scorecardresearch

বড় খবর

স্ট্রেস নানাভাবে মানবদেহকে আঘাত করতে পারে, চাপমুক্ত থাকুন

স্ট্রেসের কারণে শরীরে ভীষণ চাপ পরতে পারে, তাই সাবধানে থাকা উচিত

স্ট্রেস নানাভাবে মানবদেহকে আঘাত করতে পারে, চাপমুক্ত থাকুন
প্রতীকী ছবি

মানুষের বেচেঁ থাকতে যেমন মুক্ত মানসিকতা দরকার ঠিক তেমনই দরকার চাপমুক্ত জীবন। স্ট্রেস কিন্তু মানুষের পক্ষে খুব খারাপ। এর থেকে শরীরে নানা রোগের যেমন সঞ্চার হয় ঠিক তেমনই পুরনো রোগের মাত্রাও আরও বেশি করে বাড়তে থাকে। মানসিক অবস্থা ঠিক না থাকলে সত্যিই খুব মুশকিল।

বিশেষজ্ঞরা বলছেন স্ট্রেস আমাদের জীবনের একটা অবিচ্ছেদ্য অংশ। কম বেশী এটা হতেই পারে। সমস্যা তখনই যখন এটা মাত্রা ছাড়িয়ে যায়। অনেকেই অকারণে চিন্তা করে। এবং তারসঙ্গে জড়িয়ে থাকে শারীরিক অসুস্থতা। নতুন করে হার্টের সমস্যা কিংবা গুরুতর ব্যাধি স্ট্রেস থেকে হতেই পারে।

সবথেকে প্রথমে যে বিষয়টি দেখা যায় সেটি হল, মাথা ব্যাথা। মাথার কিন্তু কোনও দোষ নেই, অত্যধিক ভাবতে থাকলে অবশ্যই এর কারণে সমস্যা দেখা দিতেই পারে। মাথা থেকে ঘাড়, কাঁধ এবং পিঠের যন্ত্রণা দেখতে পাওয়া খুব স্বাভাবিক। এর কারণেই ঘুমের সমস্যা দেখা দিতে পারে।

স্ট্রেস থেকে যে বিষয়টি আরও বেশি মাত্রায় দেখা যায় সেটি হল খিদে কমে যাওয়া অথবা খিদে বেড়ে যাওয়া। খাবার সহজে হজম হয় না। বমি ভাব দেখা যায়, নয়তো ওজন বেড়ে যায় নয়তো ওজন কমে যায়। সম্পূর্নটাই ঘটে শরীরে ভেদে।

আরও পড়ুন [ ব্রাহ্মী শাক, শুধুই বুদ্ধি নয় শরীরের নানা প্রয়োজনে কাজে লাগে ]

মুড সুইং অথবা মেজাজের পরিবর্তন এই সময় খুব স্বাভাবিক। বিশেষ করে পেশীর জোর কমে যায়। হাড়ের দুর্বলতা, বিছানা থেকে ওঠা দুষ্কর হয়ে যায়। কাজে মন বসে না। মনোযোগ একেবারেই কমে যায়।

শরীরের অন্যান্য সমস্যার মধ্যে হজমের গোলমাল, তলপেটে ব্যথা, কোষ্ঠকাঠিন্য এবং বেশি চাপ থেকে জ্বর ও কিন্তু হতে পারে। এছাড়াও হার্টের সমস্যার সঙ্গেই, শ্বাসকষ্ট,  বিভ্রান্তি এসবোট দেখা দিতে পারে।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Stress can be harm health in various ways