক্ত।

প্রতিটি প্যাচ থেকে নির্গত তার একটি বোতাম আকারের প্রিন্টেড সার্কিট বোর্ডে শেষ হয়েছে। মাপজোকের ফলে কোনো তার ছাড়াই ব্লুটুথ ট্রান্সমিটারের মাধ্যমে পৌছে যাবে রিসিভারে। পোশাকের মধ্যে রয়েছে দু-ধরনের সেন্সর, যা মাপবে আপনার রক্তচাপের অদলবদল এবং আপনার ঘুমের চালচলন। পাজামায় যে ট্রাইবো ইলেকট্রিক প্যাচের ব্যবহার রয়েছে তা দিয়ে জানতে পারবেন আপনার হার্ট রেট।

Read the full story in English

Web Title: Smart pajamas to monitor and help improve sleep

Next Story
এই ভোটে কি দিন বদলাবে রূপান্তরকামীদের?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com