scorecardresearch

বড় খবর

‘আজি বসন্ত জাগ্রত দ্বারে’, বলছে গুগল

আজকের দিনে সারা পৃথিবী জুড়েই দিন আর রাত্তিরের দৈর্ঘ্য সমান হয়। উত্তর গোলার্ধে এই সময়ে বসন্ত কাল থাকায় এর নাম স্প্রিং ইকুইনক্স অথবা মহা বিষুব। মাস ছয় পরে ঠিক এমনই একটা দিন আসে। ২৩ সেপ্টেম্বর।

‘আজি বসন্ত জাগ্রত দ্বারে’, বলছে গুগল
মহা বিষুব

খাতায় কলমে যদিও এক মাস পার করেছে বসন্ত, গুগল এই ভরা চৈত্রেই উদযাপন করছে বসন্তের জন্মদিন। গুগল ডুডলে আজ আজ পৃথিবীর ওপর ফুটে থাকা ফুলের ছবি। ২১ মার্চ দিনটির অবশ্য ভৌগলিক গুরুত্ব অনেক। উত্তর গোলার্ধে দিনটির পরিচিতি মহা বিষুব হিসেবে। ইংরেজিতে যাকে বলে স্প্রিং ইকুইনক্স।

আজকের দিনে সারা পৃথিবী জুড়েই দিন আর রাত্তিরের দৈর্ঘ্য সমান হয়। উত্তর গোলার্ধে এই সময়ে বসন্ত কাল থাকায় এর নাম স্প্রিং ইকুইনক্স অথবা মহা বিষুব। মাস ছয় পরে ঠিক এমনই একটা দিন আসে। ২৩ সেপ্টেম্বর। সে দিন ফের দুই গোলার্ধেই দিন এবং রাত সমান হয়। অর্থাৎ ১২ ঘণ্টা দিন, ১২ ঘণ্টা রাত। উত্তর গোলার্ধে সে সময়ে শরতের ছোঁয়া থাকায় তার নাম জল বিষুব বা অটাম ইকুইনক্স।

আরও পড়ুন, হোলির নাছোড়বান্দা রঙ তুলতে হিমশিম? জানুন ঘরোয়া উপায়

আজকের পর থেকেই আমাদের গোলার্ধে দিন বড় হতে থাকে, রাত ক্রমশ ছোট হতে থাকে। ২১ শে জুন উত্তর গোলার্ধে দিনের দৈর্ঘ্য সবচেয়ে বেশি হয়। ঠিক বিপরীত ঘটনাটি ঘটে দক্ষিণ গোলার্ধে। সেখানে রাত হয় দীর্ঘতম, দিন ক্ষুদ্রতম। ২৩ শে সেপ্টেম্বর ফের দুই গোলার্ধেই দিন রাত সমান সমান। ২২ শে ডিসেম্বর উত্তরে সবচেয়ে বড় রাত, আর দক্ষিণে সবচেয়ে বড় দিন।

সাধারণত, পৃথিবী সূর্যের চারপাশে প্রদক্ষিণ করার সময় ২৩.৪ ডিগ্রি কোণে আবর্তন করে। শুধু মহা বিষুব এবং জলবিষুবের দিনে সূর্য রশ্মির সঙ্গে লম্ব ভাবে থাকে পৃথিবীর অক্ষ।

মহা বিষুবের দিনটিতে জ্যোতির্বিজ্ঞানীরা ক্রান্তীয় বছরের হিসেব করে থাকেন।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Spring equinox 2019 google doodle